বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বসুন্ধরা কিংসের রক্ষণ ভাগের গল্প

প্রকাশ: সোমবার, ১১ অক্টোবর, ২০২১ | ১৪:৩১:০৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ফুটবলে ডিফেন্ডারদের গুরুত্ব কতটা তা বলার অপেক্ষা রাখে না। ফুটবল ১১ জনের খেলা, কিন্তু এই খেলায় সকল দর্শকদের নজর থাকে সাধারণত স্ট্রাইকারদের দিকে। কিন্তু দল জয়ী হওয়ার অন্যতম প্রধান শর্ত হলো ডিফেন্ডারদের পারফর্মেন্স। যে দলের ডিফেন্স বা রক্ষণভাগ যত বেশি শক্তিশালী, সেই দলের জয়ী হওয়ার সম্ভাবনা তত বেশি। শুধুমাত্র ভালো স্ট্রাইকার নিয়ে খেলায় কখনো ভালো কিছু করা যায় না, যদি সেই দলের রক্ষণভাগ শক্তিশালী না হয়।

যার প্রমান মিলে বাংলাদেশ প্রিমিয়ার লিগের সেরা ক্লাব বসুন্ধরা কিংসের রক্ষণভাগের খেলোয়াড়দের দিকে তাকালেই। প্রতিপক্ষের আক্রমণভাগের খেলোয়াড়দের আতঙ্কের মধ্যে রাখে তপু, শাফিঈ, বিশ্বানথ, তারিকরা।

তপু বর্মনঃ শুধু রক্ষণভাগ সামলান তেমনটা না, বরং গোল করার ক্ষমতাটাও রাখেন বাংলার রামোসখ্যাত তপু বর্মণ। দেশ এবং ক্লাবের জার্সিতে তপুর গোল সংখ্যা আটটি। প্রতিপক্ষের রক্ষণ সামলানোর পাশাপাশি গোল করার ক্ষমতা রাখায় ভক্তরা ডাকেন বাংলার রামোস বলে।

খালিদ শাফিঈঃ ইরানিয়ান ডিফেন্ডার খালিদ শাফিঈ ইরান জাতীয় দল এবং বসুন্ধরা কিংসের অন্যতম একজন খেলোয়াড়। বসুন্ধরা কিংস সবসময় আগলে রাখে তপু-তারিকদের সাথে নিয়ে। কিংসের হয়ে গোল না পেলেও তার নামের পাশে আছে ৪টি গোল।

ফাইল ছবি।

বিশ্বনাথঃ বাংলাদেশ জাতীয় দল এবং বসুন্ধরা কিংসের অন্যতম ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। রাইটব্যাকটা যিনি আগলে রাখেন প্রতিপক্ষদের থাবা থেকে। বিশ্বনাথ আরো একটি কারণে স্পেশাল। তা হলো তার লং থ্রো। এখনো পর্যন্ত সর্তীথদের তিনটি গোল করতে সহয়তা করেছেন এই রাইটব্যাক।

তারিক কাজীঃ ফিনল্যান্ডের সকল সুখ বিসর্জন দিয়ে দেশের জার্সিতে খেলার স্বপ্ন নিয়ে বাংলাদেশে আসেন স্বপ্নবাজ এক তরুণ। নাম তারিক কাজি।
ফিনল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলা তারিক এখন খেলেন বসুন্ধরা কিংসের জার্সিতে। দেশসেরা ক্লাবের হয়ে এখনো পর্যন্ত খেলেছেন ২১টি ম্যাচ। হয়ে উঠেছেন দলের একজন অপরিহার্য খেলোয়াড় হিসেবে।

রিমন হোসেনঃ বাংলাদেশ জাতীয় দল এবং বসুন্ধরা কিংসের তরুণ এই তুর্কি বসুন্ধরা কিংসের হয়ে অবদান রেখেই চলছেন। দলের একজন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন ধীরেধীরে। কিংসের হয়ে ২১ ম্যাচ খেলা রিমন হোসেন দলের হয়ে সামনের দিনগুলোতে নিজের সেরাটা দিয়ে সাফল্যমণ্ডিত করবেন নিজের ক্যারিয়ারটা।

আরও খেলার খবরঃ   লীগে পার্ফরমেন্স করতে পারলেই বাংলাদেশ জাতীয় দলে খেলতে পারবে এলিটা কিংসলে

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বিশ্বকাপে আজকের খেলা: দ্বিতীয় দিন
ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি