বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

টি-টোয়েন্টিতে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

প্রকাশ: বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ | ০৮:২৯:৩৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

২০০৬ সালে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছ্র বাংলাদেশ, এরপর পেরিয়ে গেছে আরও প্রায় ১৫ বছর। এই সময়ে বাংলাদেশ খেলে ফেলেছে ১১৬ ম্যাচ, যে ম্যাচ গুলোতে প্রতিপক্ষ হিসেবে ছিল ১৭টি দেশ।

দীর্ঘ সময় ও এত এত ম্যাচ খেলা হলেও কখনো ইংল্যান্ডের বিপক্ষে খেলা হয়নি টাইগারদের, টেস্ট খেলুড়ে দেশ হয়েও এত বছরেও ইংলিশদের বিপক্ষে না খেলার আক্ষেপ ঘুচতে যাচ্ছে বাংলাদেশের। প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ ও ইংল্যান্ড, আবুধাবিতে ম্যাচ শুরু বিকেল ৪টায়।

অপেক্ষাটা আরও দীর্ঘই হতে পারতো, যদি না টুর্নামেন্টের মাঝপথে এসে নিয়ম বদলাতো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আগের নিয়মে সুপার টুয়েলভে কোয়ালিফাই করলেই গ্রুপ ‘২’ এ খেলার কথা ছিল বাংলাদেশের, আর সেটা হলে এই পর্বে দুই দলের দেখা হওয়ার কোন সম্ভাবনা ছিল না।

তবে গ্রুপ সিডিং নিয়ম বদলে যাওয়ায় রানার্সআপ হয়ে গ্রুপ ‘১’ তে জায়গা হয় বাংলাদেশের, যেখানে আগে থেকেই ছিল ইংল্যান্ড। আর তাতেই প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে দুই দলের মুখোমুখি হওয়ার সুযোগ তৈরি হয়, আজ সেই অপেক্ষা শেষ হচ্ছে।

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি না খেললেও এই সময়ে বাংলাদেশ সর্বোচ্চ ১৬ টি-টোয়েন্টিতে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে জিম্বাবুয়েকে, দ্বিতীয় সর্বোচ্চ ১৫ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছে ১২ ম্যাচ ও ভারতের বিপক্ষে ১১ ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ দল।

এছাড়াও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬, আয়ারল্যান্ডের বিপক্ষে ৫, নেদারল্যান্ডের বিপক্ষে ৪, ওমান ও স্কটল্যান্ডের বিপক্ষে ২টি করে ম্যাচ খেলেছে বাংলাদেশ, একবার করে প্রতিপক্ষ ছিল কেনিয়া, নেপাল, হংকং ও পাপুয়া নিউ গিনি।

সাম্প্রতিক খবর

খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের দলে নতুন দুই মুখ
আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি