বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বাঁচা-মরার লড়াইয়ে ভারতকে উড়িয়ে দিল নিউজিল্যান্ড

প্রকাশ: রবিবার, ৩১ অক্টোবর, ২০২১ | ২৩:৩১:৩৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান নিজেদের প্রথম তিন ম্যাচ টানা জিতে যাওয়ায় দলটির আসরের সেমিফাইনালের রাস্তা অনেকটাই পরিষ্কার। বাবর আজমদের বাকি দুই ম্যাচ অপেক্ষাকৃত দুর্বল নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে, সেদিক থেকেও তারা বেশ খানিকটা নির্ভার বলা যায়। গ্রুপ- ২ থেকে শেষ চারে অন্য আরেকটি দলের জায়গা পেতে লড়াই ভারত- নিউজিল্যান্ডের। দুই দলের গ্রুপ পর্বের ম্যাচই হয়ে গেছে তাই অনেকটা অলিখিত কোয়ার্টার ফাইনাল হয়ে উঠেছিল।

আর এই লড়াইয়ে স্বাগতিক ভারতকে রীতিমতো উড়িয়ে দিয়েছে নিউজিল্যান্ড। দুদলের প্রতিযোগিতার সেমিফাইনালের পথ পরিষ্কার করার লড়াইয়ে কেইন উইলিয়ামসনের দলের কাছে পাত্তাই পায়নি ভিরাট কোহলির দল। তারকা ঠাসা ভারতকে হারিয়েই প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে রোমাঞ্চ ছড়ানো ম্যাচে হারার জ্বালা মেটালো নিউজিল্যান্ড।

ছবিঃ টুইটার

আজ (রোববার) আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচটি ৮ উইকেটে জিতেছে নিউজিল্যান্ড। শুরুতে ব্যাট করতে নেমে বোল্ট-সোধির তোপের মুখে পড়ে মাত্র ১১০ রানে গুটিয়ে যায় ভারত। ১১১ রানের টার্গেটে জবাব দিতে নেমে ডারল মিচেল ও কেন উইলিয়ামসন নৈপুণ্যে মাত্র ২ উইকেট হারিয়ে ৩৮ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় কিউইরা। ৪ ওভারে ১৭ রানে ৩ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছেন কিউই স্পিনার ইশ সোধি।

দুবাইতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়ে যায় ভারত। ট্রেন্ট বোল্টের গতির বলে ক্যাচ তুলে দিয়ে ফিরেছেন ওপোনার ইশান কিশান। সুরাইয়া কুমার যাদবের পরিবর্তে সুযোগ পেয়ে ওপেনিংয়ে নেমে মাত্র ৮ বলে ৪ রান করে ফেরেন ইশান। তার বিদায়ে ২.৫ ওভারে ১১ রানে প্রথম উইকেট হারায় ভারত।

ইশান কিশান দলে ফেরায় ওপেনিং পজিশন ছাড়েন রোহিত শর্মা। তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমেই ইশান কিশানের মতো ট্রেন্ট বোল্টের বলে ক্যাচ তুলে দেন রোহিত শর্মাও। লং অনে ফিল্ডিংয়ে দাঁড়িয়ে থাকা এডাম মিলনের হাতে বলটি পড়ে। কিন্তু সহজ ক্যাচটি তার হাত ফসকে পড়ে যায়। শূন্য রানে লাইফ পান ভারতীয় এই তারকা।

ছবিঃ টুইটার

লোকেশ রাহুলও বেশিক্ষণ ধরে টিকতে পারেনি। ৫.৫ ওভারে দলীয় ৩৫ রানে টিম সাউদির বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন আইপিএলে দুর্দান্ত খেলা এই ব্যাটার। দলীয় ৪০ রানে ক্যাচ তুলে দিয়ে ফেরেন শূন্য রানে ক্যাচ তুলে দেওয়া রোহিত শর্মা। সাজঘরে ফেরার আগে ১৪ বলে এক চার ও এক ছক্কায় ১৪ রান করেন তিনি।

আরও খেলার খবরঃ   ক্যারিবিয়ানদের শঙ্কায় ফেলে বিশ্বকাপে প্রথম জয় প্রোটিয়াদের

রোহিত আউট হওয়ার পর উইকেটে বেশি সময় স্থায়ী হতে পারেননি অধিনায়ক বিরাট কোহলি। ইস সৌদির বলে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তিনি। তার আগে ১৭ বলে মাত্র ৯ রান করার সুযোগ পান কোহলি।

দলীয় ৭০ রানে ফেরেন ঋষভ পন্থ। অ্যাডাম মিলনির বলে বোল্ড হয়ে ফেরেন এ উইকেটকিপার ব্যাটসম্যান। ১৯ বলে মাত্র ১২ রান করার সুযোগ পান তিনি।

ছবিঃ টুইটার

এরপর ১৯তম ওভারে দলীয় ৯৪ রানে আউট হন হার্দিক পান্ডিয়া ও শার্দুল ঠাকুর। দলকে সম্মানজনক স্কোর উপহার দিতে শেষ দিকে চেষ্টা করে যান রবিন্দ্র জাদেজা। তিনি ১৯ বলে দুই চার ও এক ছক্কায় দলীয় সর্বোচ্চ ২৬ রান করে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১১০ রানে। নিউজিল্যান্ডে হয়ে ট্রেন্ট বোল্ট ৩ উইকেট ও ইশ সোধি ২ উইকেট শিকার করেন।

জবাব ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডও শুরুতে কিছুটা চাপের মুখে পড়ে। দলীয় ২৪ রানে ফেরেন ওপেনার মার্টিন গাপটিল। জসপ্রিত বুমরাহর শিকার হওয়ার আগে ১৭ বলে করেন ২০ রান কিউই ওপেনার।

ছবিঃ টুইটার

এরপর তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা অধিনায়ক কেন উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে ৫৪ বলে ৭২ রানের জুটি গড়ে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান ড্যারিল মিচেল। ৩৫ বলে ৪৯ রান করে ফেরেন তিনি। মিচেল ফিরে যাওয়ার পর ডেভন কনওয়েকে সঙ্গে নিয়ে ১৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন অধিনায়ক কেন উইলিয়ামসন।

 

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / আইপিএল | ধোনিকে ছেড়ে দিতে চেন্নাইকে পরামর্শ দিলেন গম্ভীর
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি