বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বসুন্ধরা কিংসের মধ্যমাঠের গল্প

প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১ | ১৭:০১:৪৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ রোল প্লে করেন কারা? গোল করা আক্রমণভাগের খেলোয়াড়? নাকি রক্ষণের দায়িত্বে থাকা ডিফেন্ডার বা গোলপোস্টের নিচে দাঁড়িয়ে গোলপোস্ট পাহারা দেওয়া গোলকিপার??

আপনি যদি এদের তিন দলের কাউকে বেছে নেন তাহলে আপনি ভুল। ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ রোলটা প্লে করে মাঝমাঠের খেলোয়াড়রা। মধ্যমাঠের খেলোয়াড়গণ সাধারণত তাদের দলের রক্ষণভাগের খেলোয়াড় এবং আক্রমণভাগের খেলোয়াড়ের মাঝে মাঠে অবস্থান করে উভয় অংশের খেলোয়াড়দের সাহায্য করে থাকে। তাই দলের প্রাণভোমরা বলা হয় মাঝমাঠের খেলোয়াড়দের।

মধ্যমাঠের খেলোয়াড়দের প্রধান কাজ হচ্ছে প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের ট্যাকল করে বল ছিনিয়ে নেওয়ার মাধ্যমে বলের নিয়ন্ত্রণ নিয়ে আক্রমণভাগের খেলোয়াড়দের কাছে নিয়মিত বলের যোগান দেয়া এবং সম্ভব হলে দলের হয়ে গোল করা। আজকের গল্পটা বসুন্ধরা কিংসের মধ্যমাঠের কান্ডারিদের নিয়ে।

জোনাথন ফার্নান্দেস

বসুন্ধরা কিংসের মিডফিল্ডারদের নিয়ে বলতে গেলে সবার আগে যার নামটা আসবে তিনি হলেন জোনাথন ফার্নান্দেস। এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার সবসময় নিজের সেরাটা দিয়ে আঁকড়ে রাখেন কিংসের মধ্যমাঠটাকে। কিংসের জার্সিতে প্রিমিয়ার লিগে ২২ ম্যাচ খেলে সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৫টি গোল। একজন মিডফিল্ডার শুধু যে গোল করতে সাহায্য করে না বরং নিজেও গোল করার সামর্থ্য রাখেন তা এই ব্রাজিলিয়ানের দিকে তাকালেই স্পষ্ট হয়। বিপিএল’এ তার নামের পাশে আছে সাতটি নাম। তাছাড়াও গুরুত্বপূর্ণ একটি গোল আছে এএফসি কাপে।

বিপলু আহমেদ

বসুন্ধরা কিংসের মাঝমাঠের অন্যতম একজন বিপলু আহমেদ। তাকে ঘিরে যতটা আশা ছিলো তার প্রতিদান দিতে পারেননি গত মৌসুমে। কিংসের জার্সিতে ১৯ ম্যাচ মাঠে নামলেও গোল করেছেন একটিমাত্র।

মোহাম্মদ ইব্রাহিম

বসুন্ধরা কিংসের মধ্যমঠের অন্যতম একজন তিনি। দ্রুত গতিতে আক্রমণে গিয়ে প্রতিপক্ষের রক্ষণে আতঙ্ক সৃষ্টি করতে পারেন এই ফুটবলার। কিংসের হয়ে গত মৌসুমে করেছেন একটি গোল এবং করিয়েছেন দুটি।

মতিন মিয়া

আরও খেলার খবরঃ   পূর্বে যা করতে হয়নি এবার তাই করতে হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে

২০১৯-২০ মৌসুমটি বসুন্ধরা কিংসের হয়ে স্বপ্নের মতো কেটেছে মতিন মিয়ার। কিংসের জার্সিতে ২৩ ম্যাচ খেলে করেছিলেন ১১টি গোল। সতীর্থদের দিয়ে করিয়েছেন দুটি গোল। তবে গত মৌসুমটি একেবারে বাজে কেটেছে মতিনের। ১৮ ম্যাচে মাঠে নামলেও গোলের খাতা শূন্য।

আতিকুর রহমান ফাহাদ

ঢাকা আবহনী ছেড়ে কিংসে যোগ দেওয়া আতিকুর রহমান ১৮ ম্যাচ খেলে কোনও গোল করতে না পারলেও একটি গোলে সহয়তা করেন কিংসের জার্সিতে।

আলমগীর কবির রানা

বসুন্ধরা কিংসের মধ্যমাঠের খেলোয়াড়দের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একজন আলমগীর কবির রানা। কিংসের জার্সিতে ১১ ম্যাচ খেলে গোলের দেখা না পেলেও একটি গোলে অবদান রেখেছেন তিনি।

মাসুক মিয়া জনিঃ বসুন্ধরা কিংসের মধ্যমাঠের অন্যতম আরেকজন একজন মাসুক মিয়া জনি। বসুন্ধরা কিংসের জার্সিতে সতেরো ম্যাচ খেললেও গোলের খাতা খুলতে পারেননি গত মৌসুমে।

ফাহিম মোর্শেদ

চট্রগ্রাম আবাহনী থেকে বসুন্ধরা কিংসে যোগ দেওয়া তরুণ তুর্কি ফাহিম দলের বসুন্ধরার হয়ে মাঠে নামার সুযোগ পান মাত্র তিন ম্যাচ।

মাহাদি ইউসুফ খান

দেশের জার্সিতে খেলার স্বপ্ন নিয়ে দেশে আসেন ইংলেন্ড প্রবাসী মাহাদি। যোগ দেন দেশসেরা ক্লাব বসুন্ধরা কিংসে। ইঞ্জুরির কারণে গত মৌসুমে তেমন একটা মাঠে নামতে পারেননি স্বপ্নবাজ এই তরুণ। মাত্র পাঁচটি ম্যাচে মাঠে নামার সুযোগ পান এই প্রবাসী খেলোয়াড়।

সোহেল রানা

৯০ লাখ টাকায় সম্প্রতি ঢাকা আবাহনী থেকে বসুন্ধরা কিংসে যোগ দেন মিডফিল্ডার সোহেল রানা। গত মৌসুমে আবাহনীর হয়ে দূর্দান্ত ফর্মে ছিলেন তিনি। ২০ ম্যাচ খেলে করেছেন এক গোল। অবদান রেখেছেন আরো একটি গোলে। নতুন মৌসুমে বসুন্ধরা কিংসের জার্সিতে মাঠে নামবেন এই তারকা খেলোয়াড়।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / শতবর্ষী রেড ডার্বিতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের চেয়ে আমরাই ভালো দল: শানাকা
টি ২০ বিশ্বকাপ ২০২১ / বিশ্বকাপে আজকের খেলা: ৮ম দিন
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে টুর্নামেন্ট শুরু ইংল্যান্ডের
ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
টি ২০ বিশ্বকাপ ২০২১ / শ্রীলংকার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের একাদশ পরিবর্তনের আভাস
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি