বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নেপালকে হারিয়ে বাংলাদেশের রাস্তা সহজ করে দিল ভারত

প্রকাশ: সোমবার, ১১ অক্টোবর, ২০২১ | ০০:০৯:৫৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

পুরো ম্যাচে একের পর এক গোলের সুযোগ নষ্টের পর শেষ মুহুর্তে সুনীল ছেত্রীর দূর্দান্ত এক গোলে জয়ের দেখা পেয়েছে ভারত। ভারতের এই জয়ে শেষ রাউন্ডে ফাইনালে যাওয়ার সমীকরণ সহজ হয়ে দাঁড়িয়েছে। এদিকে শেষ ম্যাচ নেপালকে হারাতে পারলেই ফাইনালে খেলবে বাংলাদেশ।

রোববার রাতে মালদ্বীপের জাতীয় স্টেডিয়ামে নেপালকে ১-০ গোলে হারিয়ে এবারের আসরে প্রথম জয়ের দেখা পেল ভারত। ম্যাচের শেষ মুহুর্তে অধিনায়ক সুনীল ছেত্রী জয়সূচক গোলটি করেন।

নিজেদের প্রথম দুই ম্যাচেই ড্র করে ফাইনালে খেলা আশা নিভু নিভু দেখছিল ভারত। তবে নেপালকে হারিয়ে মুহুর্তেই সেই স্বপ্ন বাস্তব হতে আর মাত্র এক ম্যাচ থেকে দূরে ইগর স্টিমাচের দল। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তিন নাম্বারে উঠে আসলো ভারত। তিন ম্যাচে ছয় পয়েন্ট করে নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে মালদ্বীপ ও নেপাল। সমান ম্যাচে চার পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে বাংলাদেশ।

নিজেদের শেষ ম্যাচে মালদ্বীপকে হারাতে পারলেই ফাইনাল খেলবে ভারত, ড্র করলে বা হারলে বিদায় নিতে হবে সাত বারের চ্যাম্পিয়নদের। অন্যদিকে ভারতের সাথে ড্র করলে বা জিতলেই ফাইনালে যাবে মালদ্বীপ।

ফাইনালের আশা বাঁচিয়ে রাখা বাকি দুই দল নেপাল ও বাংলাদেশের সমীকরণ আরো স্পষ্ট। নেপালের বিপক্ষে জিতলেই ফাইনালে যাবে বাংলাদেশ কিন্তু ড্র করলে বা হারলে বিদায় নিতে হবে অস্কার ব্রুজন শিষ্যদের। সেক্ষেত্রে ফাইনালে যেতে নেপালের দরকার এক পয়েন্ট। তবে হারলেই বিদায় নিতে হবে নেপালকে।

বাঁচা-মরার ম্যাচে পুরোটা সময় নেপালকে চাপে রাখে ভারত। একের পর এক গোলের সুযোগ মিস করে সুনীল ছেত্রীরা। ১৯তম মিনিটে গোলের ভাল সুযোগ পেয়েছিল ভারত। মাঝ মাঠ থেকে বাড়ানো বল নিজের নিয়ন্ত্রণে নেন সুনীল ছেত্রী কিন্তু পিছন থেকে নেপালি এক ডিফেন্ডার প্রেসার দেওয়ায় ঠিক ঠাক ভাবে পোস্টে শট নিতে পারেনি ভারতীয় অধিনায়ক।

আরও খেলার খবরঃ   শ্রীলংকাকে হারিয়ে ফাইনালের আশা বাঁচিয়ে রাখল মালদ্বীপ

৩৪ মিনিটে ফাঁকা পোস্ট পেয়েও বল জালে জড়াতে পারেনি সুনীল ছেত্রী। ডান পাশ থেকে আসা ক্রস পোস্টের সামনে থেকে পা বাড়িয়ে বল স্পর্শ করলেও তা লক্ষ্যভেদ হয়নি। এই মিসের পর চোখে মুখে হতাশা দেখা যায় ছেত্রীর। প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও গোল মিসের ধারা অব্যাহত রাখে ভারত।

৭৭ মিনিটে আবারো গোলের সুযোগ নষ্ট করে ভারত। ক্রিশ্চিয়ান কোলাসোর ফ্রিকিক থেকে আসা বল প্রথমে সুনীল ছেত্রী মাথা ছোয়ালেও তা দিক পরিবর্তন হলে হেড করেন সুভাশিষ বসু কিন্তু জায়গায় দাঁড়িয়ে নিজের আয়ত্বে নেন নেপালি গোলকিপার।

তবে ৮২ মিনিটে আর ভুল করেনি সুনী ছেত্রী। দারুণ এক গোল করে ভারতকে এগিয়ে নেন এই অভিজ্ঞ ফরোয়ার্ড। এ নিয়ে আন্তর্জাতিক ফুটবলে নিজের ৭৭তম গোলের দেখা পেলেন ছেত্রী।

১৩ই অক্টোবর বাংলাদেশ সময় বিকাল ৫টায় নেপালের বিপক্ষে লড়বে বাংলাদেশ। একই দিন রাত দশটায় মালদ্বীপের মুখোমুখি হবে ভারত। এদিনই সাফে দুই ফাইনালিস্ট চূড়ান্ত হবে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি