বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ওমানকে উড়িয়ে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন স্কটল্যান্ড, রানার্সআপ বাংলাদেশ

প্রকাশ: শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১ | ০৬:০৩:৪৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইসিসি/টুইটার
ছবি - আইসিসি/টুইটার

পাপুয়া নিউ গিনিকে হারিয়ে সুপার টুয়েলভে খেলা আগেই নিশ্চিত হয়েছিল বাংলাদেশ দলের, প্রথম রাউন্ডের গ্রুপ ‘বি’ থেকে উঠে গেছে স্কটল্যান্ডও। ওমানকে ৮ উইকেটে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের পর্বে জায়গা করে নিলো স্কটিশরা, গ্রুপ রানার্সআপ হয়ে মুল পর্বে বাংলাদেশ।

প্রথম রাউন্ডে ৩ ম্যাচের সবকটিতেই জিতে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন স্কটল্যান্ডের জায়গা হয়েছে সুপার টুয়েলভ পর্বে গ্রুপ ‘২’ এ, যেখানে তাদের বাকি প্রতিপক্ষরা হলেন ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও প্রথম রাউন্ড পেরিয়ে আসা শ্রীলঙ্কা কিংবা আয়ারল্যান্ড।

স্কটল্যান্ডের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ পরের দুই ম্যাচে জিতলেও ৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে, সুপার টুয়েলভে তাদের জায়গা হয়েছে গ্রুপ ‘১’ এ। মুল পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও সম্ভাব্য শ্রীলঙ্কা।

সুপার টুয়েলভে ওঠার লড়াইয়ে মাঠে নেমেছিল স্কটল্যান্ড ও ওমান, আগে ব্যাট করা ওমান ১২৩ রানের পুঁজি পায়। যে রান তাড়া করতে খুব একটা সমস্যাতেই পড়তে হয়নি স্কটল্যান্ডকে, অধিনায়ক কাইল কোয়েৎজার ২৮ বলে খেলেন ৪১ রানের ইনিংস।

ম্যাচের শুরুতে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ১৩ রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে ওমান, যতিন্দ্রর সিং শূন্য রানে রান আউটে কাটা পড়েন। কেশপ প্রজাপতিও রান করতে পারেননি, একপাশ আগলে রেখে ৩৫ বলে ৩৭ রানের ইনিংস খেলেন আকিব ইলিয়াস।

নাদিমের ২৫ ও অধিনায়ক জিসান মাকসুদের ৩৪ রানের ইনিংসে শেষ বলে অল আউট হওয়ার আগে ১২২ রানের সংগ্রহ পায় ওমান, স্কটল্যান্ডের হয়ে জশ ডেভি ৩, মিচেল লিস্ক ও সাফিয়ান শারিফ নেন ২টি করে উইকেট।

জবাব দিতে নেমে স্কটল্যান্ডকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার কাইল কোয়েৎজার ও জর্জ মানসে, ২৯ বলে ২০ রান করে ফিরেন মানসে। কোয়েৎজার ২৮ বলে খেলেন ৪১ রানের ইনিংস, দুই ওপেনার ফিরলেও বাকি কাজটা দুর্দান্ত ভাবেই ম্যাথু ক্রস ও রিচি বেরিংটন।

আরও খেলার খবরঃ   ওয়ার্নার তান্ডবে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া

১৮ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয় পায় স্কটল্যান্ড, ক্রস ২৬ ও বেরিংটন ৩১ রানে অপরাজিত থাকেন। এই জয়ে প্রথমবারের মতো প্রথম রাউন্ড পেরিয়ে মুল পর্বে জায়গা করে নিলো স্কটল্যান্ড, টুর্নামেন্ট থেকে বিদায় হলো ওমানের।

সংক্ষিপ্ত স্কোর:

ওমান ১২২/১০, ২০ ওভার; (আকিব ইলিয়াস ৩৭, জিসান মাকসুদ ৩৪, নাদিম ২৫, জশ ডেভি ৩/২৫, মিচেল লিস্ক ২/১৩, সাফিয়ান শরিফ ২/২৫)।

স্কটল্যান্ড ১২৩/২, ১৭ ওভার; (কাইল কোয়েৎজার ৪১, ম্যাথু ক্রস ২৬*, রিচি বেরিংটন ৩১*, জর্জ মানসে ২০, আকিব ইলিয়াস ১/১৪)।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / রাতে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কার খেলা কখন?
আন্তর্জাতিক ক্রিকেট / আবারো মেলবোর্ন স্টারসের হয়ে খেলবেন পাকিস্তানি হারিস রউফ
বাংলাদেশ ক্রিকেট / শুরুতেই বাবর-আজহারের উইকেট নিয়েছে বাংলাদেশ
আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচ সহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি