বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বার্সাকে নিয়ে ‘ছেলেখেলা’ করে অপমানের প্রতিশোধ নিলেন লুইস সুয়ারেজ

প্রকাশ: রবিবার, ৩ অক্টোবর, ২০২১ | ০৩:১৯:১৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

গত দশকে বার্সেলোনার সাফল্যের অন্যতম কারিগর ছিলেন উরুগুইয়ান স্ট্রাইকার সুইস সুয়ারেজ। এক সময় কাতালানদের দুনিয়া কাঁপানো ‘এমএসএন’ ত্রয়ীর অন্যতম সদস্যও ছিলেন তিনি। কাতালানদের ইতিহাসের সর্বকালে তৃতীয় সর্বোচ্চ গোলদাতাও তিনি।

অথচ, বার্সেলোনায় তাঁরই বিদায় হয়েছে বিষাদে ভরে। সুয়ারেজ যেতে চাননি ক্যাম্প ন্যুয়ের চেনা আঙিনায় ছেড়ে। কিন্তু, তাঁকে বার্সেলোনা ছাড়তে বাধ্য করেছেন সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউ ও কোচ রোনাল্ড কোম্যান। বার্তোমেউ তো সরাসরিই বলেছিলেন, লুইস সুয়ারেজ বার্সেলোনার লকার রুমের পরিবেশ নষ্ট করেন। আর বার্সার কোচের দায়িত্ব নিয়েই কোমান নাকি জানিয়ে দিয়েছিলেন, সুয়ারেজ তাঁর পরিকল্পনায় নেই!

ছবিঃ ইন্টারনেট

যে ক্লাবটির হয়ে এত বছর নিজের সবকিছু উজাড় করে দিয়েছেন; তাদের কাছে এমন অপমান কিছুতেই সইতে পারেনি উরুগুইয়ান স্ট্রাইকার। প্রতিশোধের প্রচ্ছন্ন হুমকি দিয়েই যোগ দেন লা লিগার আরেক ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদে। রোজি ব্লাংকোসদের এই দলে লুইস সুয়ারেজের অন্তর্ভুক্তি স্প্যানিশ পত্রিকা মার্কার ভাষায় ছিলো, দিয়েগো সিমেওনির হাতে লা লিগা তুলে দেওয়া। মৌসুম শেষে তাই হয়েছে। লুইস সুয়ারেজের দুর্দান্ত পারফরম্যান্সের উপর ভর করে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের আধিপত্য ভেঙে লা লিগা পুনরুদ্ধার করে অ্যাথলেটিকো মাদ্রিদ।

কিন্তু, বার্সেলোনার জালে গোল করতে না পেরে প্রতিশোধ যেন ঠিকঠাক নেওয়া হচ্ছিলো না লুইস সুয়ারেজের। অবশেষে ওয়ান্দা মেট্রোপলিটনে আজ সেই সুযোগ পেয়ে আর হাতছাড়া করেননি ৩৬ বছর বয়সী এই ফুটবলার। স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠে বার্সেলোনাকে হারানো ম্যাচে সামনে থেকে নেতৃত্ব দিয়ে মাত্র এক মৌসুম আগের অপমানের প্রতিশোধ নিলেন নিজের সময়ের অন্যতম সেরা এই স্ট্রাইকার।

আজ (শনিবার) স্প্যানিশ লা লিগার ম্যাচটিতে বার্সার বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে অ্যাথলেটিকো। স্বাগতিকদের দুটো গোলেই নিজে এক গোল করে ও সতীর্থদের দিয়ে আরও এক গোল করিয়ে সিমেওনির দলের জয়ের নায়ক লুইস সুয়ারেজ।

ছবিঃ টুইটার

এই নিয়ে প্রথম বার বার্সেলোনার বিপক্ষে নিজেদের সর্বশেষ ৪ ম্যাচে অপরাজিত থাকলো অ্যাথলেটিকো। নিজেদের লা লিগা ইতিহাসে এবারই প্রথম কাতালান ক্লাবটির বিপক্ষে টানা তিন ম্যাচ কোন গোল হজম করেনি দিয়েগো সিমেওনির শিষ্যরা।

আরও খেলার খবরঃ   রিয়াল মাদ্রিদ পথ হারালেও হারায়নি বার্সেলোনা

ঘরের মাঠে বল দখলের লড়াইয়ে পিছিয়ে ছিলো অ্যাথলেটিকো মাদ্রিদ। শুরুতে আক্রমণেও সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। যদিও ম্যাচের শুরুতেই গোলের সুযোগ সিমেওনির দলই। ৮ মিনিটে লেমারের শট বাইরের জাল কাঁপায়। ১৬ মিনিটে ফেলিক্সের বক্সের প্রান্ত থেকে নেওয়া ডান পায়ের জোরালো শট পোস্ট ঘেঁষে গেলে গোল পাওয়া হয়নি।

তবে ২৩ মিনিটে দিয়েগো সিমিওনের দল এগিয়ে যায়। সুয়ারেজের পাসে লেমার বাঁ পায়ের জোরোলো শটে জাল কাঁপান। তিন মিনিট পর বার্সেলোনা ম্যাচে ফেরার চেষ্টা করে। কিন্তু কৌতিনহোর শট পোস্টের বাইরে দিয়ে যায়। ৩০ মিনিটে দিপাইয়ের হেড থেকে ডি ইয়ং পা ছোঁয়াতে পারেননি।

বিরতির ঠিক এক মিনিট আগে আতলেতিকো ব্যবধান দ্বিগুণ করে। এবার লেমার এসিস্টের ভূমিকায়। ফরাসি এই মিডফিল্ডারের বাঁ প্রান্তের ক্রসটি ডান পা দিয়ে থামিয়ে দেখেশুনে সুয়ারেজ গোলকিপার তের স্টেগেনের পাশ দিয়ে সহজেই লক্ষ্যভেদ করেছেন।

দুই গোলে পিছিয়ে থেকে ড্রেসিংরুম থেকে ঘুরে এসে বার্সেলোনা যথারীতি বল দখলে এগিয়ে। আক্রমণেও তেজিভাব দেখা যায়। কিন্তু কিছুতেই আতলেতিকোর রক্ষণ ভাঙতে পারেনি। মেমফিস দিপাই কিংবা বিরতির পর নামা আনসু ফাতি সমর্থকদের মুখে হাসি ফোটাতে পারেননি।

ছবিঃ ইন্টারনেট

৬০ মিনিটে বরং কৌতিহনোর শট গোলকিপার প্রতিহত করে বার্সা সমর্থকদের হতাশ করেন। এছাড়া বাকি সময়টুকু অ্যাথলেটিকো নিজেদের রক্ষণ অটুট রেখে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে।

এই জয়ে আট ম্যাচে পাঁচ জয় ও দুই ড্রয়ে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ সমান পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। রিয়ালের সমান সাত ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রিয়াল সোসিয়েদাদ। সাত ম্যাচে তিনটি করে জয় ও ড্রয়ে ১২ পয়েন্ট নিয়ে তারা আছে নবম স্থানে আছে বার্সেলোনা।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তান নয়, ইনজামামের চোখে বিশ্বকাপে ফেভারিট ভারত
বাংলাদেশ ফুটবল / লঙ্কা সফরে বাংলাদেশের কোচ পর্তুগালের মারিও লেমোস
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ার স্বপ্ন পিএনজির
আন্তর্জাতিক ক্রিকেট / আইরিশদের উড়িয়ে দিয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি