বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বিগ-ব্যাশে আসছে নতুন নিয়ম ‘ফ্রি বল’!

প্রকাশ: শনিবার, ৯ অক্টোবর, ২০২১ | ১০:১০:০৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি- ফক্স স্পোর্টস
ছবি- ফক্স স্পোর্টস

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ-ব্যাশকে ক্রিকেটের নতুন নতুন সব নিয়মের ভাণ্ডার বলা যেতে পারে, আন্তর্জাতিক ক্রিকেটে অনেক নিয়ম আছে যে গুলো এসেছে টুর্নামেন্টটি থেকেই। এবার বিগ-ব্যাশে যুক্ত হতে যাচ্ছে নতুন আরও একটি নিয়ম, আসছে বোলারদের জন্য ‘ফ্রি বল’।

ক্রিকেট খেলাকে আরও গতিময় করে তুলতে ও সময় নষ্ট রোধ করতে ফ্রি বলের নিয়ম চালু করার পরিকল্পনা করছে বিগ-ব্যাশ কর্তৃপক্ষ, টুর্নামেন্টের পরবর্তী আসরেই দেখা যেতে পারে ফ্রি বলের নিয়ম। আসন্ন বিগ-ব্যাশে টাইম আউটের ক্ষেত্রে আরও কঠোর অবস্থান নিতে যাচ্ছে বিগ-ব্যাশ।

‘ফ্রি বল’ নিয়ম কেমন?

বিগ-ব্যাশের বর্তমান নিয়ম অনুযায়ী কোন ব্যাটার আউট হওয়ার পর পরবর্তী ব্যাটার ক্রিজে এসে স্ট্রাইকে থাকা ব্যাটার পরবর্তী বল খেলার জন্য ৩ মিনিট সময় পান, এই নিয়মের ব্যতয় ঘটলে তাকে আউট ঘোষণা করা হয়।

এই নিয়মেই পরিবর্তন আনতে যাচ্ছে বিগ-ব্যাশ, সেক্ষেত্রে নতুন ব্যাটার ক্রিজে আসার জন্য আরও ৭৫ সেকেন্ড সময় কম পাবেন। নির্ধারিত সময়ে ব্যাটার ক্রিজে পৌঁছাতে না পারলে বোলার পেয়ে যাবেন ফ্রি বল, সেই বলে ব্যাটার স্ট্যাম্পের পাশে ঠাঁয় দাঁড়িয়ে থাকবেন।

বোলার যথারীতি বোলিং করবেন, ব্যাটার বল মোকাবিলা করার সুযোগ পাবেন না। সেই বলে বোলার যদি ফ্রি বল স্ট্যাম্পে হিট করাতে পারেন তাহলে আউট হয়ে ফিরে যেতে হবে সেই ব্যাটারকে, আর না হলে স্বাভাবিক নিয়মে খেলা চালিয়ে যাবেন ব্যাটার।

নতুন এই নিয়ম প্রসঙ্গে বিগ ব্যাশের জেনারেল ম্যানেজার অ্যালিস্টার ডবসন বলেন, “নিয়মের পরিবর্তনের বিষয়ে ভাবনা চিন্তা চলছে। এখন ও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আমরা মনে করি বিগ ব্যাশ ফ্যানরা গতিময় খেলা দেখতে চায়। টিভিতে উত্তেজনাময় ম্যাচ দেখতে চায়।”

চূড়ান্ত সিদ্ধান্ত থেকে কয়েক ধাপ দূরে উল্লেখ করে তিনি আরও বলেন, “অফ সিজনে খেলাটাকে কী ভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেই বিষয়ে আমরা ভাবনা চিন্তা করছি। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার থেকে আমরা মাত্র কয়েক ধাপ দূরে রয়েছি।”

আরও খেলার খবরঃ   বাংলাদেশ সফরের চূড়ান্ত দলে নেই স্মিথ-ওয়ার্নারসহ ৭ তারকা ক্রিকেটার

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
বাংলাদেশ ক্রিকেট / জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে বাংলাদেশের চাই ১৪১
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি