বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পরিসংখ্যানে পাকিস্তানের ভারত বধের কাব্যে

প্রকাশ: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১ | ১১:৫৮:০৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

১৪ বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে শিরোপা স্বপ্নভঙ্গ হয় পাকিস্তানের। এরপর গত এক যুগে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতিশোধ নেওয়ার সুযোগ পেয়েছিল দলটি। কিন্তু কোনবারই ভারতের বিপক্ষে জয় পায়নি পাকিস্তান। টি-টোয়েন্টি তো বটেই, বিশ্বকাপের কোন আসরেই ব্লু আর্মিদের কখনোই হারাতে পারেনি পাকিস্তান।

অবশেষে না পাওয়ার সেই আক্ষেপ ফুরাল। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর মধুর স্বাদ পেল পাকিস্তান। ভারতের বিপক্ষে ১০ উইকেটের বড় জয়ের পাশাপাশি বেশকিছু ইতিহাস গড়ে মাঠ ছেড়েছেন মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। পপরিসংখ্যানে জেনে নিন পাকিস্তানের ভারত বধের কাব্যে:

১) বিশ্বকাপের যে কোন আসরে প্রথমবারের মতো চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারালো পাকিস্তান। সবমিলিয়ে বিশ্ব আসরে ১৩ ম্যাচ পর ব্লু আর্মিদের বিপক্ষে হাসি নিয়ে মাঠ ছাড়লো দলটি।

) টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবারের মতো দশ উইকেটে জয় পেল পাকিস্তান। অন্যদিকে, প্রথমবারের মতো দশ উইকেটে হারলো ভারত।

৩) ইতিহাসের মাত্র চতুর্থ দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দশ উইকেটের জয় তুলে নিল বাবর আজমের দল।

৪) ভারতের ১৫২ রানের টার্গেট তাড়া করতে নেমে কোন উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌছে যায় পাকিস্তান। টি-টোয়েন্টিতে কোন উইকেট না হারিয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড গড়ল দলটি। ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষেই কোন উইকেট না হারিয়ে কেন উইলিয়ামসন ও মার্টিন গাপটিল জুটি পাকিস্তানের ১৬৯ রান তাড়া করে ম্যাচ জেতায় নিউজিল্যান্ডকে।

) ভারতের বিপক্ষে ঐতিহাসিক জয়ে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ১৫২ রানের অপরাজিত জুটি টি-টোয়েন্টি ক্রিকেটে যেকোন উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ। এ দুজনের চেয়ে বেশি রান কেবল ২০০৭ বিশ্বকাপে কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে জুটি করেছিলেন। দুই লঙ্কান কিংবদন্তি এক সাথে জুটি বেধে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬৫ রান করেছিলেন।

৬) সবমিলিয়ে ইতিহাসের মাত্র চতুর্থ দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দশ উইকেটের জয় তুলে নিল বাবর আজমের দল।

আরও খেলার খবরঃ   ইঞ্জুরিতে বিশ্বকাপ শেষ জেসন রয়ের, বদলি ক্রিকেটার ভিন্স

৭) ভারতের বিপক্ষে দশ উইকেটের জয়ে রেকর্ড গড়েছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান জুটিও। টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৫২ রানের অপরাজিত এই জুটিই প্রতিযোগিতার সর্বোচ্চ। এর আগে ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও ডেভন স্মিথ জুটি ১৪৫ রান করেছিলেন।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি