বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নিউক্যাসেলকে কেনার সবুজ সংকেত পেলেন সৌদি যুবরাজ!

প্রকাশ: বুধবার, ৬ অক্টোবর, ২০২১ | ২৩:৫৪:৫৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

সৌদি আরবের ক্রাউন প্রিন্স (যুবরাজ) মোহাম্মদ বিন সালমান (সংক্ষেপে এমবিএস) যে বিপুল অর্থ-বিত্তের মালিক সেকথা কারো অজানা নয়। তাকে বলা হয়, বিশ্বের অন্যতম শীর্ষ ধনী। বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ি, বিলাসবহুল ইয়ট, দামি পেইন্টিং এসব আছে তার ঝুলিতে। এবার তার সম্পদের তালিকায় যুক্ত হতে যাচ্ছে একটি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবও। হ্যাঁ, ঠিক ই শুনছেন- গ্রেট ব্রিটেনের নিউক্যাসেল ইউনাইটেডের নতুন মালিক হতে যাচ্ছেন সৌদি যুবরাজ!

যদিও খবরটি নতুন নয়। বছর খানেক আগেই ক্লাবটি কেনার ইচ্ছা প্রকাশ করেছিলেন এমবিএস। এরইমধ্যে ক্লাবটি কেনার ব্যাপারে মালিকপক্ষের সঙ্গে প্রাথমিক আলোচনাও শেষ করে ফেলেছিলেন সৌদি যুবরাজ।

তবে, এসবের মধ্যেই বিপত্তি বাধে কাতাররের ইংলিশ ইংলিশ প্রিমিয়ার লিগ সম্প্রচারের সম্প্রচারে সত্ত্ব কেনা প্রচারমাধ্যম বিন স্পোর্টস। বিন স্পোর্টসের কন্টেন্ট চুরি করে পাইরেসির মাধ্যমে নিয়মিত সম্প্রচার করায় ইপিএলকে সৌদি যুবরাজের প্রস্তাব অনুমোদন না করা আহ্বান জানায় প্রতিষ্ঠানটি।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ছবিঃ মিরর

এর প্রধান নির্বাহী নির্বাহী ইউসেফ আল-ওবায়েদলির অভিযোগ করে, বিআউটকিউ নামে সৌদি আরবের একটি চ্যানেল বিইন-এর সম্প্রচার চুরি করে সে দেশে প্রিমিয়ার লিগের খেলা প্রচার করছে৷ খেলা সম্প্রচারের সময় বিইন-এর লোগোর উপর বিআউটকিউ-এর লোগো বসিয়ে দেয়া হয়৷ অথচ, সৌদি আরব নিজেই বিন স্পোর্টস সম্প্রচার নিষিদ্ধ করেছে। কাতার-সৌদির দ্বন্ধে বন্ধ হয়ে যায় এমবিএসের স্বপ্নের প্রজেক্ট!

অবশেষে সেই বাধাও কেটে যাচ্ছে। প্রিমিয়ার লিগের ব্রডকাস্টার বিন স্পোর্টসের সঙ্গে উপসাগরীয় দেশটির পাইরেসি সমস্যা নিষ্পত্তি পর নিউক্যাসল ইউনাইটেডে সৌদি আরবের এখন অধিগ্রহণ অনুমোদিত হবে বলে আশা করা যাচ্ছে ।

যারা প্রক্রিয়ার সাথে ঘনিষ্ঠ তারা ইঙ্গিত দিয়েছেন যে সৌদি আরব নিজেদের দেশে বিন স্পোর্টসে সব ধরনের পাইরেসি অপসারণ করবে এবং বিন স্পোর্টসের উপর সব ধরবের নিষেধাজ্ঞাও তুলে নিচ্ছে। ফলে সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড থেকে নিউক্যাসেল ইউনাইটেডকে কেনার জন্য ৩০০ মিলিয়ন পাউন্ডে চুক্তি সাক্ষরের পথ আরও সুগম হবে। আজ ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেইল এমনই এক প্রতিবেদন করেছে।

প্রিমিয়ার লিগ সম্প্রচারের সম্প্রচারে সত্ত্ব কেনা কাতারি প্রচারমাধ্যম বিন স্পোর্টস। ছবিঃ মিরর

প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র ১৮ মাস আগে যদি এসব হয়ে যেত তবে নিউক্যাসেল ইউনাইটেড এতদিন নতুন মালিকানায় চলে আসতো। আসলে প্রিমিয়ার লিগ এমন কোন মালিকানা দেখতে চায় না, যারা একটি রাষ্ট্রের মালিকানা হবে এবং নিজেদেরই খেলা অনৈতিকভাবে পাইরেসি করার অপরাধে অভিযুক্ত থাকবে।

আরও খেলার খবরঃ   লিংগার্ডের হাত ধরেই কি ১৯৮৬ সালের ইতিহাস পাল্টাবে ওয়েস্ট হ্যাম?

এই কারণেই প্রিমিয়ার লিগ সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্টের সঙ্গে নিউক্যাসেলের মালিকপক্ষের চুক্তির অনুমোদন দেয়নি। যদিও এই কাজটি করতে ইপিএলকে বেশ শক্ত অবস্থান নিতে হয়েছে। কেননা, মোহাম্মদ বিন সালমানের বরাত দিয়ে বরিস জনসনকে টেক্সট পাঠানো এবং চুক্তিকে প্রভাবিত করার জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রীকে চাপ দেওয়ার ঘটনাও ঘটেছিলো!

ডেইলি মিরর জানায়, সৌদিন আরব ও বিন স্পোর্টসের মধ্যে ঝামেলা নিষ্পত্তি হয়েছে। এখানে আর সালিশের প্রয়োজন হয়নি। প্রিমিয়ার লিগে এমন কোন নিয়মও নেই, কোনও দেশকে ফুটবল ক্লাবের মালিকানার সাথে সংযুক্ত করা যাবে না। তাই, এখন চাইলে খুব দ্রুতই নিউক্যাসেল ইউনাইটেড কেনার বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে পারেন সৌদি যুবরাজ। প্রিমিয়ার লিগে এখন এই চুক্তি বন্ধ করে দেওয়ার খুব কম কারণ রয়েছে!

প্রায় দেড় যুগ আগে ১৫০ মিলিয়ন পাউন্ডের বিনিময় নিউক্যাসেল ইউনাইটেডের মালিকানা কিনেছিলেন ব্রিটিশ ধনকুবের মাইক অ্যাশলে। ছবিঃ ডেইলি মিরর

২০০৭ সাল থেকে নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে আছেন মাইক অ্যাশলে। ১৩৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে মালিকানা পেয়েছিলেন তিনি। তবে, তাঁর অধীনে ক্লাবটির সময় ভালো যায়নি। এই ১৩ বছরে দু’বার ইপিএল থেকে অবনমিত হয়েছে ম্যাগপাইরা। এবার তাই ক্লাবটির সঙ্গে তার সম্পর্ক সত্যি সত্যিই ছিন্ন হতে যাচ্ছে।

সবকিছু ঠিকঠাক থাকলে আমরা হয়তো ম্যানচেস্টার সিটি ও পিএসজির মত আরবের তেলের টাকায় নিউক্যাসেল ইউনাইটেডকেও ফুলেফেঁপে বড় হতে দেখতে পারবো। বিশ্বের সেরা সেরা খেলোয়াড়দের পদচারণয় সময়টি নিশ্চয়ই ভালোই যাবে ম্যাগপাইরাদের!

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি