বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ডেলিভারি বয় থেকে টাইগার বধের নায়ক গ্রেভস

প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১ | ১২:১৮:১৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইসিসি/টুইটার
ছবি - আইসিসি/টুইটার

টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনের শুরুতেই বড়সড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল, গতকাল প্রথম রাউন্ডের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানে হেরে নিজেদের বিশ্বকাপকে শঙ্কায় ফেলেছে টাইগাররা। বাংলাদেশকে অলরাউন্ড নৈপুণ্যে হারিয়ে দেওয়ার নায়ক স্কটল্যান্ডের ক্রিস গ্রেভস।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে ৫৩ রানে ৬ উইকেট হারিয়ে রীতিমতো বিপর্যয়ে পড়েছিলো স্কটল্যান্ড, ক্রিস গ্রেভস সেখান থেকে দলকে শুধু উদ্ধারই করেননি, দলকে এনে দিয়েছিলেন লড়াইয়ের পুঁজিও। তার ৪৫ রানের দুর্দান্ত ইনিংসে ১৪১ রানের সংগ্রহই শেষ পর্যন্ত স্কটিশদের জয় দিয়ে বিশ্বকাপ শুরুর জন্য যথেষ্ট হয়েছে।

শুধু ব্যাট হাতেই নয়, গ্রেভস ভূমিকা রেখেছেন বল হাতেও। দুই সেট ব্যাটার সাকিব আল হাসানের পর মুশফিকুর রহিমকেও ফেরান তিনি, স্কটল্যান্ডের ৬ রানের জয়ের পর ম্যাচ সেরার পুরস্কারটাও নিজের করে নিয়েছেন স্কটিশ এই অলরাউন্ডার।

অথচ গ্রেভসের স্কটল্যান্ডের হয়ে খেলারই কথা ছিল না, ক্রিকেটটা তার পেশাও ছিল না। দক্ষিণ আফ্রিকায় জন্ম নেন ক্রিস গ্রেভস, তার মা ইংল্যান্ডের নাগরিক হওয়ায় সুযোগ ছিল ইংল্যান্ডের হয়ে খেলারও। গ্রেভস অনূর্ধ্ব-১৯ ইংল্যান্ড দলের নেট বোলার ছিলেন, নিজেও ইংল্যান্ডের হয়ে খেলার জন্য ছিলেন আগ্রহী।

কিন্তু একটা চোটের কারণে তাকে স্কটল্যান্ডে ফিরতে হয়, সেখানেই শুরু হয় গ্রেভসের নতুন অধ্যায়। ২০১৭ সালে এমসিসি স্কটল্যান্ডের হয়ে তিনি লর্ডসের মাঠে মাত্র ৫৫ বলে ১০৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে আলোচনায় আসেন।

৩১ বছর বয়সী এই স্কটিশ অলরাউন্ডার বিশ্বকাপের আগেও স্কটল্যান্ড দলে ছিলেন না, কিন্ত তার অভিষেকটাই হলো বিশ্বমঞ্চে। এরপর তো ব্যাট ও বল হাতে রূপকথাই লিখেছেন গ্রেভস, স্কটল্যান্ডকে অবস্মরণীয় জয় এনে দিয়ে হয়েছেন ম্যাচ সেরাও।

ক্রিকেট খেলার পাশাপাশি অ্যামাজনের হয়ে ডেলিভারি বয়ের কাজও করেছেন ক্রিস গ্রেভস, স্কটল্যান্ডের দুর্দান্ত জয়ের এই নায়ককে নিয়ে বলতে গিয়ে স্কটিশ অধিনায়ক কাইল কোয়েৎজার তার লড়াই করার সেই মানসিকতাকে তুলে ধরেছেন।

আরও খেলার খবরঃ   মুশফিকের কাছে সেঞ্চুরিটি যে কারণে একটু বেশিই 'স্পেশাল'

কাইল কোয়েৎজার বলেন, “এটা ওর জয়, একটা দারুণ দিন হলেও আমরা কিন্তু অবাক হয়নি। আমি ব্যক্তিগতভাবে গ্রেভসের জন্য গর্বিত। ও জীবনে অনেক কিছুর মধ্যে দিয়ে গিয়েছে। কিছুদিন আগে পর্যন্তও তো ও অ্যামাজনের হয়ে ডেলিভারি বয়ের কাজ করতো। আর এখন বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ম্যান অফ দ্য ম্যাচ পারফরম্যান্স করছে।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি