বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ঢাকায় দাবার সবচেয়ে বড় আসর শুরু ১৯ অক্টোবর

প্রকাশ: রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ | ১৮:৪৪:০৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

সাইফ পাওয়ারটেকের পৃষ্ঠপোষকতায় আগামী ১৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে ‘শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার দাবা প্রতিযোগিতায়।’ চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। যেখানে বাংলাদেশসহ বিশ্বের মোট ১৮টি দেশের গ্রান্ডমাস্টাররা অংশ নিবেন। সব মিলে প্রায় ১০০ জন খেলোয়াড় থাকছেন এবারের প্রতিযোগিতায়। প্রতিযোগিতায় অংশ নিতে এরই মধ্যে বিভিন্ন দেশের দাবাড়ুরা আসতে শুরু করেছেন। তাদের থাকা-খাওয়া যাওয়াত ভাড়াসহ সব ধরনের সহযোগিতা প্রদান করছে পৃষ্ঠপোষক সাইফ পাওয়ারটেক। দাবার ইতিহাসে এত বড় আয়োজন (প্রাইজমানির দিক থেকে) এর আগে হয়নি। ফেডারেশনের সহ-সভাপতি এবং প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মোঃ রুহুল আমিনের কারণেই মূলত এত বড় একটি আয়োজন মাঠে নামাতে সক্ষম হয়েছে তারা।

আগামীকাল ১৮ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন। দিনটিকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করেছে সরকার। মূলত এই দুটি উপলক্ষ্য সামনে রেখে এই প্রতিযোগিতার আয়োজন। আজ রাজধানীর একটি হোটেলে টুর্নামেন্ট সম্পর্কে বিস্তারিত জানান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শামীম। এ সময় সাইফ পাওয়ারটেকের অন্যতম পরিচালক তরফদার মোঃ রুহুল সাইফ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে তরফদার মোঃ রুহুল আমিনের থাকার কথা ছিল। কিন্তু কর্মব্যস্ততায় তিনি আসতে পারেননি। এজন্য দুঃখ প্রকাশ করেছেন। আয়োজকদের ধন্যবাদ জানানোর পাশাপাশি শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিযোগীদের শুভ কামনাও জানিয়েছেন তরফদার মোঃ রুহুল আমিন।

এশিয়া, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিভিন্ন দেশ থেকে আগত দাবাড়ুরা অংশ নিবেন শেখ রাসেল আন্তর্জাতিক এই আসরে। ৩২ জন পুরুষ গ্রান্ডমাস্টারের সঙ্গে ১ জন মহিলা গ্রান্ডমাস্টার ও ২০ জন আন্তর্জাতিক মাস্টার খেলবেন শেখ রাসেল টুর্নামেন্টে। বাংলাদেশের ৫জন গ্রান্ডমাস্টারের মধ্যে তিন জনের অংশগ্রহণের বিষয়ে নিশ্চিত করেছেন ফেডারেশন সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শামীম। তারা হলেন- নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান এবং এনামুল হোসেন রাজীব। পারিবারিক কারণে মোল্লা আব্দুল্লাহ আল রাকিব এবং রিফাত বিন সাত্তার অংশ নিচ্ছেন না। তবে আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন ও মোহাম্মদ ফাহাদ রহমানের মতো আন্তর্জাতিক মাস্টাররা শেখ রাসেল আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলবেন। থাকছেন বাংলার দাবার রানী আন্তর্জাতিক মাস্টার রানী হামিদও।

আরও খেলার খবরঃ   নিউজিল্যান্ডে আজ থেকে অনুশীলন শুরু টাইগারদের

৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধডুতে অনুষ্ঠেয় আসরে নর্ম অর্জনের দারুণ সম্ভাবনা দেখছেন আয়োজকরা। টুর্নামেন্টে মোট ৫৫ হাজার মার্কিন ডলারের অর্থ পুরস্কার রাখা হয়েছে। প্রতিযোগিতায় যিনি চ্যাম্পিয়ন হবেন তিনি পাবেন ১০ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার। এছাড়া রানার আপ ৭ হাজার ডলার, তৃতীয়স্থান অধিকারী ৫ হাজার ডলার, চতুর্থস্থানের জন্য থাকছে ৩ হাজার ডলার, ৫ম থেকে ৮ম স্থান অধিকারীর প্রত্যেকে পাবেন ২ হাজার ডলার এবং নবম হতে ২০তম স্থান লাভকারী খেলোয়াড় পাবেন ১ হাজার মার্কিন ডলার করে। এছাড়া বাংলাদেশি খেলোয়াড়দের জন্য থাকছে ১০ হাজার মার্কিন ডলারের অর্থ পুরস্কারও। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন বলে ফেডারেশন কর্তারা জানিয়েছেন।

অনুষ্ঠানে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেকের অন্যতম পরিচালক সাইফ তরফদার উপস্থিত থেকে সাংবাদিকদের জানান, “আপনার সবাই জানেন যে আমার বাবা তরফদার মোঃ রুহুল আমিন একজন ক্রীড়াপ্রেমী মানুষ। আমরা ফুটবল থেকে শুরু করে সব ধরনের স্পোর্টসেই থাকার চেষ্টা করি। দাবা ফেডারেশনের জন্য এই টুর্নামেন্ট একটি মাইলফলক হবে। বিশ্বের ১৮টি দেশের প্লেয়াররা এখানে এসে খেলবে। এটা বাংলাদেশের জন্য বড় একটি ঘটনা। এটা বিভিন্ন দেশ থেকে অংশ নেয়া খেলোয়াড়দের দেশেও প্রচারিত হবে। ১৮টি দেশের মানুষ আমাদের টুর্নামেন্ট সম্পর্কে জানবে। আমাদের জন্য কিন্তু কম বড় প্রাপ্তি নয়। যখন ওই দেশগুলো কোনো টুর্নামেন্ট আয়োজন করবে; তখন তারা আমাদের তারা আমন্ত্রণ জানাবে- এটা প্রত্যাশা আমাদের। যারা এই টুর্নামেন্টে অংশ নিচ্ছেন সকলের জন্য রইল আমার পক্ষ থেকে, আমাদের প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেকের পক্ষ থেকে শুভ কামনা।”

রুহুল সাইফ আরো যোগ করেন, “দাবা বাংলাদেশের একটি অন্যতম জনপ্রিয় খেলা। আমরা চাই যে প্রত্যেক বছরই এমন একটি বড়োসড়ো টুর্নামেন্ট হোক। যেখানে বিদেশী খেলোয়াড়রা অংশ নিবেন। তাদের অংশগ্রহণের ভেতর দিয়ে বাংলাদেশ সম্পর্কে বিদেশীদের আরো বেশি জানার সুযোগ হবে।”

আরও খেলার খবরঃ   পর্দা নামলো শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার দাবা টুর্নামেন্টের

এক সময় দাবা ছিল অবহেলিত ফেডারেশনগুলোর একটি। দাবার সেই দুর্দিন এখন আর নেই। গেল ৫ বছরে অনেক কিছুই বদলে গেছে। আর এই বদলে যাওয়ার রূপকার হলেন ফেডারেশনের বর্তমান সহ-সভাপতি ক্রীড়া সংগঠক তরফদার মোঃ রুহুল আমিন। ২০১৬ সালে নির্বাচনে প্রথমবার সহ-সভাপতি নির্বাচিত হন তরফদার রুহুল আমিন। এ ক্রীড়াপ্রেমী সংগঠক দাবাতে এসেই ক্রিকেট, ফুটবলের পর দাবাকে একটি ধনী ফেডারেশনে রূপ দিয়েছেন- আজ সংবাদ সম্মেলনে এমন তথ্যই জানান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শামীম।

দাবার ফান্ডে বর্তমানে ২ কোটির মতো উদ্বৃত্ত অর্থ রয়েছে বলেও উল্লেখ করেন। শাহাব উদ্দিন শামীম আরো যোগ করেন, “দাবা ফেডারেশন যে শেখ রাসেল আন্তর্জাতিক আসরের মতো বড় প্রতিযোগিতা; এর আগে জয়তু শেখ হাসিনা প্রতিযোগিতা কিংবা বছরব্যাপী নানান বয়সভিত্তিক প্রতিযোগিতা করতে পারছে- এর পেছনের নায়ক তরফদার মোঃ রুহুল আমিন। আমাদের কিছু হাইড স্পন্সর আছে। তাদেরও যুক্ত করার পেছনেও তরফদার রুহুল আমিনের হাত রয়েছে।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি