বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মাঠে ফুটবলারদের আচরণ নিয়ে ক্লাস নিবেন কোচ

প্রকাশ: শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ | ১৯:২৯:১৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ফাইল ছবি।
ফাইল ছবি।

সদ্য শেষ হওয়া সাফ চ্যাম্পিয়নশিপে চার ম্যাচ মিলিয়ে সবচেয়ে বেশি (৭৪টি) ফাউল করেছে বাংলাদেশ। ফাউলের পাশাপাশি সর্বোচ্চ ১৩টি হলুদ ও দুইটি লাল কার্ড দেখেছে লাল-সবুজের প্রতিনিধিরা। মাঠে বাংলাদেশি ফুটবলারদের এমন আচরণ বেশ সমালোচনার জন্ম দিয়েছে। তবে মাঠে ফুটবলাররা কেমন আচরণ করবে সেটা নিয়ে আরো কাজ করতে চায় বাফুফে। চার জাতি টুর্নামেন্টের ক্যাম্পে উক্ত বিষয়ে ফুটবলারদের দুই-তিনটি ক্লাস নেওয়ার কথা জানালেন জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

ঘরোয়া থেকে আন্তর্জাতিক ফুটবল – বাংলাদেশি ফুটবলারদের মাঠের আচরণের কোন পরিবর্তন দেখতে পাওয়া যায় না। অহেতুক ফাউল করে হলুদ কার্ড দেখা এখন এক প্রকার অভ্যাসে পরিণত হয়েছে। শেষ সাফ চ্যাম্পিয়নশিপেও ফাউলের রেকর্ড করেছে জামাল ভুঁইয়ারা। পাঁচ দলের মধ্যে সবচেয়ে বেশি ফাউল করেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ২০টি ফাউলের পাশাপাশি ৩ হলুদ কার্ড দেখে। এরপর ভারতের বিপক্ষে ফাউলের সংখ্যা কমে এসে ১৪তে দাঁড়ায়, তবে সে ম্যাচে লাল কার্ড দেখেন বিশ্বনাথ ঘোষ। তবে মালদ্বীপের বিপক্ষে রেকর্ড ৩০ ফাউলের পাশাপাশি ৫টি হলুদ কার্ড দেখে তপু বর্মনরা। সবশেষ নেপালের বিপক্ষে ২০টি ফাউল করে চার হলুদ এবং একটি লাল কার্ড দেখতে হয়।

শ্রীলংকায় আগামী মাসের চার জাতি ফুটবল টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ। উক্ত টুর্নামেন্টকে সামনে রেখে ২৫ অক্টোবর থেকে অনুশীলন শুরু করবে বাংলাদেশ দল। এবারের ক্যাম্পের ফুটবলারদের মাঠের আচরণ কেমন হবে সেটা নিয়ে ক্লাস বা সেশন করানোর কথা জানালেন জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

“২৫ অক্টোবর যে ক্যাম্প শুরু হবে সেটায় মারিও লেমোস ও টেকনিক্যাল ডিরেক্টরের কাছে আমার মেসেজ থাকবে যে, মাঠে ফুটবলারদের আচরণ কেমন হবে এইটা নিয়ে দুই-তিনটা সেশন বা ক্লাস করা।”

সাফ চ্যাম্পিয়নশিপে রেফারির সব সিদ্ধান্ত যে সঠিক ছিল না মনে করেন কাজী নাবিল। তার মতে রেফারির কিছু সিদ্ধান্ত বাংলাদেশের বিপক্ষে গিয়েছে।

“সাফে আমরা প্রচুর ফাউল করেছি এবং অনেক গুলো কার্ড দেখেছি। একাধিক ম্যাচে এগুলো হয়েছে এবং একাধিক রেফারি আমাদের বিপক্ষে সিদ্ধান্ত দিয়েছে। সব সিদ্ধান্ত যে সঠিক সেটা আমি বলবো না, যেটা দেওয়া হয়েছে সেটাই আসল সিদ্ধান্ত। কোন না কোন ভাবে সেটা আমার দলের বিপক্ষেই গিয়েছে, এই কার্ডের কারনে এক ম্যাচে আমার দলের গুরুত্বপূর্ণ প্লেয়ারকে পায়নি।”

সাম্প্রতিক খবর

খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের দলে নতুন দুই মুখ
আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি