বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট

প্রকাশ: বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১ | ১৬:৫৭:১৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

হোসে মরিনহোকে বিতাড়িত করার পর ২০০৭ সালে চেলসির প্রধান কোচের দায়িত্ব পেয়ে ব্লুজদের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছিলেন আব্রাহাম গ্রান্ট। ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে টাইব্রেকারে হেরে যায় চেলসি। সেই ফাইনাল হারের দুঃস্বপ্ন এখনো বয়ে বেড়ান আব্রাহাম গ্রান্ট। বাংলাদেশে এসেও সেই ফাইনাল হারের কথা স্মরণ করলেন এই ৬৬ বছর বয়সী কোচ।

তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন চেলসি, ইসরাইল ও ঘানার সাবেক কোচ আব্রাহাম গ্রান্ট। বাংলাদেশ ফুটবল নিয়ে তেমন জানা শোনা না থাকলেও দেশের ফুটবল কর্তাদের সাথে ইতোমধ্যে আলোচনা করে খানিকটা জেনেছেন। তবে প্রশ্ন ছিল, কেন তিনি বাংলাদেশে এসেছেন? প্রশ্নের উত্তরে বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন বলেন, “ফুটবল উন্নয়নের জন্য আমরা সারা বিশ্বে অনেকের সাথেই যোগাযোগ করি। গ্রান্টের সাথে অনেকের যোগাযোগ রয়েছে। আমরা বিভিন্ন প্রকল্প নিয়ে আলাপ আলোচনা করছি।”

 

সংবাদ সম্মেলনে কথা বলেছেন গ্রান্ট নিজেও। কথা বলতে গিয়ে স্মরণ করলেন ২০০৮ সালের চ্যাম্পিয়নস লিগের ফাইনালের কথা। তার অধীনেই সেবার ফাইনালে খেলেছিল চেলসি। ফাইনালের ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হার এখনো ভুলতে পারেননি তিনি।

“আমি যেখানেই যাই চ্যাম্পিয়ন্স লিগের সেই ফাইনাল নিয়ে আলোচনা হয়। ফাইনাল টাইব্রেকারে সেই হার আমি ভুলে যেতে চাইলেও মানুষ ভুলে যায়নি। আমাকে বারবার মনে করিয়ে দেয়। ওই ম্যাচে চেলসিই ভালো খেলেছিল। চেলসির শিরোপা জেতা উচিত ছিল।”

ইউরোপ, আফ্রিকার পর দক্ষিণ এশিয়াতেও কাজ করার অভিজ্ঞতা আছে আব্রাহাম গ্রান্টের। ইউরোপের চেয়ে এ অঞ্চলে আর্থিক সমস্যা থাকায় ফুটবল এগিয়ে যেতে পারে না বলে জানান তিনি। “ফুটবলের ভাষা সারা বিশ্বে প্রায় একই। এই অঞ্চলে আর্থিক কিছু সীমাবদ্ধতা রয়েছে। চেলসির মতো বড় ক্লাবগুলোতে অনেক কিছুই করা যায়। সেখানে আর্থিক সামর্থ্য অনেক বেশি।”

বাংলাদেশের খেলা খুব একটা বেশি দেখা হয়নি গ্রান্টের। যে কয়েকটা ম্যাচ দেখেছেন সেগুলাও টিভিতে দেখেছেন। প্রথম বারের মত বাংলাদেশে এসে জানালেন নিজের ফুটবলীয় যত জ্ঞান আছে তা দেওয়ার চেষ্টা করবেন।

আরও খেলার খবরঃ   লক ডাউনে বন্ধ দেশের ফুটবল

আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন শেষে আব্রাহাম গ্রান্ট ও তার সহকারী ঘুরে দেখেন বাফুফের আর্টিফিয়াল টার্ফ ও নবনির্মিত জিম সেন্টার।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি