বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বেলজিয়ামের স্বপ্ন ভেঙে প্রত্যাবর্তনের গল্প লিখে ফাইনালে ফ্রান্স

প্রকাশ: শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ | ০৬:১৩:৪৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

প্রথমার্ধের দুই গোলে ম্যাচের বেশিরভাগ সময় খেলা হাতের নাগালেই ছিল বেলজিয়ামের। বিরতির পর দুর্দান্তভাবে ঘুরে দাড়ায় ফ্রান্স। রোমেলু লুকাকুর অফসাইডের ফাঁদে পড়ে বাদ হলেও, শেষ পর্যন্ত শুরুতে পিছিয়ে পড়েও দারুণ এক প্রত্যাবর্তনের গল্প লিখে উয়েফা ন্যাশন্স লিগের ফাইনালে চলে গেল ফ্রান্স। ফরাসিদের জয়ে বিশ্বকাপ ও ইউরোর পর ব্যাক টু ব্যাক দুটো বড় আসরে স্বপ্ন দেখেও আবারও শেষ চারেই খালি হাতে ফিরতে হলো বেলজিয়ামকে।

ইতালির জুভেন্টাস স্টোডিয়ামে উয়েফা ন্যাশন্স লিগেও দ্বিতীয় সেমিফাইনালটি ৩-২ গোলে জিতেছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথমার্ধের তিন মিনিটে ইয়ানিক কারাসকো ও রোমেলু লুকাকুর গোলে ম্যাচের নিয়ন্ত্রণও নিয়েছিল বেলজিয়ামই। তবে, বিরতির পর করিম বেনজেনা, কিলিয়ান এমবাপ্পে ও থিও হার্নান্দেজের গোলে জয় নিয়ে বাড়ি ফিরে ফ্রান্স।

ছবিঃ টুইটার

খেলার শুরুতেই ফরাসিদের শুরুর একাদশে জায়গা পেয়ে ইতিহাসে নাম লেখায় দুই ভাই লুকাস ও থিও হার্নান্দেজ। ফ্রান্সের হয়ে ৪৭ বছর পর একই ম্যাচে খেলতে নামলো দুই সহোদর। এর আগে ১৯৭৪ সালে রোমানিয়ার বিপক্ষে খেলেছিলেন হার্ভে ও পাত্রিক রিভেই ভাইয়েরা। ইতিহাসে নাম লেখানোর দিনে শেষ মুহূর্তে জয়সূচক গোল করে ম্যাচের নায়ক জাতীয় দলের হয়ে মাত্রই দ্বিতীয় ম্যাচ খেলতে নামা থিও হার্নান্দেজ।

দুর্দান্ত এই জয়ে উয়েফা ন্যাশন্স লিগের ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ অজেয় ইতালিকে থামানো স্পেন। আগের সেমিফাইনালেই টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকা ইউরোপ চ্যাম্পিয়ন ইতালিকে মাটিতে নামিয়ে আসরের ফাইনালে উঠে লা রোজারা। আগামী রোববার উয়েফা ন্যাশন্স লিগের দ্বিতীয় আসরের শিরোপা লড়াইয়ে নামবে ফ্রান্স ও স্পেন। একই দিনে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ইতালি ও বেলজিয়াম।

ছবিঃ ফেসবুক

ইতালিতে ম্যাচের প্রথমার্ধে প্রভাব দেখিয়েছে বেলজিয়াম। বিরতির পর খোলস ছেড়ে বের হয়ে আসে ফ্রান্স। তাদের করা আক্রমণ ঠেকাতেই যেন নাভিশ্বাস উঠে যাচ্ছিল রবার্তো মার্টিনেজের শিষ্যদের। সে ধাক্কা সামাল দিতে না পারায় শিরোপা নির্ধারণী ম্যাচে যাওয়া হয়নি তাদের।

একাধিক সুযোগ নষ্টের পর ম্যাচের ৩৭ মিনিটে এগিয়ে যায় বেলজিয়াম। কেভিন ডি ব্রুইনের কাছ থেকে বল পেয়ে দারুণ এক শটে ঠিকানা খুঁজে নেন কারাসকো। তার তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে দলটি। চেলসির তারকা স্ট্রাইকার লুকাকুর বুলেট গতির শট ঠেকাতে পারেননি হুগো লরিস।

আরও খেলার খবরঃ   ফের পাকিস্তানকে নিষিদ্ধ করল ফিফা !

৫৮ মিনিটে সহজ সুযোগ পেয়েও স্কোরশিটে নাম তুলতে পারেননি অ্যান্টনি গ্রিজম্যান। দুই গোলে পিছিয়ে থেকেও গোছালো ফুটবলে ম্যাচের ৬২ মিনিটে ব্যবধান কমায় ফ্রান্স। এমবাপ্পের কাছ থেকে বল পেয়ে দারুণ দক্ষতায় জালে জড়ান বেনজেমা।

সাত মিনিট পর ফরাসিদের সমতায় ফেরান এমবাপ্পে। বেলজিয়াম ডি বক্সে গ্রিজম্যান ফাউলের শিকার হলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে জাল কাঁপান পিএসজি তারকা। নির্ধারিত সময়ের শেষ মিনিটে জয় সূচক গোলের দেখা পায় ফরাসিরা।

ছবিঃ ফেসবুক

প্রতিপক্ষ রক্ষণের ভুলকে কাজে লাগিয়ে লক্ষ্যভেদ করেন থিও হার্নান্দেজ। ফ্রান্সের হয়ে এবারই প্রথম গোলের দেখা পেলেন এসি মিলানের লেফব্যাক। বাকি সময় আর কোন গোল না হলে প্রত্যাবর্তনের এই গল্প লিখেই ফাইনাল নিশ্চিত করে বিশ্বচ্যাম্পিয়নরা।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি