বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মালদ্বীপ ম্যাচে সুযোগ কাজে লাগাতে হবে- জিকো

প্রকাশ: মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ | ২৩:০৩:০০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ফেসবুক
ছবিঃ ফেসবুক

মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে গত সোমবার প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে দশজনের দল নিয়েও ইয়াসিনের দুর্দান্ত এক গোলে ১-১ গোলে শক্তিশালী ভারতকে রুখে দেয় বাংলাদেশ।

কাগজে কলমে এবারের শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে থাকা ভারতের বিপক্ষে ড্র করে খুশি হলেও ইব্রাহিম, রাকিব, বিপলু, মতিনদের সহজ কিছু গোলের সুযোগ হাতছাড়া করা হতাশ করেছে বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো’কে।

ছবিঃ ইন্টারনেট

২৬তম মিনিটে খোল হজম করা বাংলাদেশের সামনে ঠিক এক মিনিট পরই সুযোগ এসেছিল ম্যাচে সমতা আনার। ম্যাচের ২৭তম মিনিটে দ্রুত পাল্টা আক্রমণে ওঠা মতিনের কাটব্যাকে শট নিয়েছিলেন বিপলু, কিন্তু বল বেরিয়ে যায় দূরের পোস্টের বাইরে দিয়ে।

৩৬তম মিনিটেও বাংলাদেশ গোল পেতে পারতো। সাদউদ্দিনের আড়াআড়ি ক্রসে বিপলুর কোণাকুণি শটও খুঁজে পায়নি জাল। ৫১তম মিনিটেও সহজ এক গোল হাতছাড়া করে রাকিব হোসেন। আক্রমণভাগের ব্যর্থতার এই দিনে ইয়াসিন আরাফাতের গোলে ম্যাচে সমতা আনে বাংলাদেশ।

পিছিয়ে পড়ার পরও দলের হাল না ছেড়ে ইতিবাচক খেলার মানসিকতায় মুগ্ধ জিকো। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো মঙ্গলবারের ভিডিও বার্তায় ম্যাচে নষ্ট হওয়া সুযোগগুলো নিয়ে হতাশা আড়াল করেননি তিনি।

“আমরা এখন পজিটিভ ফুটবল খেলছি। চেষ্টা করছি সবাই পাসিং ফুটবল খেলার। সবার আত্মবিশ্বাস আছে। এ মুহূর্তে আমরা যেভাবে খেলছি, সামনেও সেভাবে খেলতে চাই।”

“ভারত অবশ্যই ভালো দল। তারা র‌্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে অনেক এগিয়ে। আগের ম্যাচগুলোতে পার্থক্য গড়ে দিচ্ছিল সুনিল ছেত্রি। কিন্তু ওদের বিপক্ষে আমরা অনেকগুলো সুযোগ তৈরি করেছি। যদি কাজে লাগাতে পারতাম, তাহলে ম্যাচটা আমরা জিততে পারতাম। এখন সামনে মালদ্বীপের বিপক্ষে ম্যাচ, আমরা ধারাবাহিকতা ধরে রাখতে চাই।’’

বাংলাদেশ গোলরক্ষক কথা বলেন মালদ্বীপ ম্যাচ নিয়েও। সাফে সর্বশেষ দেখায় ২০১৫ সালে মালদ্বীপের কাছে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ। সেই ম্যাচে পেনাল্টি থেকে মালদ্বীপকে এগিয়ে দেওয়া দেশটির সর্বোচ্চ গোলদাতা আলি আশফাকের সাথে এবার স্বাগতিকদের আক্রমণভাগে যোগ দিয়েছে আলি ফাসিরের মতো নির্ভরযোগ্য ফরোয়ার্ডও।

আরও খেলার খবরঃ   ভারতের বিপক্ষে ইংল্যান্ড দলে ফিরলেন ওকস-উড, নেই বাটলার

বাংলাদেশ গোলরক্ষক জিকো তাই সাবধানী। তবে সতীর্থ ফরোয়ার্ডদের পরামর্শ দিলেন প্রতিপক্ষের রক্ষণের দুর্বলতার সুযোগ নিতে। তরুণ গোলরক্ষকের মতে, সুযোগ ঠিকঠাক কাজে লাগাতে পারলে শেষ হাসি বাংলাদেশই হাসবে।

“ফরোয়ার্ডদের গোল করতে হবে। তবে ডিফেন্ডাররাও গোল করতে পারে। আসল কথা, যে কেউই গোল করলে সেটা দলের জন্য ভালো। সামনে মালদ্বীপের বিপক্ষে খেলা, ওদের দলে আলি আশফাক, আলি ফাসিরের মতো ফরোয়ার্ড আছে, কিন্তু ওদের রক্ষণভাগ আমাদের চেয়ে ভালো না। যদি আমরা সুযোগ কাজে লাগাতে পারি, তাহলে ম্যাচটা বের করে নিতে পারবো।”

ছবিঃ ফেসবুক

“আমরা শেষ দুইটা ম্যাচ যেভাবে খেলেছি, সেভাবে যদি খেলতে পারি, মাঝমাঠে ভালো করতে পারি, তাহলে অবশ্যই আমরা ওদের ডিফেন্সকে আতঙ্কে রাখতে পারবো।”

ভারতের বিপক্ষে লাল কার্ড দেখায় মালদ্বীপের বিপক্ষে খেলতে পারবেন না ডিফেন্ডার বিশ্বনাথ এবং পরপর দুই ম্যাচে হলুদ কার্ড দেখা রাকিব হোসেন। তাদের না থাকা নিয়ে জিকো বলেন, “আমাদের রিপ্লেসমেন্ট যে খেলোয়াড় আছে, তারাও ১৯-২০। খুব বেশি পার্থক্য নেই। দলের মধ্যে একটা সমন্বয় চলে এসেছিল, কিন্তু ওরা না থাকায় কিছুটা দুর্বলতা দেখা যেতে পারে।”

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের চেয়ে আমরাই ভালো দল: শানাকা
টি ২০ বিশ্বকাপ ২০২১ / বিশ্বকাপে আজকের খেলা: ৮ম দিন
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে টুর্নামেন্ট শুরু ইংল্যান্ডের
ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
টি ২০ বিশ্বকাপ ২০২১ / শ্রীলংকার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের একাদশ পরিবর্তনের আভাস
সময়সূচী / ২৪ অক্টোবর : খেলাপ্রেমীদের আজ যেন ঈদ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি