বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টর্নেডো সেঞ্চুরিতে কোহলিকে ছাপিয়ে গেলেন বাবর আজম

প্রকাশ: শুক্রবার, ১ অক্টোবর, ২০২১ | ০১:৪৯:০৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিয়ে কোহলি-বাবরের হাড্ডাহাড্ডি লড়াই বিরাট কোহলি & বাবর আজম (ছবিঃ জিও সুপার)
র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিয়ে কোহলি-বাবরের হাড্ডাহাড্ডি লড়াই বিরাট কোহলি & বাবর আজম (ছবিঃ জিও সুপার)

বৃহস্পতিবার রাতে আরও একবার ব্যাট হাতে ঝড় তুললেন বাবর আজম। প্রতিপক্ষের বোলারদের উপর রীতিমতো তান্ডব চালিয়ে তুলে নিলেন আরও একটি অনবদ্য সেঞ্চুরি। পাশাপাশি রেকর্ড বইয়ের বেশ কয়েকটি পাতায় জুড়ে দিলেন নিজের নাম।

পাকিস্তানের চলমান ন্যাশনাল টি-টোয়েন্টি কাপের আগের তিন ম্যাচ ভালো শুরুর পরও ইনিংস বড় করতে না পারার আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছিলেন বাবর আজম। তবে বৃহস্পতিবার নর্দানের বিপক্ষে চার-ছক্কার পসরা সাজিয়ে সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে চার-ছক্কার ৬৩ বল মোকাবিলায় ১০৫* রানের হার না মানা অসাধারণ এক ইনিংস খেলেছেন তিনি। যেখানে ১১টি চার ও ৩টি ছক্কা হাঁকিয়েছেন পাকিস্তান অধিনায়ক।

স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে এটি পাকিস্তান অধিনায়কের ষষ্ঠ সেঞ্চুরি। যার ফলে আহমেদ শেহজাদ এবং কামরান আকমলকে পিছনে ফেলে এই ফরম্যাটে পাকিস্তানের হয়ে সর্বাধিক সেঞ্চুরির মালিক এখন বাবর আজম।

সেঞ্চুরি উৎযাপনে বাবর আজম (ছবিঃ পিসিবি)

পাশাপাশি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে ছাপিয়ে পুরো বিশ্বের মধ্যে সর্বাধিক টি-টোয়েন্টি সেঞ্চুরি হাঁকানোর এই তালিকায় রোহিত শর্মা এবং শেন ওয়াটসনের সাথে যৌথভাবে চতুর্থ স্থানে উঠে এসেছেন পাকিস্তানি ব্যাটার। মজার ব্যাপার ৩১৫টি টি-টোয়েন্টি ম্যাচে কোহলির সেঞ্চুরি সংখ্যা যেখানে পাঁচটি, সেখানে মাত্র ১৯৪ ম্যাচেই ছয়বার এই কীর্তি গড়েছেন বাবর।

অবশ্য ২২টি সেঞ্চুরি হাঁকিয়ে এ তালিকার সবার উপরে ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটার ক্রিস গেইল, অন্যদের চেয়ে অনেক বেশি এগিয়ে। কেননা এখন পর্যন্ত এই ফরম্যাটে ‘ইউনিভার্স বস’ এর অর্ধেকের সমান সেঞ্চুরিও করতে পারেনি কেউ। দুইয়ে থাকা মাইকেল ক্লিঙ্গার, ডেভিড ওয়ার্নার এবং অ্যারন ফিঞ্চের সেঞ্চুরি সংখ্যা ৮টি করে।

আর তিনে থাকা ইংলিশ ব্যাটার লুক রাইট এবং সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ৭বার করে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছেন।

অবশ্য এ দিন বৃথা গেছে বাবর আজমের রেকর্ড গড়া অপরাজিত সেঞ্চুরিটি। রাওয়ালপিন্ডিতে সেন্ট্রাল পাঞ্জাবের দেওয়া ২০১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২ বল বাকি থাকতেই ৬ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় নর্দান।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরিঃ

ক্রিস গেইল – ২২টি
মাইকেল ক্লিঙ্গার – ৮টি
ডেভিড ওয়ার্নার – ৮টি
অ্যারন ফিঞ্চ – ৮টি
লুক রাইট – ৭টি
ব্র‍্যান্ডন ম্যাককালাম – ৭টি
শেন ওয়াটসন – ৬টি
রোহিত শর্মা – ৬টি
বাবর আজম – ৬টি
বিরাট কোহলি – ৫টি

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি