বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বাংলাদেশ গোলরক্ষক কোচের কাছে সব ম্যাচই ফাইনালের মতো

প্রকাশ: বুধবার, ৬ অক্টোবর, ২০২১ | ০৭:০৮:৩২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সম্পাদিত
ছবি - সম্পাদিত

প্রথম ম্যাচে শ্রীলংকা’কে হারানোর পর দ্বিতীয় ম্যাচে দশ জনের দল নিয়েও শক্তিশালী ভারতকে রুখে দেওয়া বাংলাদেশের পরবর্তী ম্যাচ স্বাগতিক মালদ্বীপের বিরুদ্ধে। ২০১৫ সালের পর সাফে এই প্রথমবার মুখোমুখি হবে বাংলাদেশ-মালদ্বীপ।

ফিফা র‌্যাঙ্কিংয়ে মালদ্বীপের চাইতে ২৯ ধাপ পিছিয়ে বাংলাদেশ। সাফে দুই দলের সর্বশেষ মুখোমুখিতে বাংলাদেশ’কে ৩-১ গোলে হারিয়েছিলো মালদ্বীপ। স্বাগতিক হওয়ার পাশাপাশি মালদ্বীপ দলে আছে দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা দুই ফরওয়ার্ড আলি আশফাক ও আলি ফাসির।

রাউন্ড রবিন লীগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে এইবারের সাফ চ্যাম্পিয়নসশীপ। তাই সব দেশের প্লেয়ার থেকে শুরু করে কোচদের কন্ঠেও একই সুর। এইবারের আসরের প্রতিটি ম্যাচই ফাইনালের মতো। প্রতিটি ম্যাচই যেনো বাঁচা মরার লড়াই। কারণ যেকোনো একটি ম্যাচ হারলেই ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে পড়বে।

বাংলাদেশের গোলরক্ষক কোচ নুরুজ্জামান নয়নও বললেন মালদ্বীপের বিপক্ষে ম্যাচটিও তার কাছে ফাইনালের মতো। তিনি বলেন, “আমি মনে করি, এই টুর্নামেন্টের প্রতিটি ম্যাচই ফাইনালের মতো। আপনি যদি পয়েন্ট হারান, তাহলে সেখান থেকে ঘুরে দাঁড়ানোটা কঠিন। আর গোলরক্ষকদের আমি যেভাবে অনুপ্রাণিত করি…ওদেরকে একটা বার্তাই দেই-নিজেদের সর্বোচ্চ চেষ্টা কর। হতে পারে এটাই তোমার জীবনের শেষ ম্যাচ। কেননা, কে কখন চোটে পড়ে ছিটকে যায়…।”

ভারতের বিপক্ষে দশ জনের দল নিয়েও দূর্দান্ত লড়াই করে ড্র করায় বাকিদের মতো দলের মানসিকতায় মুগ্ধ নয়ন।

তিনি বলেন, “আমি আল্লাহর কাছে অনেক কৃতজ্ঞ; এটা মনে হয়েছে যে, ১০ জন নিয়ে আমরা যেভাবে লড়াই করেছি, আমাদের ১০ জনের পেছনে ১৭/১৮ কোটি জনগণ ছিল। সেই স্পিরিটই মনে হয় খেলোয়াড়রা মাঠে তৈরি করতে পেরেছে।”

দলের তিনজন গোলকিপারকে নিয়েও খুশি বাংলাদেশ গোলরক্ষক কোচ। জিকো, রানা, শহিদুলদের বন্ধুত্বপূর্ণ মনোভাব থাকায় সন্তুষ্ট তিনি।

“আমি খুব খুশি যে, আমাদের যে তিন জন গোলরক্ষক রয়েছে, তাদের মধ্যে টিম ওয়ার্ক আল্লাহর রহমতে খুবই ভালো। যে-ই খেলুক না কেন, বাকি দুজন কিন্তু তাকে সমর্থন দেয়। ভারতের বিপক্ষে ম্যাচে দু-তিনটা দারুণ সেভ করেছে জিকো, ওকে বিশেষ ধন্যবাদ। আমি মনে করি ভারতের বিপক্ষে ড্র করাটা একটা টার্নিং পয়েন্ট।”

আরও খেলার খবরঃ   দলকে ফাইনালে নিয়েও পদত্যাগের ঘোষণা নেপালি কোচের

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বিশ্বকাপে আজকের খেলা: দ্বিতীয় দিন
ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি