বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ছোটদের ব্যালন ডি’অর লড়াইয়ে পেদ্রি-গ্রিনউড-মুসিয়ালারা

প্রকাশ: শনিবার, ৯ অক্টোবর, ২০২১ | ০১:৫৮:১৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

২০২১ সালে সেরা উদয়ীমান ফুটবলারের সংক্ষিপ্ত দশ জনের নাম প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। আজ (শুক্রবার) নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে কোপা ট্রফি বলে ছোটদের ব্যালন ডি’অর খ্যাত এ পুরস্কারের সংক্ষিপ্ত দশ জনের নাম প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

২১ বছরের কম বয়সী ফুটবলারদের মধ্যে সেরা খেলোয়াড়কে এই পুরস্কার দেওয়া হয়৷ এবারের কোপা ট্রফির জন্য সেরা দশ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংল্যান্ডের জুডে বেলিংহ্যাম। মাত্র ১৮ বছর বয়সে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে তালিকায় নাম লিখিয়েছেন তরুণ এই ইংলিশ মিডফিল্ডার।

২০২০ সালে ফ্রান্স ফুটবল ম্যাগাজিনে সেরা উদীয়মান ফুটবলার হয়েছিলেন ম্যাথিউজ ডি লিট। এবার তাঁর উত্তরসূরী নির্বাচনে লড়াই করতে সেরা দশজনের ছোট্ট তালিকায় নাম আছে গ্রেট ব্রিটেনে তরুণ দুই ফুটবলার ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাসন গ্রিনউড ও বুকায়ো সাকা। জার্মানির হয়ে প্রতিনিধিত্ব করছেন বাভারিয়ান তারকা জামাল মুসিয়ালা ও লেভারকুসেনের ফ্লোরিয়ান উইরটজ। মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে আছেন জিওভান্নি রেইনা।

অনেকের মতে, এবারে ছোটদের ব্যালন ডি’অর লড়াই বেশ এগিয়ে আছেন বার্সেলোনার হয়ে সাড়া জাগানো স্প্যানিশ ফুটবলার পেদ্রি। গেল মৌসুমে সবমিলিয়ে ৬২ ম্যাচ খেলা ছাড়াও দেশের হয়ে ইউরো চ্যাম্পিয়শিপে দারুণ নৈপুণ্যে দেখিয়েছেন তারুণ্যেই তারকা বনে যাওয়া এই ফুটবলার। ছোটদের মধ্যে কেবল পেদ্রিই ব্যালন ডি’অরের সেরা ত্রিশ জনের সংক্ষিপ্ত তালিকা জায়গা পেয়েছেন। কোপা ট্রফির সেরা দশ জনের সংক্ষিপ্ত তালিকায় আরও আছেন ডাচ ফুটবলার রায়ান গ্রাভেনবার্চ, বেলজিয়াম তারকা জেরেমি ডুকো ও পর্তুগিজ তারকা নুনো মেন্দেস।

২০১৯ সাল থেকেই ফ্রান্স ফুটবল ব্যালন ডি’অরের পাশাপাশি ছোটদের জন্য কোপা ট্রফি পুরস্কার চালু করে। সাধারণত, ফিফা গোল্ডেন বয় পুরস্কারের মতই ২১ বছরের কম বয়সী ফুটবলারদের এই পুরস্কার প্রদান করে থাকে প্রতিষ্ঠানটি। ফরাসি কিংবদন্তি রেমন্ড কোপার নামানুসারে এই পুরস্কারের নামকরণ করা হয়েছে। বর্তমান ব্যালন ডি’অরের কোপা ট্রফিও ইউরোপের বাহিরের ফুটবলারদেরও দেওয়া হয়। সাবেক ব্যালন ডি’অর জয়ী ফুটবলাররা ২১ বছর বয়সী ফুটবলারদের মধ্যে সেরা ফুটবলারকে নির্বাচিত করে।

সেরা উদীয়মান ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা:

জুডে বেলিংহ্যাম, বুকায়ো সাকা, জেরেমি ডুকো, রায়ান গ্রাভেনবার্চ, ম্যাসন গ্রিনউড, নুনো মেন্দেস, জামাল মুসিয়ালা, পেদ্রি, জিওভান্নি রেইনা, ফ্লোরিয়ান উইরটজ।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
সময়সূচী / ২৪ অক্টোবর : খেলাপ্রেমীদের আজ যেন ঈদ
ক্লাব ফুটবল / আমার কাজ গোল করা, অভিজ্ঞতা দিয়ে দলকে সহায়তা করা: রোনালদো
ফিচার / একুশ শতকে রোমাঞ্চ ছড়ানো সেরা পাঁচ এল ক্লাসিকো
আন্তর্জাতিক ক্রিকেট / সংখ্যা বাড়াতে ও প্রতিপক্ষকে জয় উপহার দিতে আসিনি, হুমকি নামিবিয়ার
ক্লাব ফুটবল / নরউইচকে ব্রাজিল বানিয়ে গোলউৎসব চেলসির
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি