বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নেপালের সাথে ড্র করে সাফ থেকে বিদায় বাংলাদেশের

প্রকাশ: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ | ১৯:০৭:২২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

শুরুতেই এগিয়ে যাওয়া এরপর দশ জনের দলের পরিণত হওয়া। শেষ পর্যন্ত আর নেপালকে আটকাতে পারেনি দশ জনের বাংলাদেশ। ১৬ বছর পর ফাইনালে খেলার আশা স্বপ্নই রয়ে গেল বাংলাদেশের।

বুধবার মালদ্বীপের জাতীয় স্টেডিয়ামে নেপালের সাথে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ এই ড্র’য়ে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় নিল বাংলাদেশ।

আগের ম্যাচ থেকে চার পরিবর্তন নিয়ে এই ম্যাচে একাদশ সাজান অস্কার ব্রুজন। রহমতের জায়গায় এ ম্যাচে ফিরেছেন বিশ্বনাথ ঘোষ, সোহেল রানার বদলে এসেছেন রাকিব হোসেন, কার্ডজনিত কারণে নেই ইয়াসিন আরাফাত, তার বদলে এসেছেন টূটুল হোসেন বাদশা এবং মতিন মিয়ার জায়গায় সুযোগ পেয়েছেন সুমন রেজা।

পুরো ম্যাচে ৩৩ শতাংশ বল দখলের পাশাপাশি প্রতিপক্ষে পোস্টে বাংলাদেশ শট নেয় দশটি। বিপরীতে নেপাল শট নেয় ১৮টি।

ম্যাচের শুরুতেই হলুদ কার্ড দেখেন বাংলাদেশের সেন্টার ব্যাক তপু বর্মণ। প্রথম তিন ম্যাচে তপুর সাথে তারিক কাজী সেন্টার ব্যাকে খেললেও এ ম্যাচে তারিককে লেফটে দিয়ে সেন্টারে খেলেছেন বাদশা

৯ মিনিটে গ্যালারিতে উল্লাস ভাসিয়ে বাংলাদেশকে এগিয়ে নেন সুমন রেজা। জামাল ভুইয়ার ফ্রিকিক নেপালের এক ডিফেন্ডারের মাথায় লেগে হাওয়ায় ভাসতে ভাসতে আসা বল মাথা লাগিয়ে লক্ষ্যভেদ করেন প্রিমিয়ার লিগে দশ গোল করা সুমন রেজা।

১৩ মিনিটে আবারো প্রতি আক্রমণে যায় বাংলাদেশ। নিজেদের অর্ধ থেকে নেপালের এক ফুটবলারে কাছ থেকে বল কেড়ে নিয়ে সামনে এগোতে থাকে সুমন রেজা, এরপর বাড়িয়ে দেন সাদ উদ্দিনের দিকে। কিন্তু সাদ কাউকে না দিয়ে বক্সের বাইরে থেকে শট নিলেও তা ছিল লক্ষ্যভ্রষ্ট হয়। ১৫ মিনিটে ভাগ্য সহায় থাকায় গোল হজম থেকে রক্ষা পায় বাংলাদেশ। ফাঁকা পেয়েও বল জালে জড়াতে পারেনি নেপালের রহিত চান্দ।

২১ মিনিটে দারুণ এক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ডান পাশ থেকে নেপালি ফুটবলারের কাছ থেকে বল কেড়ে নিয়ে দারুণ নিয়ন্ত্রণে নিয়ে বক্সের মধ্যে ঢুকে শট নিলেও তা গোলরক্ষক লুফে নেন কিন্তু পাশেই থাকা ইব্রাহিমকে পাস দিলেই তা নিশ্চিত গোল হওয়ার সুযোগ ছিল।

আরও খেলার খবরঃ   বেতন পাবেন জাতীয় দলের ফুটবলারা!

প্রথমার্ধে আর গোলের দেখা না পেলেও দ্বিতীয়ার্ধের শুরু থেকেই বাংলাদেশকে চাপে রাখে নেপাল। ৫৩ মিনিটে বাংলাদেশকে রক্ষা করেন আনিসুর রহমান জিকো। অনন্ত তামাংয়ের হেড এক হাত দিয়ে রুখে দেন জিকো।

৫৫ মিনিটে গোলকিপারকে একা পেয়েও গোল করতে পারেনি সুমন রেজা। দারুণভাবে নেপালের অঞ্জন বিস্টাকে পিছনে ফেলে বল নিয়ন্ত্রণে নিয়ে বক্সের মধ্যে ঢুকে কাছের পোস্টে শট নিলেও তা রুখে দেন কিরন লম্বু। ৬৩ মিনিটে জামাল ভুইয়াকে তুলে সোহেল রানাকে মাঠে নামান অস্কার ব্রুজন। এরপরের মিনিটে টানা দুই আক্রমণে নেপালকে এক প্রকার চাপে রাখে বাংলাদেশ।

৬৫ মিনিটে আবারো দূর্দান্ত সেইভ দেন জিকো যদিও সেই আক্রমণ অফসাইডের বাঁশি বাজান রেফারি। ৭১ মিনিটে অল্পের জন্য রক্ষা পায় বাংলাদেশ। গৌতম শ্রেষ্ঠার দারুণ এক ক্রস থেকে মাথা ছোঁয়ান রহিত চান্দ কিন্তু তা সাইড বার ঘেষে বাইরে চলে যায়।

৭৯ মিনিটে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান জিকো। নেপালের অর্ধ থেকে রাকিব ব্যাক পাস দিলে জায়গা ছেড়ে বক্সের বাইরে আসেন জিকো, সেখানে বলের পিছু নেওয়া অঞ্জন বিস্টা শট নিলে তা জিকোর হাতে লাগে, আর এতেই রেফারি লাল কার্ড দেখান। জিকোর হাতে না লাগলে নিশ্চিত গোল হতে পারতো।

জিকো লাল কার্ড দেখায় মাঠে নামেন অভিজ্ঞ কিপার আশরাফুল ইসলাম রানা। দশ জনের দলে পরিণত হওয়ার পর বাংলাদেশকে আরো চাপে ফেলে নেপাল।

৮৮তম মিনিটে ঘটে বিপত্তি। বাম পাশ থেকে আসা ক্রস নেপালের বিস্টা হেড করার চেষ্টা করলে পিছন থেকে সাদ উদ্দিন বাধা দিলে মাটিতে পড়ে যান তিনি। আর এতেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি। রেফারির সিদ্ধান্ত মেনে নিতে পেরে প্রতিবাদ করতে দেখা যায় বাংলাদেশি ফুটবলারদের। স্পট কিক থেকে গোল করতে ভুল করেনি অঞ্জন বিস্টা। গোলের পর উল্লাসে ফেটে পড়েন নেপালের ফুটবলাররা।

আরও খেলার খবরঃ   ড্র করেও সন্তুষ্ট মোহামেডান

ম্যাচের বাকি সময়ে গোলের জন্য মরিয়া হয়ে খেললেও আর গোল পায়নি বাংলাদেশ। এই ড্র’য়ে ১৬ বছরের অপেক্ষা আরো বাড়লো বাংলাদেশের।

চার ম্যাচে এক জয়, দুই ডে এবং এক হারে ৫ পয়েন্ট চতুর্থ হয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিল বাংলাদেশ। সমান ম্যাচে দুই জয় এবং সমান এক ড্র ও হারে ৭ পয়েন্ট নিয়ে প্রথম বারের মত ফাইনালে নেপাল।

আরেক ফাইনালিস্ট নিশ্চিত হবে আজ রাত দশটার ম্যাচে, সে ম্যাচে লড়বে ভারত ও মালদ্বীপ।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি