বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পিএসজির সর্বনাশ করেছে ‘বখাটে’ নেইমারই!

প্রকাশ: সোমবার, ৪ অক্টোবর, ২০২১ | ১১:৫১:১৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

ঘরোয়া লিগটা একরকম নিজেদের ‘সম্পত্তি’ বানিয়ে ফেলেছিল পিএসজি। গত মৌসুমে দ্বিতীয় হলেও গেল দশকে সবচেয়ে বেশি সাতবার লীগ ওয়ানের শিরোপা ঘরে তুলেছে প্যারিসের ক্লাবটি।  ফ্রান্সে বরাবরই দাপট দেখালেও ইউরোপিয়ান প্রতিযোগিতায় এখনও ‘পেছনের বেঞ্চের’ ছাত্র হয়েই আছে ফরাসিরা। উয়েফা চ্যাম্পিয়নস লিগে সাফল্যের লক্ষ্যে পাঁচ বছর আগেই গ্রীষ্মকালের দলবদলে ট্রান্সফার মার্কেটে ইতিহাস গড়ে বার্সেলোনা থেকে নেইমারকে উড়িয়ে আনে দলটি।

এত বছর নেইমারে পিছনে কাড়ি কাড়ি টাকা ঢাললেও আরবের তেলের টাকায় হঠাৎ ফুলেফেঁপে বড় হয়ে উঠা পিএসজির স্বপ্ন অধরাই থেকে গেল। এক মৌসুম আগে ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরের ফাইনালে উঠে বটে, তবে নিজেদের ইতিহাসের প্রথমবারের ফাইনালে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের বিপক্ষে খালি হাতে ফিরতে হয় তাদের। গতবার তো শেষ চারেই ম্যানচেস্টার সিটির কাছে হেরে ছিটকে পরতে হয় নেইমারদের।

ছবিঃ ইন্টারনেট

পিএসজির স্বপ্নের অভিযানে নেইয়ার ও কিলিয়ান এমবাপ্পের সঙ্গে এবার যুক্ত হয়েছে মেসিও। এ মুহূর্তে বিশ্ব ফুটবলে যেকোনো দলের জন্যই যা স্বপ্ন ছিল। পিএসজি সে স্বপ্নই ছুঁয়েছে। লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপ্পে—বর্তমান দুনিয়ায় আক্রমণভাগে অন্যতম সেরা তিন তারকা পেয়েছে তারা। তবে এমন স্বপ্নত্রয়ী পেয়েও চ্যাম্পিয়নস লিগের আসরের শুরুটা নিজেদের করতে নিতে পারেনি দলটি। আসরের শুরুর ম্যাচে দুর্বল ক্লাব ব্রুগকেও হারাতে পারেনি পচেত্তিনোর দল।

এবার তাঁরা হেরে গেল লীগ ওয়ানেও। ফরাসি লীগে টানা ৭ ম্যাচ জয়ের পর মেসি-নেইমা-এমবাপ্পেদের স্তব্ধ করে দিয়ে প্রথম হারের স্বাদ দিল রেনে। ঘরের মাঠেই গতকাল (রোববার) ঘরোয়া লিগের ম্যাচে ২-০ গোলে হেরেছে শক্তিতে অনেক এগিয়ে থাকা পিএসজি। গেতাঁ লেবর্দি রেনেকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন ফ্লেভিয়াঁ তে।

আর এই ম্যাচ হারার পরই দলের অন্যতম সেরা তারকা নেইমারের কঠোর সমালোচনা করেছেন পিএসজির সাবেক মিডফিল্ডার এডুয়ার্ড সিসে। ফরাসি ক্লাবটির হয়ে ব্রাজিলিয়ান তারকা এখন আর আগের মত ঝলক দেখাতে পারছে না বলে দাবি তাঁর। লা পারিসিয়ানকে সিসে বলেছেন,

“বার্সায় সে একটা কৌশলের অংশ ছিল। তার খেলা অনেক স্বচ্ছ ছিল, যদিও ড্রিবল অনেক বেশি করতো। তার কাজ ছিল প্রতিপক্ষের রক্ষণ ভাঙা, একটা ফাঁক বের করা এবং বলটা জেনারেল মেসির কাছে দেওয়া। এটা সে এত ভালো করতো যে এটাই তার দ্বিতীয় সত্তা হয়ে উঠেছিল। কিন্তু প্যারিসে তার কাছেই সবকিছু তুলে দেওয়া হলো।”

ছবিঃ সংগৃহীত

বার্সেলোনার হয়ে দুর্দান্ত ফর্মে ছিলে নেইমার। কাতালান ক্লাবটির ঐতিহাসিক ‘এমএসএন’ ত্রয়ীর গুরুত্বপূর্ণ সদস্যও ছিলেন। কিন্তু, সেই নেইমার পিএসজিতে এসে ‘বখাটে’ হয়ে গেছেন বলে। নেইমার এখন অনেকটাই বদলে গেছেন। এমনটাই মনে করছেন সিসের।

আরও খেলার খবরঃ   এমবাপ্পের জোড়া গোলে রাজকীয় 'অভিষেক' মেসির

“পিএসজি একটা ভুল করেছে এবং সে যা চায় সেটা করতে দিয়েছে। এবং ওই মুহূর্তেই সে হারিয়ে গেছে। সে অসাধারণ এক খেলোয়াড়, এ ব্যাপারে কিছু বলার নেই। কিন্তু সে বখাটে হয়ে গেছে। সবকিছু সে নিজের মতো করে!”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
ক্লাব ফুটবল / ডার্বি দি ইতালিয়া’র লড়াইয়ে মুখোমুখি ইন্টার মিলান ও জুভেন্টাস
ক্লাব ফুটবল / ক্যাম্প ন্যু-তে অধরা জয় এবার ধরা দিবে কার্লো আনচেলত্তির?
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি