বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ভারতের পর কিউই বধে পাকিস্তানের ‘দুইয়ে দুই’

প্রকাশ: বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ | ০০:১৩:৫১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

প্রচন্ড রাগ, ক্ষোভ ও বিষাদের দানা বেঁধেছিলো পাকিস্তান ক্রিকেট। কদিন আগে দীর্ঘ ১৮ বছর পর সফরে এসে নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করে নিউজিল্যান্ড ক্রিকেট দল, সেটিও প্রথম ওয়ানডেতে মাঠে নামার আগে। কিউইদের পথ ধরে পাকিস্তানে খেলতে অস্বীকৃতি জানায় ইংল্যান্ডও। আর এ দুটো অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকেই দায়ী করেছিল রমিজ রাজারা।

দুবাইতে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে আসার আগে এই অপমানের জবাব মাঠে গিয়েই দেওয়ার কথা জানিয়েছিল পাকিস্তান। বিশ্ব আসরে প্রথমবারের মত ভিরাট কোহলিদের হারিয়ে নিজেদের কথা রেখেছিল দলটি। আজ দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে অপমানের জবাব ষোলকলাই পূর্ণ করলো সাকলাইন মুস্তাকের দল।

ছবিঃ টুইটার

আজ (মঙ্গলবার) আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়ালভের ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে আসরে টানা দ্বিতীয় জয় তুলে নিল পাকিস্তান। আবুধাবির শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিংয়ে নেমে কিউইরা হারিস রউফের তোপের মুখে পড়ে ৮ উইকেটে ১৩৪ রান সংগ্রহ করে। জবাবে ১৫তম ওভারে ৮৭ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাবর আজমের দল।

কিন্তু সেখান থেকে অভিজ্ঞ শোয়েব মালিক ও আসিফের ২৩ বলে অবিচ্ছিন্ন ৪৮ রানের ঝড়ো জুটিতে ৮ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। ২২ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন দলটির ২৭ বছর বয়সী বোলার হারিস রউফ।

শারজাহ স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। বাবর আজমের পরিকল্পনা অনুযায়ী সফল হোন বোলাররা। ম্যাচের শুরু থেকেই কিউইদের টুটি চেপে ধরেন শাহিন আফ্রিদি-রউফরা।

ছবিঃ ফেসবুক

৫.২ ওভারে দলীয় ৩৬ রানে মার্টিন গাপটিলকে সাজঘরে ফিরিয়ে পাকিস্তানকে ব্রেক থ্রু উপহার দেন হারিস রউফ। এরপর ৫৪ রানে আরেক ওপেনার ড্রাইয়েল মিচেলকে ফেরান স্পিনার ইমাদ ওয়াসিম। খানিক পরই কিউই শিবিরে তৃতীয় আঘাত হানেন অভিজ্ঞ বোলার মোহাম্মদ হাফিজ। তার বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন নতুন ব্যাটসম্যান জেমস নিশামও।

আরও খেলার খবরঃ   অধিনায়ক স্মিথকে ছেড়ে দিচ্ছে রাজস্থান রয়্যালস

৫৩ রানে তিন উইকেট হারানো চাপে থাকা কিউইদের ম্যাচে ফেরানোর সাধ্যমতো চেষ্টা করেন অধিনায়ক কেন উইলিয়ামসন। ডেভন কনওয়ের সাথে জুটি গড়ে ৩৩ রান যোগ করেন উইলিয়ামসন। তবে ১৩.১ ওভারে দলীয় ৯০ রানে আউট হন নিউজিল্যান্ড অধিনায়ক।

১৮তম ওভারে বোলিংয়ে এসে জোড়া আঘাত হানেন হারিস রউফ। তার দ্বিতীয় শিকার হয়ে ২৪ বলে তিনটি বাউন্ডারির সাহায্যে ২৭ রান করে ফেরেন ডেভন কনওয়ে। এক বলের ব্যবধানে ফেরেন গ্লেন ফিলিপসও। তাকে ১৩ রানে আউট করেন রউফ।

১৯তম ওভারে বোলিংয়ে এসে মাত্র ৬ রান দিয়ে টিম সিপার্টের উইকেট তুলে নেন শাহিন শাহ আফ্রিদি। এদিন চার ওভারে ২১ রানে এক উইকেট নেন এই তারকা পেসার। শেষে পাকিস্তানি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮ উইকেটে ১৩৪ করে নিউজিল্যান্ড।

জবাবে ব্যাট করতে নেমে আগের ম্যাচে ভারতের ১৫১ রানের জবাবে কোন উইকেট না হারিয়ে জয় পাওয়া পাকিস্তান আজ ধীর গতীতে শুরু করেন। যদিও আগে ম্যাচের মতো এদিন বেশিদূর এগোতে পারেননি বাবর আজম। দলীয় ২৮ রানের মাথায় ১১ বলে ব্যক্তিগত ৯ রান করে বিদায় নেন পাকিস্তাবের অধিনায়ক।

ছবিঃ ইন্টারনেট

ফখর জামানও বেশিক্ষণ টিকেননি। ১৭ বলে ১১ রান তুলে সাজঘরে ফিরেন তিনি। মোহাম্মদ হাফিজ এসে বিপর্যয় কাটানোর চেষ্ট করলেও তিনি ১১ রান করে মিচেন স্যান্টনারের বলে ফিরেন।

ওপেনার মোহম্মদ রিজওয়ান ৩৪ বলে ৩৩ রান করে বিদায় নেন। ১২ বলে ১১ রান করে ফিরে যান ইমাদ ওয়াসিমও। ৮৭ রানে পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ে পাকিস্তান।

ষষ্ঠ উইকেটে ২৩ বলে ৪৮ রানের জুটি গড়েন শোয়েব মালিক ও আসিফ আলী। ২০ বলে ২৬ রান তুলেন মালিক। দুটি চার ও একটি ছক্কা আসে তার ব্যাট থেকে। ১২ বলে ২৭ রান তুলেন আসিফ। তিনটি ছক্কা ও একটি চার হাঁকান তিনি। আট বল বাকি থাকতেই এই দুই ব্যাটার পাঁচ উইকেটের জয় তুলে মাঠ ছাড়েন।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
ক্লাব ফুটবল / ইউরোপা লিগে নেমে ‘নতুন যুগের শুরু’ দেখছেন জাভি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি