বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

দুই বেলা অনুশীলনে দম ফেলানোর সময় নেই অ-২৩ দলের ফুটবলারদের

প্রকাশ: শনিবার, ৯ অক্টোবর, ২০২১ | ১১:০৭:২২

মোঃ রানা শেখ

টুর্নামেন্টের বাকি আর মাত্র কয়েকদিন, মারুফুল হকের অধীনে কঠোর পরিশ্রম করছে ভবিষ্যৎ বাংলাদেশ দলের প্রতিনিধিরা। লক্ষ্য এএফসি এশিয়ান কাপের বাছাইপর্ব উতরানো। তবে সেটা যে সহজ হবে না ভাল ভাবেই জানা আছে ফুটবলারদের।

আগামী বছরের জুনে উজবেকিস্তানে অনুষ্ঠিত হবে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের পঞ্চম আসর। যেখানে স্বাগতিক উজবেকিস্তান সহ অংশ নিবে ১৬ দল। স্বাগতিক উজবেকিস্তান সরাসরি খেলবে এই আসরে। এর আগে বাকি ১৫ দলে নাম লেখাতে বাছাইপর্ব খেলতে নামবে ৪২টি দেশ, যেখানে অংশ নিচ্ছে বাংলাদেশও।

আগামী ২৫ অক্টোবর কুয়েতের বিপক্ষে ম্যাচ দিয়ে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইপর্ব মিশন শুরু করবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। এরপর খেলবে আরো দুটি ম্যাচ। ২৮ তারিখে শক্তিশালী উজবেকিস্তান এবং ৩১ তারিখে লড়বে সৌদি আরবের বিপক্ষে।

এই তিনটি ম্যাচ সামনে রেখে আবাহনী লিমিটেডের মাঠে আবাসিক ক্যাম্প করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। যেখানে মারুফুল হকের অধীনে প্রতিদিন দুই বেলা করে অনুশীলন করছে বাংলাদেশ দল। সকালের মৃদু রোদে দুই ঘন্টার পর আবার বিকালের কাঠ ফাটা রোদে আরো দুই ঘন্টা অনুশীলন করে নিজেদের প্রস্তুত করছে ফুটবলাররা। যদিও ক্যাম্প ডাক পাওয়া ৩৫ জনের নয় জন ফুটবলার সাফ চ্যাম্পিয়নশিপ খেলতে মালদ্বীপে আছেন। এছাড়া ইঞ্জুরি ও ব্যক্তিগত কারণে ক্যাম্পে যোগ দেয়নি আরো দুই থেকে তিন জন ফুটবলার। তবে ৩৫ সদস্যের প্রাথমিক স্কোয়াডে নাম না থাকলেও এই ক্যাম্পে অনুশীলন করছেন রবিউল হাসান। মূলত মারুফুল হকের ইচ্ছাতেই তাকে ডাকা হয়েছে বলে জানা গেছে।

ক্যাম্পে যোগ দিয়েছেন রবিউল হাসান।

বাংলাদেশের ফুটবলে দুই বেলা মাঠের অনুশীলন খুব একটা দেখা যায় না। তবে দুই বেলার এই অনুশীলনে মানিয়ে নেওয়ার চেষ্টা করলেও সুফল দেখছেন অনূর্ধ্ব-২৩ দলের ফুটবলাররা। ২০২০-২১ মৌসুমে বাংলাদেশ পুলিশের হয়ে নজর কেড়েছেন জমির উদ্দিন। ফলে সুযোগ পেয়েছেন অনূর্ধ্ব-২৩ দলে। দুই বেলার অনুশীলন কষ্টকর হলেও ভবিষ্যতে এটা কাজে লাগবে বলে মনে করেন এই উইঙ্গার।

“খুব হার্ড অনুশীলন হচ্ছে। বলতে গেলে দম ফেলানোর সময় নেই। তবে এই অনুশীলন আমাদের কুয়েতে তিন ম্যাচ এবং পরবর্তীতে লিগে কাজে দিবে। আমরা মারুফ স্যারের নির্দেশনা মতাবেক কাজ করছি। আশা করি বাছাইপর্বে ভাল কিছু হবে।”

আরও খেলার খবরঃ   মোহন বাগানে স্বপ্ন ভঙ্গ বসুন্ধরা কিংসের

গত কিরগিজস্তান সফরে বাংলাদেশ দলের সাথে ছিলেন তরূণ গোলরক্ষক মিতুল মারমা। কিরগিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ম্যাচে বাংলাদেশের গোল পোস্টের দায়িত্বে ছিলেন এই কিপার। সাফ চ্যাম্পিয়নশিপের স্কোয়াডে জায়গা না পেলেও অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাইয়ের প্রাথমিক স্কোয়াডে জায়গা পেয়েছেন রাঙামাটির এই ফুটবলার। মিতুল মারমাও মনে করেন দুই বেলার এই অনুশীলন কষ্টসাধ্য হলেও ভবিষ্যতে কাজে দিবে।

জমির উদ্দিন, মিতুল মারমার সাথে একই রুমে থাকেন মোহামেডানের হয়ে খেলা আমির হাকিম বাপ্পি। পাশ থেকে বাপ্পি বলে উঠলেন, “দুই বেলা ট্রেনিং করতে ইচ্ছে করে না। এই ধকল শরীর নিতে পারে না। তবে নিজেদের উন্নতির জন্য এই অনুশীলনের অনেক প্রয়োজন আছে।”

অভিযোগ ছিল ক্যাম্প শুরুর দিকে এসব ফুটবলারদের মাছ-ভাত খাওয়াতো কর্তৃপক্ষ। তবে সে মেন্যু থেকে সড়ে এসেছে, মাছ-ভাতের বদলে এখন একজন ফুটবলারের যেসব খাবারের প্রয়োজন সেগুলো প্রদান করা হচ্ছে।

আগামী ২১ অক্টোবর কুয়েতের উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। এর আগেই ২৩ সদ্যসের মূল দল ঘোষণা করা হবে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
বাংলাদেশ ক্রিকেট / জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে বাংলাদেশের চাই ১৪১
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি