বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকছে ডিআরএস

প্রকাশ: রবিবার, ১০ অক্টোবর, ২০২১ | ১৪:৩২:২৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

আম্পায়ারের সিদ্ধান্ত নির্ভূলভাবে দিতে ক্রিকেটে দীর্ঘদিন ধরেই ব্যবহার হয়ে আসছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস), মূলত মাঠের আম্পায়ারের সিদ্ধান্তে খুশি হতে না পারলে এই প্রযুক্তি ব্যবহারের সুযোগ পান দলগুলো। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে আধুনিক এই প্রযুক্তি।

আইসিসির ইভেন্টে দীর্ঘদিন আগেই দেখা মিলেছে ডিআরএসের, ২০১১ ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো বৈশ্বিক কোন টুর্নামেন্টে দেখা মিলে প্রযুক্তিটির। এরই ধারাবাহিকতায় ২০১৫ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপেও ছিল ডিআরএস, তবে আইসিসির ইভেন্ট হলেও এতদিন টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা মিলেনি ডিআরএসের।

২০০৭ সালে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের এখন পর্যন্ত ৬টি আসর মাঠে গড়িয়েছে, আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে টুর্নামেন্টের সপ্তম আসরের খেলা। এবারের এই আসরেই প্রথমবারের মতো ডিআরএস প্রযুক্তি ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকছে ডিসিশন রিভিউ সিস্টেমের ব্যবহার। প্রতিটি ইনিংসে দলগুলো ২টি করে রিভিউ ব্যবহার করতে পারবে, আগে টি-টোয়েন্টিতে প্রতি ইনিংসে ১টি করে রিভিউয়ের সুযোগ থাকলেও গত বছর করোনা মহামারির কারণে তা বাড়িয়ে ২টি করা হয়।

১৭ অক্টোবর থেকে শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ, প্রথম পর্বের খেলা গুলো অনুষ্ঠিত হবে ওমানে। আরব আমিরাতে হবে সুপার টুয়েলভ ও সেমিফাইনাল ও ফাইনাল খেলা, বাংলাদেশ দলকে প্রথম পর্ব খেলে জায়গা করে নিতে হবে সুপার টুয়েলভে। ১৪ নভেম্বর হবে টুর্নামেন্টের ফাইনাল।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
ক্লাব ফুটবল / ডার্বি দি ইতালিয়া’র লড়াইয়ে মুখোমুখি ইন্টার মিলান ও জুভেন্টাস
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি