বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ভারত ম্যাচের আগে বাবরদের ফেসবুক-টুইটার বর্জনের পরামর্শ গুলের

প্রকাশ: সোমবার, ৪ অক্টোবর, ২০২১ | ১১:১৪:৪৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগ্রহীত
ছবিঃ সংগ্রহীত

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই চরম উত্তেজনা, দর্শকদের বাড়তি উন্মাদনা। দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের এমন হাই-ভোল্টেজ ম্যাচে খেলোয়াড়দেরও অনুভব করতে হয় স্নায়ুচাপের সর্বোচ্চ উষ্ণতা। আসন্ন বিশ্বকাপে আবারও মাঠে গড়াতে চলেছে ক্রিকেটের সবচেয়ে বড় এই মহারণ। তাই তো এমন ম্যাচের আগে পাকিস্তানের ক্রিকেটারদের সামাজিক যোগাযোগ মাধ্যম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন উমর গুল।

দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে ২০১৩ সালের পর আর কখনই দ্বিপাক্ষিক কোনও সিরিজে ভারতের মুখোমুখি হয়নি পাকিস্তান। এখন কেবলমাত্র এশিয়া কাপ কিংবা বৈশ্বিক ইভেন্ট গুলোতে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের মোকাবিলা দেখা যায়।

হেড টু হেডে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের চেয়ে এখনো বেশ খানিকটা এগিয়ে পাকিস্তান। কিন্তু বিশ্বকাপে আসলেই পাল্টে যায় সেই সমীকরণ। কেননা ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি, কোন ফরম্যাটের বিশ্বকাপেই এখন পর্যন্ত চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি পাকিস্তান।

ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত সাতবার এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০০৭ সালের ফাইনাল সহ পাঁচ দেখায় পাঁচবারই ভারতের বিপক্ষে হারের তিক্ত স্বাদ পেয়েছে পাকিস্তান।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আগামী ২৪ অক্টোবর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে সুপার টুয়েলভের ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করবে পাকিস্তান। ‘হাই-ভোল্টেজ’ সেই ম্যাচে মাঠে নামার আগে বাবর আজমদের বেশ কিছু পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক তারকা পেসার উমর গুল। ক্রিকেট পাকিস্তানকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে তিনি বলেন,

“ভারত ম্যাচের অতিরিক্ত চাপ রয়েছে, কারণ সমগ্র জাতি চায় আপনি তাদের (ভারতকে) পরাজিত করুন। আমার পরামর্শ হলো, খেলোয়াড়দের তাদের স্নায়ু নিয়ন্ত্রণ করতে হবে এবং এটিকে একটি হাই-ভোল্টেজ ম্যাচ ভেবে অবশ্যই চাপে ভেঙে পড়া যাবে না। আমি এটাও পরামর্শ দেব যে, দুই থেকে তিন দিন আগে, বিশেষ করে ভারত ম্যাচের আগে, খেলোয়াড়দের সামাজিক যোগাযোগমাধ্যম এবং প্রচলিত মিডিয়া এড়িয়ে চলতে হবে।”

পাশাপাশি ক্রিকেটাদের ভক্ত কিংবা মিডিয়ার সমালোচনায় প্রভাবিত না হয়ে বরং মাঠেই ভালো পারফরম্যান্সের মাধ্যমে এর জবাব দেওয়ার পরামর্শও দিয়েছেন পাকিস্তানের হয়ে ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা উমর গুল। তিনি বলেন,

আরও খেলার খবরঃ   ভারতের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তান গ্রেট ইনজামাম উল হক

“খেলোয়াড়দের চাপের চেয়ে এই সমালোচনাকে ইতিবাচকভাবে নেওয়া উচিত। আমিও একই কাজ করেছি, যখন আমি আমার ক্যারিয়ার চলাকালীন এইরকম পরিস্থিতির মুখোমুখি হয়েছিলাম এবং মাঠে আমার পারফরম্যান্সের মাধ্যমে আমার সমালোচকদের উত্তর দেওয়ার চেষ্টা করেছি।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি