বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ফুটবল সম্রাট পেলেকে ছুঁয়ে ভারতকে বাঁচালেন সুনীল ছেত্রী

প্রকাশ: সোমবার, ১১ অক্টোবর, ২০২১ | ০০:৪৭:১৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

দুজনের খেলার মান নিয়ে প্রশ্নই উঠে না। তবে, কীর্তিতে ঠিকই ব্রাজিলের কিংবদন্তি পেলেকে স্পর্শ করলেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে রেকর্ড তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন পেলের সমান গোল করে ফেললেন ভারতীয় স্ট্রাইকার। দলের সেরা তারকার মাইলফলক ছোঁয়ার দিন ভারতও সাফ চ্যাম্পিয়নশিপে পেয়েছে মহাগুরুত্বপূর্ণ তিন পয়েন্ট।

বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের বিপক্ষে জোড়া গোল করে পেলের কাছাকাছি চলে আসেন সুনীল ছেত্রী। সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে বাংলাদেশের জাল আবারও লক্ষ্যভেদ করে কিংবদন্তি পেলের সঙ্গে গোল ব্যবধান এক- এ নিয়ে আসেন।

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই প্রতিযোগিতায় শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে সুযোগ আসে পেলেকে স্পর্শ করার। তবে, সেই ম্যাচে মোটেও সুবিধা করতে পারেনি ভারত। ফিফা র‍্যাংকিংয়ে ২০৪ নম্বরে থাকা পুচকে শ্রীলঙ্কা এই অঞ্চলের পরাক্রমশালী দেশটিকে রুখে দিয়েই হইচই ফেলে দেয়। সুনী ছেত্রীও পায়নি কোন গোলের দেখা!

ছবিঃ টুইটার

এক ম্যাচ পর সেই ধাক্কা সামলে ফের ঘুরে দাঁড়িয়েছে ভারত। যদিও আজকেও পয়েন্ট হারানোর শঙ্কায় ছিল ইগর স্টিমাচের দলের। মালদ্বীপের জাতীয় স্টোডিয়ামে আসরে উড়তে থাকা নেপালের বিপক্ষে ম্যাচের সর্বোচ্চ সময় কোন গোলের দেখা পায়নি কেউই। ফলে টানা তিন ম্যাচে পয়েন্ট হারিয়ে আসর থেকে ছিটকে পড়ার শঙ্কা জেগেছিল ভারতীয় শিবিরে।

দলের এমন কঠিন অবস্থায় সামনে থেকে দলকে পথ দেখান সুনীল ছেত্রী। ম্যাচের ৮০তম মিনিটের পরও খেলা যখন গোলশূন্য ড্রয়ের দিকে গড়াচ্ছিলো, ঠিক এমন সময়ই আরও একবার ভারতীয়দের রক্ষাকর্তা হয়ে হাজির হোন সুনীল। মধ্যমাঠের বাম প্রান্ত থেকে উড়ে আসা বল হেড করে নেপালের ডি বক্সে পাঠান বদলি নামা ফারুখ চৌধুরী। সেখানেই ঝটলার মধ্যে দুর্দান্ত ফিনিশিংয়ে গোল করে ভারতকে গুরুত্বপূর্ণ জয় এনে দেন ভারতীয় অধিনায়ক।

এই নিয়ে ভারতের জার্সি গায়ে ১২৩টি ম্যাচে সুনীল ছেত্রীর গোলসংখ্যা হলো ৭৭টি। ব্রাজিলের জার্সি গায়েও ফুটবল সম্রাট গোল করেছেন ৭৭টি।

আরও খেলার খবরঃ   কোপা আমেরিকা সেরা একাদশে আর্জেন্টিনা-ব্রাজিলের জয়জয়কার

ফুটবলে বিশ্বে ভারত খুব নামডাক করতে না পারলেও আন্তর্জাতিক ফুটবলে ভারতীয় অধিনায়ক ঠিকই প্রশংসা কুড়াচ্ছেন। বর্তমান সময়ে এখনও খেলছেন এমন ফুটবলারদের মধ্যে সুনীলের চেয়ে বেশি গোল করেছেন কেবল ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। সবমিলিয়ে আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসে ভারতীয় ফরোয়ার্ডের চেয়ে বেশি গোল করেছেন কেবল ৭ জন ফুটবলার।

সুনীল ছেত্রীর পেলেকে ছোঁয়ার দিন ভারতও আসরে টিকে থাকার পুঁজি পেয়েছে। সাফ চ্যাম্পিয়নশিপে টানা দুই ম্যাচ ড্র করার পর এই জয়ে তিন ম্যাচে ১ জয় ও ২ ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে তালিকার তিনে উঠে এলো ইগর স্টিমাচের শিষ্যরা। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে স্বাগতিক মালদ্বীপ, সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে তিনে আছে নেপাল। এক জয় এক ড্র ও এক হারে চার পয়েন্ট নিয়ে চারে আছে লাল-সবুজের বাংলাদেশ।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি