বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ক্যারিবিয়ানদের শঙ্কায় ফেলে বিশ্বকাপে প্রথম জয় প্রোটিয়াদের

প্রকাশ: মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ | ১৯:৪৪:২৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইসিসি/টুইটার
ছবি - আইসিসি/টুইটার

টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, এবারের টুর্নামেন্টেও ফেভারিট হিসেবেই অংশ নিয়েছিল দলটি। তবে নিজেদের প্রথম দুই ম্যাচে হেরে সেমিফাইনালে খেলাটাই শঙ্কায় ফেলেছে কাইরন পোলার্ডরা, প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ম্যাচে জিতে সম্ভাবনা বাঁচিয়ে রাখলো দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের জয়ের ভিতটা গড়ে দিয়েছিল বোলাররাই, আগে ব্যাট করা ক্যারিবিয়ানদের ১৪৩ রানে থামিয়ে দিয়ে রেজা হেনড্রিকস, রাসি ভ্যান ডার ডুসেন ও এইডেন মার্করামের ব্যাটে ১০ বল হাতে রেখেই ৮ উইকেটের বড় জয়ে বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচে প্রথম জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

১৪৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই ফিরে যান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা, আন্দ্রে রাসেলের সরাসরি থ্রোতে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৩ বলে ২ রান। শুরুর ধাক্কা সামলে নেন ওপেনার রেজা হেনড্রিকস ও তিনে নামা রাসি ভ্যান ডার ডুসেন, ঝুঁকি না নিয়েও দলকে জয়ের পথে নিয়ে যান দুজন।

দারুণ খেলতে রেজা হেনড্রিকস ৩০ বলে ৩৯ রান করে আউট হলে ভাঙে ৫৭ রানের দ্বিতীয় উইকেট জুটি, রাসি ভ্যান ডার ডুসেন সাবধানী ব্যাটিং করলেও চড়াও হয়ে খেলতে থাকেন এইডেন মার্করাম।

শেষ ৬ ওভারে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে সমীকরণ ছিল ৪৪ রানের, উইকেটে দুই সেট ব্যাটার রাসি ভ্যান ডার ডুসেন ও এইডেন মার্করাম। ১৫ তম ওভারে আসে ১১ রান, পরের ওভারে আরও ১০ রান তুলে দক্ষিণ আফ্রিকার জয় অনেকটাই নিশ্চিত করে ফেলেন ভ্যান ডার ডুসেন।

ভ্যান ডার ডুসেনের ৫১ বলে ৪৩ ও এইডেন মার্করামের ২৬ বলে ৪ ছক্কায় ৫১ রানের অপরাজিত ইনিংসে ১০ বল হাতে রেখেই ৮ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ আফ্রিকা।

দুবাইয়ে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধুকতে থাকেন ক্যারিবিয়ান দুই ওপেনার লেন্ডল সিমন্স ও এভিন লুইস, ৩ ওভারে ৬ রান তোলার পর হাত খুলে খেলতে থাকেন লুইস। কাগিসো রাবাদার করা চতুর্থ ওভারে ১ ছক্কা ও ১ চারে ১২ রান আসে, পরের ওভারে এইডেন এইডেন মার্করামের উপর ঝড় বইয়ে দেন লুইস।

আরও খেলার খবরঃ   যৌন কেলেঙ্কারি বিতর্ক, ক্রিকেট থেকে স্বেচ্ছাবসরে পেইন

২ ছক্কায় আসে ১৮ রান, পাওয়ার প্লেতে আসে কোন উইকেট না হারিয়ে ৪৩ রান। এরপর লুইস এক পাশে রানের গতি বাড়ানোর চেষ্টা করলেও টি-টোয়েন্টি স্বভাববিরুদ্ধ ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে বিপদে ফেলেন লেন্ডল সিমন্স, তার তৈরি করা চাপেই আউট হন লুইস।

৩৫ বলে ৬ ছক্কায় ৫৬ রান করা লুইসের বিদায়ে ভাঙে ৭৩ রানের উদ্বোধনী জুটি, ৭ বলে ১২ রান করে আউট হন নিকোলাস পুরান। দলকে ভুগানো লেন্ডল সিমন্স ৩৫ বল খেলে করেন ১৬ রান, ছিল না কোন বাউন্ডারি। ক্রিস গেইলের ব্যাট থেকেও আসে ১২ রান।

কাইরন পোলার্ড ছাড়া আর কোন ব্যাটার দুই অঙ্কই স্পর্শ করতে পারেনি, ওয়েস্ট ইন্ডিজও সম্ভাবনা তৈরি করেও চ্যালেঞ্জিং পুঁজি গড়তে পারেনি। শেষ ৫ ওভারে ৪৮ রান তুললেও হারিয়েছে ৫ উইকেট, ক্যারিবিয়ানদের ইনিংস থামে ৮ উইকেট হারিয়ে ১৪৩ রানে।

ডোয়াইন প্রিটোরিয়াস ১৭ রান দিয়ে ৩ ও কেশব মাহারাজ ২৪ রান দিয়ে নেন ২ উইকেট।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি