বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ভারতকে ১০ উইকেটে হারিয়ে বিশ্বকাপে ইতিহাস পাকিস্তানের

প্রকাশ: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১ | ০১:৩১:৪১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - ইন্টারনেট
ছবি - ইন্টারনেট

রাজনৈতিক বৈরীতায় দীর্ঘদিন হচ্ছে না ক্রিকেটের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের দ্বিপাক্ষিক সিরিজ। ক্রিকেটের অন্যতম সেরা এই দ্বৈরথ এখন কেবল বিশ্ব আসরেই দেখা মিলে। উপমহাদেশের বৈরী দুই দেশের মুখোমুখী পরিসংখ্যানে পাকিস্তান দল এখনও বেশ এগিয়ে থাকলেও বিশ্বকাপে বরাবরই দাপট ভারতের।

সেই ১৯৭৫ সালে ওয়ানডে বিশ্বকাপ এবং ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার পর এই বিশ্বকাপে ভারতীয় দলটি যেন পাকিস্তানের কাছে এক অজেয় প্রতিপক্ষের নাম। ভারতের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচ জয় সব সময়ই অধরা ছিল পাকিস্তানের।

কিংবদন্তি ইমরান খান, ওয়াসিম আকরাম থেকে শুরু করে ওয়াকার ইউনিস, ইনজামাম-উল হকরা চেষ্টা করেছিলেন পারেননি। মিসবাহ-উল হক, শহিদ আফ্রিদিরা চেষ্টা অনেক দূরে গিয়েছিলেন বটে, তবে তারাও পারেননি। সবমিলিয়ে বিশ্ব আসরে দুই ফরম্যাটে মোট ১২বার দু’দল মুখোমুখি হয়েছিল। এর মধ্যে ৭ বার ওয়ানডে বিশ্বকাপে, ৫ বার টি-টোয়েন্টি বিশ্বকাপে। প্রতিবার বিশ্ব আসরে ভারতের বিপক্ষে খালি হাতে ফিরেছে পাকিস্তান।

ছবিঃ টুইটার

অবশেষে সেই আক্ষেপ ঘুচলো। বিশ্বকাপে ভারতকে হারানোর দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো পাকিস্তানের। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ ম্যাচে ভারতকে রীতিমতো উড়িয়ে দিয়ে দশ উইকেটের বড় জয়ে বিশ্বকাপের চলতি আসরের অভিযান শুরু করেছে সাকলাইন মুস্তাকের দল।

আজ (রোববার) টি-টোয়েন্টি বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ১০ উইকেটে হারিয়েছে পাকিস্তান। দুবাইয়ে আগে ব্যাটিংয়ে নেমে ভারত ১৫১ রানের টার্গেট ছুড়ে দেয় পাকিস্তানকে। ফর্মের চূড়ায় থাকা বাবর ও রিজওয়ানের উদ্বোধনী জুটিতেই তা পেরিয়ে যায় পাকিস্তান। অনায়াসেই জয় পেয়েছে ১০ উইকেটে! বল বাকি ছিল ১৩টি।

দুবাইতে শুরুতেই ব্যাটিং করতে নেমে পাকিস্তানের সেনসেশন শাহিন আফ্রিদির তোপের মুখে পড়ে ভারত। আফ্রিদির করা ওভারের চতুর্থ বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন তারকা ওপেনার রোহিত শর্মা। মুখোমুখি হওয়া প্রথম বলেই গোল্ডেন ডাক মারেন ভারতীয় ওপেনার। এরপর নিজের দ্বিতীয় ওভারে আরেক ওপেনার লোকেশ রাহুলকে বোল্ড করে ফেরান আফ্রিদি। সেই ধাক্কা সূর্য কুমার যাদবও সামাল দিতে পারেননি! হাসান আলী তাকে বিদায় দিলে পাওয়ার প্লেতেই ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে রবি শাস্ত্রীর দল।

আরও খেলার খবরঃ   স্কটল্যান্ডকে পুড়িয়ে ‘পাঁচে পাঁচ’ পাকিস্তানের

মাত্র ৩১ রাবেই ৩ উইকেট হারানোর পর ভারতকে ঘুরে দাঁড়ানো পথে দেখাচ্ছিলেন অধিনায়ক বিরাট কোহলি ও ঋষভ পন্থ। এ দুজনের ৫৩ রানের জুটি সচল করে স্কোরবোর্ড। ৩০ বলে ৩৯ রান করা পান্তকে বিদায় দিয়ে জুটি ভাঙেন শাদাব খান।

ছবিঃ ফেসবুক

তার পরেও ভারতকে খেলায় রাখেন কোহলি। রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে গড়েন ৪১ রানে জুটি। জাদেজা ফিরলেও দায়িত্বের সঙ্গে দলের পুঁজি সমৃদ্ধ করেছেন ভারতীয় অধিনায়ক। ১৯তম ওভারে শাহিন আফ্রিদির তৃতীয় শিকার হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৪৯ বলে ৫ চার ও ১ ছক্কায় নায়কোচিত ৫৭ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতীয় অধিনায়কের এটি ৫৭তম অর্ধশতক। কোহলির বিদায়ের পর শেষ দিকে পান্ডিয়ার ছোট্ট ঝড়ো ইনিংসে ভারতের সংগ্রহ দাঁড়ায় শেষ পর্যন্ত ৭ উইকেটে ভারত করতে পারে ১৫১ রান। ৩১ রানের বিনিময়ে তিনটি উইকেট নেন শাহীন। ৪৪ রানে দুটি নেন হাসান আলী। একটি করে নিয়েছেন হারিস রউফ।

ছবিঃ ইন্টারনেট

জবাবে ব্যাট করতে নেমে বাবর আজমের ৫২ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৮ রান ও উইকেটরক্ষক ব্যাটার রিজওয়ানের ৫৫ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৭৯ রানের উপর ভর করে কোন উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌছে যায় পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ১০ উইকেটের জয় পেল ২০০৯ সালের প্রতিযোগিতার চ্যাম্পিয়নরা। শুরু থেকেই ভারতীয় ব্যাটিংয়ে ধ্বস নামিয়ে দেওয়া শাহীন আফ্রিদি হয়েছেন ম্যাচ সেরা।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
ক্লাব ফুটবল / প্যারিসের শীতে কষ্টে আছেন মেসি!
খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের শিরোপায় চোখ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দলের
বাংলাদেশ ফুটবল / গ্রুপ পর্ব থেকে বিদায় মোহামেডানের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি