বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘ব্যালন ডি’অরের দাবিদার রোনালদো’

প্রকাশ: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১ | ০০:৩১:১৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

লিওনেল মেসি কিংবা রবার্ট লেওয়ানডস্কির হাতে অনেকেই দেখছেন এবারের ব্যালন ডি’অরের পুরস্কার। গেল মৌসুমে এ দুজনই নিজেদের ক্লাব ও দেশের হয়ে দ্যুতি ছড়িয়েছেন। দলীয় শিরোপার পাশাপাশি দুজনই ব্যাক্তিগত পুরস্কারও জিতেছেন দুহাত ভরেই।

চলতি বছর জুন-জুলাইয়ে অনুষ্ঠিত কোপা আমেরিকা জয় করে আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার আটাশ বছরের শিরোপা-খরা কেটেছে। আকাশী-নীলদের সেই শিরোপা জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিল টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সবচেয়ে বেশি গোল করা মেসির। তাছাড়া, ক্লাবের হয়ে দলীয় চমক খুব বেশি দেখাতে না পারলেও লা লিগার সর্বোচ্চ গোল করার পাশাপাশি বার্সেলোনার হয়েও কোপা দেল রে শিরোপা জিতেছেন আর্জেন্টাইন অধিনায়ক।

ছবিঃ টুইটার

খুব বেশি পিছিয়ে নেই রবার্ট লেওয়ানডস্কিও। ২০২০ সালে স্বপ্নের মত একটি বছর কাটিয়েছিলেন পোলিশ তারকা। অনেকের চোখে সেবার ব্যালন ডি’অর তার প্রাপ্য থাকলেও শেষ পর্যন্ত করোনায় আর তাঁর হাতে উঠেনি মর্যাদার এই পুরস্কার। তবে, গেলবারের গোলের ক্ষুধা ২০২১ সালেও কমেনি তাঁর। বরং, নিজের ক্যারিয়ারের প্রথমবারের মত ইউরোপিয়ান গোল্ডেন শ্যূ জিতে ব্যালন ডি’অরের বড় দাবিদার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বছরের সর্বাধিক গোল এবং সর্বোচ্চ গোলে অবদানও রেখেছেন তিনিই। বায়ার্ন মিউনিখের হয়ে বুন্দেস লিগা ছাড়াও জিতেছেন ক্লাব বিশ্বকাপের শিরোপা।

এবার ব্যালন ডি’অরের দৌড়ে লিওনেল মেসি বা লেওয়ানডস্কির পাশাপাশি রিয়াল মাদ্রিদের হয়ে ঝলক দেখিয়ে নাম লিখিয়েছেন করিম বেনজেমাও। ইতালির হয়ে ইউরো ও চেলসির হয়ে উয়েফা  চ্যাম্পিয়নস লিগজয়ী মিডফিল্ডার জর্জিনিয়োর নামও বেশ শোনা যাচ্ছে। তবে এতজনের ভিড়ে এবার খানিকটা পিছিয়েই আছে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কারজয়ী ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। সাবেক ক্লাব জুভেন্টাসের হয়ে ব্যক্তিগত নৈপুণ্যে দারুণ করলেও ইতালিতে নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলা ‘সিরি আ’ হাতছাড়া করা রোনালদোর জন্য বড় অস্বস্তিকর। তুরিনোর বুড়িদের হয়ে মৌসুমে অসাধারণ পারফরম্যান্স করলেও দলীয় সাফল্য বেশ খানিকটা পিছিয়ে রাখছে পর্তুগিজ মহাতারকাকে।

ছবিঃ টুইটার

তবে, বিষয়টি নিয়ে দ্বিমত পোষণ করছেন সর্বকালের অন্যতম সেরা কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। ফুটবলে রোনালদোর পিতৃতুল্য সাবেক ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের মতে, এবারও ব্যালন ডি’অরের বড় দাবিদার পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। এ বছর ক্লাব ও দেশের হয়ে যেভাবে রেকর্ডের বন্যা বয়ে দিচ্ছেন রোনালদো, ব্যালন ডি’অরও তার প্রাপ্য বলে মনে করেন কিংবদন্তি এই কোচ। সম্প্রতি সাবেক ইউনাইটেড কোচ জানান,

“ক্রিশ্চিয়ানোরই প্রাপ্য এটা (ব্যালন ডি’অর)। এই বছর সে রেকর্ডের পর রেকর্ড ভেঙেছে।”

আরও খেলার খবরঃ   উয়েফা ইউরো: ২৬ সদস্যের দল ঘোষণা জার্মানির, দলে ফিরলেন মুলার-হামেলস্

অবশ্য স্যার অ্যালেক্স ফার্গুসন ভুল কিছুই বলেননি। এ বছর একের পর এক রেকর্ড গড়েছেন রোনালদো। গেল ম্যাচেই লুক্সেমবার্গের বিপক্ষে হ্যাট্রিক করে আন্তর্জাতিক ফুটবলের সর্বাধিক হ্যাট্রিক করার রেকর্ড এককভাবে নিজের করে নিয়েছেন। আন্তর্জাতিক ফুটবলে সর্বকালে সর্বোচ্চ গোলদাতা ও পেশাদার ফুটবলের সর্বোচ্চ গোল ও রোনালদো। ইউরোপিয়ান ফুটবলারদের মধ্যে এখন সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডওরোনালদোরই দখলে। আর এই তিনটি রেকর্ডও এবারই গড়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড।

ছবিঃ টুইটার

স্যার অ্যালেক্স ফার্গুসনের কথায়, অতীতও সাহস যোগাচ্ছে রোনালদোকে। ব্যালন ডি’অর আলোচনায় পিছিয়ে থেকেও অন্তিম মুহুর্তে ঝলক দেখিয়ে সেরা হওয়ার সোনালী অতীত রয়েছে তাঁর। ২০১৩ সালে ব্যালন ডি’অর জয়ে মেসি ও ফ্রাঙ্ক রিবেরির চেয়ে কিছুটা পিছিয়ে থাকলেও শেষ মুহুর্তে সুইডেনের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মহাগুরুত্বপূর্ণ এক হ্যাটট্রিক করে ভোটাভুটিতে মেসি ও রিবেরিকে টপকে গিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত পর্তুগিজ তারকা কি এবারও পারবেন এমন কিছু করতে? তাহলে কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বীর সঙ্গে ব্যালন ডি’অর ব্যবধানও শূন্যে আনতে পারবেন!

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি