বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ভারতকে রুখে দিল দশ জনের বাংলাদেশ

প্রকাশ: সোমবার, ৪ অক্টোবর, ২০২১ | ১৮:৫৬:০৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

গোল মিসের মহড়ার পর ছেত্রীর গোলে পিছিয়ে পড়া। এরপর বিশ্বনাথের লাল কার্ডে দশ জনের দলে পরিণত হওয়া। তবুও দমে যায়নি লাল-সবুজের প্রতিনিধিরা। শেষ পর্যন্ত ইয়াসিন আরাফাতের গোলে সমতায় ম্যাচ শেষ করে বাংলাদেশ।

সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের জাতীয় স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে দশ জনের দল নিয়েও ভারতকে ১-১ গোলে রুখে দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে গোল করেছেন ডিফেন্ডার ইয়াসিন আরাফাত এবং ভারতের সুনীল ছেত্রী।

শ্রীলংকাকে ১-০ গোলে হারানোর ম্যাচের একাদশ থেকে এ দিনে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। জুয়েল রানার জায়গায় সাদ উদ্দিন এবং সুমন রেজার পরিবর্তে মতিন মিয়া শুরুর একাদশে জায়গা করে নেন।

সবশেষ কাতার বিশ্বকাপ বাছাইপর্বে সুনীল ছেত্রীর জোড়া গোলে হতাশা নিয়ে ফিরতে হয়েছিল বাংলাদেশকে। তবে সাফ চ্যাম্পিয়নশিপে আর হতাশ হতে হল না জামাল ভুঁইয়াদের। একজন পার্ফেক্ট ফিনিশার থাকলে হয়তো মালদ্বীপে জয়ের দেখাই পেয়ে যেত অস্কার ব্রুজন শিষ্যরা। এ নিয়ে ভারতের বিপক্ষে শেষ ছয় বারের দেখায় চারটিতেই ড্র করলো বাংলাদেশ।

পুরো ম্যাচে ৩২ শতাংশ বল দখলের পাশাপাশি ভারতের রক্ষণ ভাগে ৭টি শট নিয়ে দুটি অন টার্গেটে রেখেছিল বাংলাদেশ। বিপরীতে ১২টি শট নিয়ে ৮টি টার্গেটে রেখেছিল ভারত।

শুরুর দশ মিনিটে ভারতের রক্ষণভাগে বেশ আনাগোণা করতে দেখা যায় রাকিব-মতিনদের। তবে গোছালো আক্রমণ না হওয়ায় তেমন বিপদের সৃষ্টি করতে পারেনি বাংলাদেশ। ভারতের থেকে বাংলাদেশ বেশি আক্রমণ করলেও ম্যাচে আগে লিড পায় প্রতিবেশী দেশ ভারত।

২৬ মিনিটেই ম্যাচে পিছিয়ে পড়ে বাংলাদেশ। আবারো সেই সুনীল ছেত্রী নামের প্রতি সুবিচার করেন। ডান পাশ থেকে উদান্তা সিংয়ের কাট ব্যাক পিছন থেকে দৌড়ে এসে ডান পায়ের প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন এই অভিজ্ঞ ফুটবলার। সুনীল ছেত্রীকে বাংলাদেশের কোন ডিফেন্ডার মার্ক না করায় সহজেই গোল করার সুযোগ পেয়েছেন।

আরও খেলার খবরঃ   বাংলাদেশে এলেই ডাল-ভাত খান আমির

গোল হজমের পরের মিনিটেই আক্রমণে যায় বাংলাদেশ, মতিন মিয়ার কাছ থেকে পাওয়া বল বিপলু আহমেদ সরাসরি দূরের পোস্টে লক্ষ্য করলেও তা সাইড বার ঘেষে বাইরে চলে যায়।

৩৮ মিনিটে সুনীল ছেত্রীর বাম পায়ের দূর পাল্লার শট বাম দিকে ঝাঁপিয়ে বাইরে ঠেলে দিয়ে বাংলাদেশকে রক্ষা করেন আনিসুর রহমান জিকো। এরপরের মিনিটেই প্রতি আক্রমণে সহজ সুযোগ পেয়েও গোল করতে পারেনি বাংলাদেশ। নিজেদের অর্ধ থেকে পাওয়া বল নিয়ে এগিয়ে যান মতিন মিয়া, মাঝ মাঠ পার হবার পর ডান দিকে সাদ উদ্দিনের দিকে বাড়িয়ে দেন। সাদ কিছুটা সামনে এগিয়ে বাম পাশে ফাঁকায় থাকা বিপলুর দিকে ছেড়ে দেন। কিছুটা শরীর ঘুরিয়ে বিপলু দূরের পোস্টে শট নিলেও ভারতীয় গোলকিপার গুরপ্রিত সিং সান্ধু ঝাপিয়ে রক্ষা করেন।

প্রথমার্ধে আর সমতায় ফিরতে পারেনি বাংলাদেশ। ভারতও পারেনি লিড বাড়িয়ে নিতে।

বিরতি থেকে ফিরেই ম্যাচে সমতা টানার দারূণ সুযোগ পেয়েছিল বাংলাদেশ কিন্তু ফাঁকা পোস্ট পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি রাকিব হোসেন। ডান পাশ থেকে সাদ উদ্দিনের হালকা হাওয়ায় ভাসানো কাট ব্যাক ফাঁকা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি রাকিব।

৫৪ মিনিটে দশ জনের দলে পরিণত হয় বাংলাদেশ। পিছন থেকে লিস্টন কোলাকোকে ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বিশ্বনাথ ঘোষ। দশ জনের দল নিয়েও বেশ কয়েকবার আক্রমণে গেলেও গোলের দেখা পায়নি বাংলাদেশ। উলটা আনিসুর রহমান জিকোর বীরত্বে গোল হজম থেকে রক্ষা পায় অস্কার ব্রুজন শিষ্যরা।

দশ জনে দল নিয়ে অবশেষে ৭৪ মিনিটে সমতায় ফিরে বাংলাদেশ। জামাল ভুইয়ার কর্ণার থেকে আসা বল রাকিব হোসেনের মাথা ছুঁইয়ে দুরের পোস্টে বল এগিয়ে যাচ্ছিল, ঠিক তখনই মাথা লাগিয়ে বল জালে জড়ান লেফট ব্যাক ইয়াসিন আরাফাত। গোলের পর মালের স্টেডিয়ামে প্রবাসী বাংলাদেশি সমর্থকরা উল্লাসে মাতেন।

গোল হজমের পর বাংলাদেশের উপর চড়াও হতে দেখা যায় ভারতকে। তবে বাংলার রক্ষণ ভাগ আর ভাঙতে পারেনি সুনীল ছেত্রীরা। শেষ পর্যন্ত ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

আরও খেলার খবরঃ   স্টোকস-আর্চারদের সাথে পুরোটা ভাগাভাগি করেন না রাহানে

এই ড্র’য়ে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে শীর্ষে বাংলাদেশ। এক ম্যাচ খেলে ১ পয়েন্ট নিয়ে তিন নাম্বারে ভারত।

আগামী ৭ অক্টোবর নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
ক্লাব ফুটবল / ডার্বি দি ইতালিয়া’র লড়াইয়ে মুখোমুখি ইন্টার মিলান ও জুভেন্টাস
ক্লাব ফুটবল / ক্যাম্প ন্যু-তে অধরা জয় এবার ধরা দিবে কার্লো আনচেলত্তির?
ক্লাব ফুটবল / আমাদের শক্তিশালী একটি দল আছে: রিয়ালকে হুংকার রোনাল্ড কোম্যানের
ক্লাব ফুটবল / রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ‘এল ক্লাসিকো’, রেকর্ড পরিসংখ্যান গুলো জানেন?
ক্লাব ফুটবল / শতবর্ষী রেড ডার্বিতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি