বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বোর্ড তো অভিভাবক, ক্রিকেটাররা একটু বেশিই প্রতিক্রিয়া দেখিয়েছে: সুজন

প্রকাশ: রবিবার, ৩১ অক্টোবর, ২০২১ | ১০:১১:৪৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে খেলার লক্ষ্যের কথা জানিয়ে দেশ ছেড়েছিল বাংলাদেশ, তবে স্কটল্যান্ডের বিপক্ষে হেরে সুপার টুয়েলভে খেলাটাই কঠিন করে তুলেছিল টাইগাররা।

প্রথম রাউন্ডের শেষ দুই ম্যাচে ওমান ও পাপুয়ানিউগিনির বিপক্ষে জিতে সুপার টুয়েলভে জায়গা করে নেয় মাহমুদউল্লাহ রিয়াদরা। গ্রুপ রানার্সআপ হওয়ায় বেশ শক্তিশালী গ্রুপে জায়গা হয় বাংলাদেশের, সুপার টুয়েলভে টানা ৩ ম্যাচ হেরে সেমিফাইনালে ওঠার সমীকরণ অনেকটাই অসম্ভব করে ফেলেছে তারা।

মাঠের সময়টা যে ভালো যাচ্ছে না সেটা ফলাফলই বলে দিচ্ছে, ২ ম্যাচ বাকি থাকলেও কার্যত শেষই হয়ে গেছে টাইগারদের বিশ্বকাপ। শুধু যে মাঠের সময়টা বাজে যাচ্ছে তা-ই নয়, মাঠের বাহিরের কর্মকাণ্ডেও বিতর্কিত বাংলাদেশের ক্রিকেট। কথার লড়াইয়ে জড়িয়েছে বোর্ড সভাপতিসহ ক্রিকেটাররা, প্রতিপক্ষ বানিয়েছে সমর্থকদেরও।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ম্যানেজার হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন খালেদ মাহমুদ সুজন, ক্রিকেটারদের জানাশোনাটাও তার বেশ ভালোই। অন্যদিকে জড়িত আছে বিসিবিতেও, দলের এমন বাজে অবস্থা দূর থেকেই দেখতে হচ্ছে সুজনকে।

তবে দলের এমন পরিস্থিতি যে সুজনের মোটেও ভালো লাগেনি সেটাই জানিয়ে দিয়েছেন তিনি। সুজনের মতে, বোর্ড হচ্ছে অভিভাবক, তারা অনেক কথাই বলতে পারে। সমালোচনা হলে ক্রিকেটারদের সেটা ব্যাটে-বলেই জবাব দেওয়া উচিত ছিল, কিন্তু তারা একটু বেশিই প্রতিক্রিয়া দেখিয়েছে।

জার্মান সংবাদ মাধ্যম ডয়চে ভেলেকে দেওয়া সাক্ষাৎকারে খালেদ মাহমুদ সুজন বলেন, “অবশ্যই৷ যখন ওরা এসব কথাবার্তা বলেছে, তখনই আমার মনে হয়েছে, ওদের মন ক্রিকেট থেকে সরে গিয়েছে৷ কে কী বললো, সেগুলো দেখার সময় তো থাকার কথা নয়৷ মানুষের মুখ আপনি বন্ধ করতে পারবেন না৷”

তিনি আরও বলেন, “বাংলাদেশ যখন জেতে, তখন মানুষ হইচই করেন, রং খেলেন, মিছিল করেন, কত কিছু করেন৷ তো আমরা যখন খারাপ খেলবো, স্কটল্যান্ডের মতো দলের কাছে হারবো, তখন কি সমালোচনা আসবে না? এটি কি স্বাভাবিক না? খুবই স্বাভাবিক৷ জাতীয় দলের ক্রিকেটাররা যখন পারফর্ম করেন, সবাই তালি দেন, বাহবা দেন৷ যখন পারফর্ম করবেন না, তখন তো কথা বলবেই৷ কারণ বাংলাদেশ ক্রিকেট সবারই আবেগের জায়গা৷”

আরও খেলার খবরঃ   দুই ওপেনারকে ফিরিয়ে ভালো কিছুর ইঙ্গিত টাইগারদের

বোর্ড সভাপতির প্রতিক্রিয়া প্রসঙ্গে সুজনের অভিমত, “বোর্ড তো অভিভাবক৷ বোর্ড অনেক কথাই বলতে পারে৷ আর সবাই জানি, আমাদের বোর্ড প্রেসিডেন্ট অনেক আবেগপ্রবণ৷ তো আমরা যখন স্কটল্যান্ডের কাছে হেরেছি, ওমানের সঙ্গে অমন প্রতিদ্বন্দ্বিতা হয়েছে, তখন স্বাভাবিকভাবে সেটি ওনারও ভালো লাগেনি৷”

ক্রিকেটারদের প্রতিক্রিয়া প্রসঙ্গে সুজন বলেন, “পাপুয়া নিউ গিনির বিপক্ষে জেতার পর তো বিশাল কৃতিত্ব দাবি করার কিছু নেই৷ এটি কি অমন কিছু? আমি জানি, ক্রিকেটারদের মনে কষ্ট আছে৷ ওরা সবচেয়ে বেশি কষ্ট পায়৷ যেহেতু আমরাও খেলোয়াড় ছিলাম, আমরা মনে করতাম, মানুষ আমাদের নিয়ে এত কথা বলে কেন? কিন্তু শেষপর্যন্ত আমি এসবের মধ্যে জড়াবো কেন?”

এমন প্রতিক্রিয়া দেখানোর প্রয়োজন ছিল না বলেই মনে করেন সুজন, “দরকার নাই তো৷ জবাব দেওয়ার জায়গা একটাই, মাঠে ব্যাট আর বলে৷ পারফর্ম করেই জবাব দিতে হয়৷ আমার তাই মনে হয়, ক্রিকেটাররা একটু বেশিই প্রতিক্রিয়া দেখিয়ে ফেলেছে৷ গণমাধ্যমে এসব না বলে ক্রিকেট সম্পর্কিত কথা বললেই বেশি যুক্তিসঙ্গত হতো৷”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি