বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’

প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১ | ২২:৪৬:৪৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে ব্যালন ডি’অর পুরস্কার। আর মাত্র কয়দিন পরই ঘোষণা করা হবে ২০২১ সালের বর্ষসেরা খেলোয়াড়ের নাম। ২৯ নভেম্বর, প্যারিসে ঘোষণা করা হবে কে জিতছেন ব্যালন ডি’অর পুরস্কার? কার হাতে উঠবে ব্যক্তিগত নৈপুণ্যের এই মর্যাদাপূর্ণ পুরস্কার?

লিওনেল মেসির সপ্তম নাকি ক্রিস্টিয়ানো রোনালদোর ষষ্ঠ? রবার্ট লেওয়ানডস্কি ও জর্জিনিয়োর প্রথম নাকি শেষ মুহুর্তে চমকে দিবেন করিম বেনজেমা? ইতোমধ্যে, মর্যাদার এই পুরস্কার নিয়ে ভাগাভাগি হয়ে গেছে পুরো ফুটবলবিশ্ব। সাবেক থেকে বর্তমান সবাই নিজেদের পছন্দের বর্ষসেরা খেলোয়াড় কে- এই বিষয়ে মতামত দিচ্ছেন।

ছবিঃ টুইটার

তাদের মধ্যেই আছেন ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানের নাম। ফ্রান্সের হয়ে সর্বশেষ ব্যালন ডি’অর জয়ী ফুটবলার তিনি। ফ্রান্সকে বিশ্বকাপ এনে দিয়ে ১৯৯৮ সালে এই পুরস্কার জেতেন জিজু। সেই জিদানের চোখে, এবার ব্যালন ডি’অর নাকি প্রাপ্য রিয়াল মাদ্রিদে তাঁর একসময়ের শিষ্য করিম বেনজেমার। রিয়ালের হয়ে দুর্দান্ত খেলা করিম বেনজেমাকেই এবার ব্যালন ডি’অর দিতে চান লস ব্লাংকোসদের হয়ে হ্যাট্রিক ইউরোপসেরা হওয়া এই কোচ।

টেলেফুটকে দেওয়া সাক্ষাৎকারেই জিনেদিন জিদান বলেন, “করিম (বেনজেমা) দুর্দান্ত ফর্মে আছেন। আমি হলে তাঁকে ব্যালন ডি’অর দিতাম। এটি তাঁরই প্রাপ্য।”

“এটি বেনজেমার প্রাপ্য। সে একজন অবিশ্বাস্য খেলোয়াড়, আমি তাকে কোচিং করিয়ে সম্মানবোধ করি। সে মাঠে সবকিছু করতে জানে। সে (সবার) উপরে এবং আমি আশা করি তাকে এই ব্যালন ডি’অর দিয়ে পুরস্কৃত করা হবে।”

শুধু-ই জিনেদিন জিদানই নয়, করিম বেনজেমার হাতে ব্যালন ডি’অর দেখতে চান আর্সেনালের কিংবদন্তি কোচ আর্সেন ওয়েঙ্গারও। যদিও তিনি স্বীকার করেন যে দলীয় শিরোপার মতো অন্যান্য বিষয়গুলিও এক্ষেত্রে ভূমিকা পালন করবে।

আর্সেন ওয়েঙ্গার জানান, “এই বছর ব্যালন ডি’অর জয়ে কেউই ফেভারিট কেউ নন। তবে ব্যক্তিগত পারফরম্যান্স এবং ধারাবাহিকতার ক্ষেত্রে, বেনজেমা সবার উপরে রয়েছে।”

আরও খেলার খবরঃ   অ্যানফিল্ডে আসার পথে লিভারপুল সমর্থকদের হামলার শিকার রিয়াল মাদ্রিদ!

তবে অনিশ্চয়তা হলো, দলীয় শিরোপা কি এক্ষেত্রে একটি নির্ণায়ক ভূমিকা পালন করবে?

ছবিঃ টুইটার

ফ্রান্স অধিনায়ক হুগো লোরিসও করিম বেনজেমার প্রশংসা করেছেন। টটেনহ্যাম হটস্পার গোলরক্ষক বলেন, “বেনজেমা উদাহরণ দিয়ে নেতৃত্ব দেয়, সে মাঠে যা করে, তার পরিসংখ্যান কথা বলবে। আমরা তাকে যে সমস্ত প্রশংসাই করি, সে তার প্রাপ্য।”

২০২০-২১ মৌসুমে রিয়াল শিরোপাহীন থাকলেও করিম বেনজেমা ছিলেন ছন্দে। লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ ২৩ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে ৯টি করিয়েছিলেন তিনি। চলতি মৌসুমেও দলটির হয়ে আট ম্যাচে ৯ গোল করেছেন। পাশাপাশি তার নামের পাশে রয়েছে ৭টি অ্যাসিস্টও।

অপ্রীতিকর এক কারণে দীর্ঘ পাঁচ বছরের বেশি সময় জাতীয় দলে উপেক্ষিত থাকার পর গত মে মাসে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে ডাক পান বেনজেমা। সেই থেকে দেশের হয়েও নিয়মিত আলো ছড়াচ্ছেন তিনি। ইউরোয় চার গোল করার পর উয়েফা ন্যাশন্স লিগের ফাইনালসে শেষ চারের পর ফাইনালেও চমৎকার গোল করে দলের শিরোপা জয়ে অবদান রাখেন তিনি।

সাম্প্রতিক খবর

খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের দলে নতুন দুই মুখ
আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি