বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ইংল্যান্ডের কাছে পাত্তাই পেলো না বাংলাদেশ

প্রকাশ: বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ | ১৯:১৪:৩৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইসিসি/টুইটার
ছবি - আইসিসি/টুইটার

ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি খেলতে নেমে অভিজ্ঞতাটা ভালো হলো না বাংলাদেশের, ব্যাটারদের ব্যর্থতার পর বোলারদের হতাশাজনক পারফর্মেন্সে ৩৫ বল ও ৮ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে টাইগাররা। রয় ৬৩ রান করেন, নাসুম ও শরিফুল ১ টি করে উইকেট পেয়েছেন।

বাংলাদেশের দেওয়া ১২৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা দারুণ করেন দুই ইংলিশ ওপেনার জস বাটলার ও জেসন রয়, সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামদের সামলে ৪ ওভারেই তুলে ফেলেন ৩৭ রান।

দুই ডানহাতিকে আউট করতে আরও এক বাঁহাতি নিয়ে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ, মেলে সাফল্যও। ১৮ রান করা জস বাটলারকে নাঈম শেখের ক্যাচ বানিয়ে ফেরান বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ, পাওয়ার প্লেতে আর কোন উইকেট না হারিয়ে ৫০ রান পূর্ণ করে ইংলিশরা।

টাইগার বোলারদের হতাশ করে ৩৩ বলে ফিফটি তুলে নেন জেসন রয়, অন্যপ্রান্তে সাবলীল ডেভিড মালান। শরিফুলের বলে ৩৮ বলে ৬৩ রান করা রয় যখন ফিরে যাচ্ছিলেন জয় থেকে মাত্র ১৩ রান দূরে, হাতে ৭৩ বল। জনি বেয়ারস্টোকে নিয়ে শেষ কাজটা দারুণ ভাবেই সেরেছেন মালান।

৩৫ বল হাতে রেখেই ৮ উইকেটের বিশাল জয় তুলে নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড, ডেভিড মালান ২৫ বলে ২৮ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের হয়ে ১টি করে উইকেট নেন নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম, এই হারে সেমিফাইনালে খেলার সম্ভাবনা ফিকে হয়ে গেলো বাংলাদেশের।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে ব্যাটিংয়ে নেমে মঈন আলীকে দুই বাউন্ডারি মেরে ভালো কিছুরই ইঙ্গিত দেন লিটন দাস, তবে সেই ভালোটা সেখানেই শেষ। মঈন আলীকেই তৃতীয় ওভারে তুলে মার‍তে গিয়ে লিয়াম লিভিংস্টোনের হাতে ধরা পড়েন লিটন, ব্যর্থতাকে বাড়িয়ে আউট হন ৮ বলে ৯ রানে।

লিটনকে অনুসরণ করে ফিরেন আরেক ওপেনার নাঈম শেখও, মঈন আলীর পরের বলেই তিনি ক্যাচ দেন ক্রিস ওকসের হাতে। ৭ বলে ৫ রান করেন নাঈম, মঈন আলী হ্যাট্রিকের সম্ভাবনা তৈরি করলেও তা ঠেকিয়ে দেন মুশফিকুর রহিম।

আরও খেলার খবরঃ   শ্রীলঙ্কা সিরিজে পরীক্ষা-নিরীক্ষায় যাবে না বাংলাদেশ

বিপদকে বিপর্যয় বানিয়ে ফিরেন সাকিব আল হাসানও, ক্রিস ওকসের বলে আদিল রশিদের হাতে ক্যাচ দেওয়ার আগে তিনি করেন ৭ বলে ৪ রান। ২৩ রানে ৩ উইকেট হারিয়ে ধুকতে থাকে বাংলাদেশ, চতুর্থ উইকেটে ৩৭ রান যোগ করেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম।

দুজনের ব্যাটে যখন বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিলো তখনই নিজের প্রিয় শট রিভার্স সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন মুশফিকুর রহিম, লিয়াম লিভিংস্টোনের বলে লেগ-বিফোরের ফাঁদে পড়েন তিনি। ৩০ বলে ৩০ রানের ইনিংস খেলেন মুশফিক।

আফিফ হোসেন রান আউটে কাটা পড়লে ৭৩ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ, মাহমুদউল্লাহ রিয়াদও বেশিক্ষণ টিকতে পারেননি। লিয়াম লিভিংস্টোনের দ্বিতীয় শিকার হওয়ার আগে ২৪ বল খেলে করেন ১৯ রান, ১১ রান করা মাহেদি হাসানকে ফেরান টাইমাল মিলস।

শেষ দিকে ব্যাট হাতে নাসুম আহমেদের ছোট্ট ঝড়ে কোনমতে ১২০ পেরোয় বাংলাদেশ, নির্ধারিত ২০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ১২৪ রান। ৯ বলে ১ চার ও ২ ছক্কায় ১৯ রানে অপরাজিত থাকেন নাসুম, টাইমাল মিলস ৩, লিয়াম লিভিংস্টোন ও মঈন আলী ২ টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১২৪/৯, ২০ ওভার; (মুশফিকুর রহিম ২৯, মাহমুদউল্লাহ রিয়াদ ১৯, মাহেদি হাসান ১৯*, নুরুল হাসান সোহান ১৬, লিয়াম লিভিংস্টোন ২/১৫, মঈন আলী ২/১৮, টাইমাল মিলস ৩/২৭)।

ইংল্যান্ড ১২৬/২, ১৪.১ ওভার; (জেসন রয় ৬৩, ডেভিড মালান ২৮*, জস বাটলার ১৮, জনি বেয়ারস্টো ৮*, নাসুম আহমেদ ১/২৬, শরিফুল ইসলাম ১/২৬)।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / নৌবাহিনীকে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়নের মত শুরু বসুন্ধরা কিংসের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি