বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বাংলাদেশের ইতিহাস সেরা টিটোয়েন্টি বিশ্বকাপে ধোনীর রাজত্ব

প্রকাশ: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ | ১১:৪৮:৪৮

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক টি-টুয়েন্টি বিশ্বকাপ প্রতিযোগিতা শুরু হয় ২০০৭ সালে। ক্রিকেটের সবচেয়ে ছোট ও রোমাঞ্চকর এই ফরম্যাটের সেরার সেরা লড়াই শুরু হয় দক্ষিণ আফ্রিকায় ১১ সেপ্টেম্বর থেকে এবং শেষ হয় ২৪ সেপ্টেম্বর, ২০০৭। প্রথমবারের মতো এ প্রতিযোগিতায় মোট বারোটি দল অংশ নেয়। এসব দলের মধ্যে ছিল দশটি টেস্ট খেলুড়ে দেশ আর বাকি দু’টি দল কেনিয়া ও স্কটল্যান্ড ২০০৭ আইসিসি বিশ্ব ক্রিকেট লীগ বিভাগ এক-এর ফাইনালিস্ট।

প্রধান ইভেন্টে ১২টি দল চারটি গ্রুপে বিভক্ত ছিল। গ্রুপ ‘এ’ তে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ। তৎকালীন ১ নম্বর টেস্ট দল এবং ওয়ানডে বিশ্ব চ্যাম্পিয়ন, টুর্নামেন্টে ফেভারিট হিসাবে প্রবেশ করেছিল অস্ট্রেলিয়া এবং তারা গ্রুপ ‘বি’ তে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড এবং জিম্বাবুয়ের সাথে ছিল।

গ্রুপ ‘সি’ তে ছিল শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং কেনিয়া, অন্যদিকে ভারত ছিল পাকিস্তান এবং স্কটল্যান্ডের সঙ্গে গ্রুপ ‘ডি’ তে। সেবার অদ্ভুত এক নিয়ম বানিয়েছিল আইসিসি। ক্রিকেট অনিশ্চয়তার খেলা তাই কখন কোন বলে খেলার মোড় ঘুরে যায় ড্র হয় কিংবা খেলা শেষ করার আগেই কোন নিয়মের কারণে শেষ হয়ে যায় তা কেউ বলতে পারবে না।

সেক্ষেত্রে যদি টাই হয়, তাহলে বোল-আউটের মাধ্যমে ফলাফল নির্ধারণ করা হবে। এ প্রক্রিয়াটি প্রতিযোগিতার সবগুলো খেলার জন্যেই প্রযোজ্য হবে। পুরো প্রতিযোগিতায় একটি খেলার ফলাফল নির্ধারিত হয় বোল-আউটের মাধ্যমে। ঐতিহাসিক সেই ম্যাচে খেলেছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।

গ্রুপ পর্বের খেলা শেষে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ৪ পয়েন্ট নিয়ে শীর্ষ ছিল এবং ২ পয়েন্ট নিয়ে ২য় স্থানে ছিল বাংলাদেশ এবং ইতিহাস গড়েও উইন্ডিজ পারেনি কোন পয়েন্ট সংগ্রহ করতে। ওয়েস্ট ইন্ডিজের দেওয়া রানের পাহাড় টপকে বাংলাদেশ সেবার জায়গা করে নিয়েছিল পরবর্তী রাউন্ডে। যেটি এখন অবধি টাইগারদের টি টোয়েন্টি বিশ্বকাপের সেরা সাফল্য।

আরও খেলার খবরঃ   আজ টিভিতে দেখবেন যত খেলা

মোহাম্মদ আশরাফুলের ২৭ বলে ৬১ রানের ইনিংসটি বাংলাদেশের টি টোয়েন্টি ইতিহাসের সবথেকে বড় ক্রিকেট ইনিংস কিনা সেটি নিয়েও আলোচনা হতেই পারে। সেই ম্যাচের আগে কে ভাবতে পেরেছিল ওয়েস্ট ইন্ডিজের দেয়া ১৬৫ রানের বড় লক্ষ্য তাড়া করে সহজে জিতে যাবে বাংলাদেশ

রোমাঞ্চকর এই ছোট্ট ক্রিকেট ফরম্যাটটি আরেকটু বেশি নান্দনিক সৌন্দর্য লাভ করে ইউনিভার্স বস ক্রিস গেইলের কল্যাণে। তিনি ইতিহাস গড়ে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে তুলে নেন প্রথম শতক। তিনি প্রথম প্লেয়ার যিনি প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে শতক হাঁকান। এছাড়াও তিনি ঐ টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বাধিক ১০ ছক্কা হাঁকান।

একদিনেই ভিন্ন ভিন্ন রেকর্ড গড়ে প্রথম উইকেট জুটিতে ক্রিস গেইল ও ডেভন স্মিথ সর্বোচ্চ ১৪৫ রান করে। তবে ভেস্তে যায় গেইলের শতক, সর্বোচ্চ রানের জুটি। গেইল প্রথমবারের মতো টি -টোয়েন্টি সেঞ্চুরি হার্শেল গিবসের ৯০ রানের ইনিংসের কাছে সেদিন হেরে গিয়েছিল। দক্ষিণ আফ্রিকা ২০৫ রানের বড় টার্গেট তাড়া করে জিতেছিল উইন্ডিজের বিপক্ষে।

মাত্র কয়েকমাস আগে বাংলাদেশের কাছে হেরে বিদায় নেওয়া ভারত খোলস পাল্টে এলো সেবার, ধোনীর নেতৃত্বে বদলে গেলে দ্য ব্লুস। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ৫ রানের সে এক রোমাঞ্চকর জয় পায়। এর পরপরই দ্রাবিড় ওয়ানডে ও টেস্ট থেকে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান এবং ধোনী হয়ে যান ভারতের কাপ্তান।

 

(ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত)

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বিশ্বকাপে আজকের খেলা: দ্বিতীয় দিন
ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি