বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ব্রাজিলের জয়যাত্রা থামিয়ে দিল কলম্বিয়া

প্রকাশ: সোমবার, ১১ অক্টোবর, ২০২১ | ০৫:২২:৪১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

বিশ্বকাপ বাছাইপর্বে যেন রীতিমতো উড়ছিল ব্রাজিল। আজকের আগে এবারের প্রতিযোগিতায় নয় ম্যাচ খেলে সবকটিই জিতে সেলেসাওরা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের সবশেষ ম্যাচও জয় নিয়েই মাঠ ছেড়েছিল সাম্বা বাহিনী। সবমিলিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টানা ১০ ম্যাচ জিতে সর্বোচ্চ জয়ের রেকর্ড গড়েছিল নেইমাররা।

অবশেষে জয়কে ‘ডালভাত’ বানিয়ে সময়ের হিসেবে বিশ্বকাপ বাছাইপর্বে ৯৫৮ মিনিট জয়ী থাকা তিতের বাহিনীর জয়যাত্রা থামলো আজ। ঘরের মাঠে সেলেসাওদের রুখে দিয়ে কঠিন কাজটি করলো কলম্বিয়া। সবমিলিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে টানা দশ ম্যাচ জয়ের পর পয়েন্ট হারালো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ছবি – সংগৃহীত

আজ (রোববার) বিশ্বকাপ বাছাইপর্বে লাতিন আমেরিকার অঞ্চলের কলম্বিয়ার মাঠে অনুষ্ঠিত ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। প্রথমার্ধে দুই দলের অতি রক্ষণাত্মক ফুটবলে কোন গোলের সুযোগ না মিলেনি। বিরতির পর অনেক চেষ্টা করেও আর জাল খুঁজে পায়নি কেউ। শেষ পর্যন্ত কোন গোল না হলে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয় দুদলকে।

ঘরের মাঠে বল দখলে অনেকটাই পিছিয়ে থাকা কলম্বিয়া গোলের জন্য ১২টি শট নিয়ে চারটি রাখতে পারে লক্ষ্যে। আর ব্রাজিলের ৯ শটের চারটি ছিল লক্ষ্যে।

ম্যাচের চতুর্থ মিনিটে এগিয়ে যেতে পারত কলম্বিয়া। কুইন্তেরোর অসাধারণ এক ক্রস হেডে জাল খুঁজে নেয়ার মুহূর্তে আলিসন বেকারের দৃঢ়তায় রক্ষা পায় ব্রাজিল। ১৪তম মিনিটে ডি বক্সে নেইমারের দেয়া পাস কাজে লাগাতে পারেনি লুকাস পাকুয়েতা।

২০তম মিনিটে আবারও কলম্বিয়ার আক্রমণ, ডি বক্স থেকে বল জালে ভেড়াতে পারেনি দিয়াস। দারুণ ট্যাকলে তা ভেস্তে দেন ব্রাজিল অধিনায়ক মার্কিনিয়োস। প্রথমার্ধে গোলের সন্ধানে দুই দলই কয়েকবার আক্রমণ-পাল্টা আক্রমণ চালায়। তবে গোলের দেখা পায়নি কেউই।

বিরতি থেকে ফিরে এসে ব্রাজিলকে চেপে ধরেছিল কলম্বিয়া। কয়েকটি দুর্দান্ত আক্রমণে গেলেও সেলেকাওদের রক্ষণ দেয়াল ভেদ করতে পারেনি স্বাগতিকরা। ৬৭তম মিনিটে কুইন্তেরোর বুলেট গতির শট ঝাপিয়ে ঠেকান ব্রাজিল গোলরক্ষক আলিসন।

ছবিঃ টুইটার

৭৬তম মিনিটে সুযোগ পায় ব্রাজিল। রাফিনিয়ার জোরালো শট ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক দাভিদ অসপিনা। ৮৬তম মিনিটে দারুণ সুযোগ পেলেও গোলের দেখা পায়নি সেলেকাওরা। রাফিনিয়ার পাস থেকে ডি বক্সে বল পায় অ্যান্তনি। তবে নিয়ন্ত্রণে আনতে না পারায় বুদ্ধীদিপ্তভাবে তা ঠেকিয়ে দেয় কলম্বিয়া গোলরক্ষক ওস্পিনা। শেষ মুহূর্তে আর কোনো গোল না হলে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

আরও খেলার খবরঃ   উয়েফা ইউরো: বেলজিয়ামের কাছে হেরে বিদায় রোনালদোর পর্তুগালের

এই ড্রয়ে পর্যন্ত ১০ ম্যাচ খেলে ৯ জয় ও এক ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। এক ম্যাচ বেশি খেলা কলম্বিয়া ১৫ পয়েন্ট নিয়ে আছে পাঁচ নম্বরে। আর ২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। ১৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে একুয়েডর। গোল ব্যবধানে পিছিয়ে চারে উরুগুয়ে

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / যে কারণে মারিও লেমোসকে বেছে নিয়েছে বাফুফে
ক্লাব ফুটবল / ২০২৭ পর্যন্ত বার্সেলোনাতেই থাকছেন আনুস ফাতি
বাংলাদেশ ক্রিকেট / সাকিব-রিয়াদের ব্যাটে পিএনজির বিপক্ষে টাইগারদের পুঁজি ১৮১
বাংলাদেশ ফুটবল / ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি