বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নতুন দুই ফ্রাঞ্চাইজি যুক্ত হওয়ায় জটিল নিয়মে ফিরতে যাচ্ছে আইপিএল

প্রকাশ: মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ | ১২:১১:৫২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইপিএল
ছবি - আইপিএল

আগামী মৌসুম থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) যুক্ত হতে যাচ্ছে নতুন দুই ফ্রাঞ্চাইজি, ৮টি থেকে বেড়ে অংশ নিবে ১০টি দল। গতকাল উন্মুক্ত নিলাম থেকে আহমেদাবাদ ও লক্ষ্ণৌ আইপিএলে যুক্ত হয়েছে, ২০১১ সালের পর আইপিএলে আবারও ফিরতে যাচ্ছে ১০টি দল।

২০১১ সালে বর্তমান ৮ দলের পাশাপাশি আইপিএলে অংশ নিয়েছিল পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া ও কচি টাস্কার্স কেরালা। ওই এক মৌসুমের পরেই নিয়ম ভাঙার অভিযোগে বাদ পড়ে কচি। পরের দুই বছর ৯টি দল নিয়ে মাঠে গড়ায় আইপিএল, এরপর থেকেই এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে ৮টি দল।

বর্তমান নিয়ম অনুযায়ী আইপিএলে ৮টি দল গ্রুপ পর্বে একে অপরের বিপক্ষে দুইবার করে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে মুখোমুখি হয়, নতুন দুইটি দল যুক্ত হওয়ায় স্বাভাবিকভাবেই বেড়ে যাচ্ছে টুর্নামেন্টের পরিধি ও ম্যাচের সংখ্যা। বর্তমানে টুর্নামেন্টে মোট ৬০ ম্যাচ অনুষ্ঠিত হয়, আগামী মৌসুম থেকে সেটা বেড়ে হবে ৭৪টি।

টুর্নামেন্টের পরিধি ও ম্যাচ সংখ্যা বাড়লেও বাড়ছে না দলগুলোর ম্যাচ সংখ্যা, প্রতিটা দল হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ৭টি করে ম্যাচই খেলার সুযোগ পাবে। এখন আলাদা কোন গ্রুপ না থাকলেও আগামী মৌসুম থেকে ১০টি দলকে দুই গ্রুপে ভাগ করা হবে, প্রতিটি গ্রুপে ৫টি করে দল থাকবে।

এখানে নিয়মটা কিছুটা জটিল, একটা গ্রুপে ৫টি দল থাকলেও প্রতিটি দল ৪টি করে হোম অ্যান্ড অ্যাওয়ে মিলিয়ে ৮টি ম্যাচের পাশাপাশি অপর গ্রুপের ৪টি দলের বিপক্ষে ১টি করে ৪টি এবং অপর গ্রুপের অবশিষ্ট দলটির বিপক্ষে ২টি ম্যাচ খেলবে। এভাবেই মেলানো হবে প্রতিটি দলের ১৪ করে ম্যাচ, ২০১১ সালে এই নিয়মেই টুর্নামেন্ট মাঠে গড়িয়েছিল।

দুইটা আলাদা গ্রুপে ১০টি দলকে ভাগ করা হলেও পয়েন্ট টেবিল বর্তমান টুর্নামেন্টের মতো একটাই হতে পারে, পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ৪ দলকে নিয়ে হবে প্লে-অফের লড়াই।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / সেরাটা খেলেই সেমিফাইনালে যেতে চায় আবাহনী
খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের দলে নতুন দুই মুখ
আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি