বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নিউক্যাসেলের নতুন মালিক বনে গেলেন সৌদি যুবরাজ!

প্রকাশ: বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ | ২২:৫৬:৪৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

মালিকানায় বিরাট পরিবর্তন এসেছে ইংলিশ ক্লাব নিউক্যাসেল ইউনাইটেডের। ইংলিশ প্রিমিয়ার লিগে নিয়মিত খেলা এই ক্লাবটির নতুন মালিক এখন সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড।  পৃথিবীর সর্ববৃহৎ এই পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড সৌদি যুবরাজের ইশারায় চলে।

আজ (বৃহস্পতিবার) এক বিবৃতিতে নিউক্যাসেল ইউনাইটেডের নতুন মালিকানার চুক্তিটি গ্রহণ করার কথা নিশ্চিত করেছে প্রিমিয়ার লিগ। নানা জল্পনাকল্পনা শেষে সৌদি আরব ক্লাবকে নিয়ন্ত্রণ করবে না বলে ‘আইনত বাধ্যতামূলক আশ্বাস’ পাওয়ার পর নতুন মালিকানায় অধিগ্রহণের অনুমোদন দিয়েছে ইংল্যান্ডের ঘরোয়া লীগ নিয়ন্ত্রণকারী সংস্থাটি।

এক বিবৃতিতে তারা জানায়, “প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসেল ইউনাইটেড এবং সেন্ট জেমস হোল্ডিংস লিমিটেডের মালিকানা নিয়ে জটিলতার আজ অবসান ঘটিয়েছে পিআইএফ, পিসিপি ক্যাপিটাল পার্টনার্স এবং আরবি স্পোর্টস মিডিয়া কনসোর্টিয়াম। এর মধ্য দিয়ে এই কনসোর্টিয়ামের কাছে বিক্রি হয়ে গেল নিউক্যাসেল ইউনাইটেড।”

প্রিমিয়ার লিগে নিয়মিত খেলা এই ক্লাবটি কিনতে মোট ৩০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করবে পিআইএফ। যেখানে মোট টাকার ৮০ শতাংশ সৌদি যুবরাজের নিয়ন্ত্রণাধীন এই প্রতিষ্ঠানটি বিনিয়োগ করবে। সৌদি ব্যবসায়িক ব্যক্তিত্ব ও দেশটির তেল কোম্পানি সৌদি আরমাকোর চেয়ারম্যান ইয়াসির আল-রুমাইয়ান পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) গভর্নর।

নিউক্যাসলের মালিকানা নেওয়ার পর তিনি বলেন, “নিউক্যাসেল ইউনাইটেডের নতুন মালিক হতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। ইংলিশ ফুটবলে এটি অন্যতম খ্যাতিমান ক্লাব।”

২০০৭ সাল থেকে নিউক্যাসল ইউনাইটেডের সঙ্গে ছিলেন মাইক অ্যাশলে। ১৩৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে মালিকানা পেয়েছিলেন তিনি। তবে, তাঁর অধীনে ক্লাবটির সময় ভালো যায়নি। এই ১৩ বছরে দু’বার ইপিএল থেকে অবনমিত হয়েছে ম্যাগপাইরা। নানা চাপের মুখে পড়ে অবশেষে ক্লাবটির মালিকানা হারালেন ব্রিটিশ এই বিলিয়নিয়ার।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / বোলারদের আধিপত্যের দিনে আশরাফুলের হ্যাট্রিকসহ ৫ উইকেট
বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি