বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

কাল থেকে শুরু প্রিমিয়ার ডিভিশন হকি লিগ

প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১ | ১৬:০১:০১

মোঃ রানা শেখ

ফাইল ছবি।
ফাইল ছবি।

প্রায় তিন বছর পর মাঠে গড়াচ্ছে প্রিমিয়ার লিগ হকি। ২০১৮ সালের পর আর মাঠে ছিল না দেশের হকি। মৌসুমের শুরুতে ক্লাব কাপ আয়োজনের পর ১৯ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে প্রিমিয়ার লিগ হকি। যেখানে অংশ নিচ্ছে ১২টি দল।

করোনার মাঝে ক্রিকেট, ফুটবলের লিগ চললেও দেশের অন্যতম ডিসিপ্লিন হকি পিছিয়ে আছে বেশ খানিকটা। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক কোটি টাকা অনুদানের পর তিন বছর পর মাঠে গড়িয়েছে দেশে হকি। ক্লাব কাপের পর এবার মাঠে গড়াতে যাচ্ছে প্রিমিয়ার ডিভিশন হকি লিগ।

আগামীকাল মঙ্গলবার শুরু হয়ে গ্রুপ পর্বের ম্যাচ চলবে ১৭ই নভেম্বর পর্যন্ত। গ্রুপ পর্বের শীর্ষ ৫ দল নিয়ে হবে সুপার ফাইভ রাউন্ড। যা শুরু হবে ১৮ বা ১৯ নভেম্বর এবং শেষ হবে ২৫ বা ২৬ নভেম্বরে। গ্রুপ পর্বের কোন পয়েন্ট সুপার ফাইভে যোগ হবে না।

গুলিস্তানের মওলানা ভাসানী স্টেডিয়ামে প্রতিদিন হবে তিনটি করে ম্যাচ। দুপুর দুইটা, বিকাল ৪টা এবং সন্ধা ৬টায় হবে দিনের শেষ ম্যাচ।

ক্লাব কাপ হকিতে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে জন্ম হয়েছিল আলোচনা-সমালোচনার । তবে লিগে এই সমালোচনা দূর করার জন্য তিন জন বিদেশি আম্পায়ার আনা হচ্ছে। ইতোমধ্যে শ্রীলংকা থেকে একজন আম্পায়ার ঢাকায় পা রেখেছেন। বাকি দুইজন ভারত ও ওমানের, আগামীকাল এই দুজন ঢাকায় আসবেন বলে জানান বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ।

ক্লাব কাপের সেমিফাইনালে খেলতে এসেছিল না মোহামেডান স্পোর্টিং ক্লাব। তাই শঙ্কা জেগেছিল লিগে তারা নাও খেলতে পারে। কিন্তু এখন পর্যন্ত জানা গেছে লিগে অংশ নিতে যাচ্ছে তারা। তবে এখনো পর্যন্ত রাসেল মাহমুদ জিমির জরিমানার ৫০ হাজার টাকা পরিশোধ করেনি। মোহামেডান যদিই জিমিকে খেলাতে চায় তবে জরিমানার টাকা পরিশোধ করেই খেলাতে হবে, এছাড়া তাকে খেলানোর কোন সুযোগ নেই বলে জানালেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ।

আরও খেলার খবরঃ   শেষ মিনিটে দুই গোলে লিগ শিরোপা জমিয়ে তুললো আবাহনী

প্রিমিয়ার লিগ হকির পর এশিয়ান চ্যাম্পিয়নশিপ হকির অনুশীলন শুরু করবে বাংলাদেশ জাতীয় দল। এবারের আসর অনুষ্ঠিত হবে বাংলাদেশে।

লিগে অংশ নেওয়া ১২ দল হলঃ

মোহামেডান স্পোর্টিং ক্লাব
আবাহনী লিমিটেড
ঢাকা মেরিনার্স ইয়ং ক্লাব
সোনালী ব্যাংক
অ্যাজাক্স এসসি
ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব
ওয়ারি ক্লাব
বাংলাদেশ স্পোর্টিং ক্লাব
সাধারণ বিমা
বাংলাদেশ পুলিশ
আজাদ স্পোর্টিং ক্লাব
দিলকুশা স্পোর্টিং ক্লাব

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি