বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

উরুগুয়েকে উড়িয়ে দিয়ে জয়ে ফিরলো ব্রাজিল

প্রকাশ: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১ | ০৮:৪২:১৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের স্বপ্নযাত্রা থেমে যায় কলম্বিয়ার মাঠে। আগের ম্যাচেই টানা নয় জয়ের পর শাকিরাদের দেশে গিয়ে হোঁচট খায় তিতের দল। সেই ধাক্কা খুব বেশি প্রভাব ফেলেনি সেলেসাও দলে, তা আজই বুঝা গেছে। ঘরের মাঠে সুয়ারেজ-কাভানিদের জালে রীতিমতো গোলউৎসব করে জয়ে ফিরল নেইমাররা।

আজ (শুক্রবার) ভোরে আমাজোনিয়া এরেনায় বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে উরুগুয়েকে ৪-১ গোলে হারিয়েছে ব্রাজিল। ঘরের মাঠে প্রতিপক্ষের রক্ষণে আক্রমণের স্টিমরোলার চালিয়ে শুরুতেই নেইমারের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

ছবিঃ টুইটার

জোড়া গোল করেছেন রাফিনহা। শেষদিকে লুইস সুয়ারেজ একটি গোল করে ব্যবধান কমালেও বদলি গ্যাব্রিয়েল বারবোসার গোলে হালি পূর্ণ করে ব্রাজিল। এই নিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে ১১  ম্যাচের সবকটিতেই অপরাজিত ব্রাজিল।

ঘরের মাঠে কলম্বিয়া ম্যাচের হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানো ব্রাজিল ম্যাচের দশম মিনিটেই এগিয়ে যায়। উরুগুয়ের ডিফেন্স ছিরে ফ্রেড দুর্দান্ত পাস দেন নেইমারকে। পিএসজি ফরোয়ার্ড দুর্দান্ত ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করে উরুগুয়ের জালে। হলুদ জার্সি গায়ে এই নিয়ে নেইমারের গোলসংখ্যা হয়ে গেলো ৭০। ৭৭ গোল নিয়ে তার সামনে রয়েছেন কেবল কিংবদন্তি পেলে।

৮ মিনিট পর ফের গোল। এবার লক্ষ্যভেদ করেন প্রথমবার ব্রাজিলের হয়ে শুরুর একাদশে জায়গা পাওয়া রাফিনহা। নেইমারের বাঁকানো শট কোনোমতে ঠেকান উরুগুয়ের মুসলেরা, কিন্তু তাতেও বিপদ কাটেনি। দূরের পোস্টে ছুটে গিয়ে বল জালে পাঠান রাফিনহা।

বিরতির পর থেকে ফিরেই রাফিনহার আরও একটি গোল। এবার নেইমারের দুর্দান্ত অ্যাসিস্ট। তার কাছ থেকে বল পেয়ে বাঁ পায়ের দারুণ এক শটে উরুগুয়ের জালে বল জড়ান লিডস ইউনাইটেড তারকা।

ছবিঃ টুইটার

ম্যাচের ৭৭ মিনিটে ব্রাজিলের একটি গোল শোধ করেন উরুগুয়ে তারকা লুইস সুয়ারেজ। ২৫ গজ দুর থেকে ফ্রি কিক নেন অ্যাথলেটিকো মাদ্রিদ তারকা। মাটি কামড়ানো এই শটটি এডারসনকে ফাঁকি দিয়ে জড়িয়ে যায় ব্রাজিলের জালে।

আরও খেলার খবরঃ   কোপা আমেরিকা সেরা একাদশে আর্জেন্টিনা-ব্রাজিলের জয়জয়কার

তবে, তাতেও ব্যবধান কমেনি। খানিক পরই বদলি নামা বারবোসা সফরকারীদের জালে শেষ পেরেকটি ঠুকে দেন। এই গোলেও অবদান নেইমারের। পিএসজি তারকা উঁচু করে বাড়ানো বল জালে পাঠান এই গ্যাবিগোল। বাকি সময় আর কোন গোল না হলে ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তিতের দল।

এই নিয়ে ২০০১ সালের পর উরুগুয়ের কাছে কোনো ম্যাচ হারেনি ব্রাজিল। সর্বশেষ ২০০১ সালে বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়ে ১-০ গোলে হারিয়েছিল সেলেসাওদের। এরপর ১৩টি ম্যাচ সুয়ারেজদের বিপক্ষে অপরাজিত নেইমাররা।

ছবিঃ টুইটার

এই ম্যাচে জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেলো ব্রাজিল। ১১ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৩১। সাত জয় ও চার ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আছে আর্জেন্টিনা। ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পাঁচে আছে উরুগুয়ে।

সাম্প্রতিক খবর

আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
ক্লাব ফুটবল / প্যারিসের শীতে কষ্টে আছেন মেসি!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি