বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মিশরের জাতীয় শিক্ষাব্যবস্থায় যুক্ত হয়েছে সালাহ’র নাম!

প্রকাশ: বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ | ২৩:১৫:৩৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

কেউ বলেন নতুন ফারাও, কেউ বলেন নতুন রাজা। প্রাচীন সভ্যতা, ইতিহাস -ঐতিহ্যের ধারক মিশরে মোহামেদ সালাহকে কতজনের সঙ্গেই না তুলনা চলছে। অনেক আগেই সিএনএন তাকে পরিচয় করিয়ে দিয়েছে ‘দ্য নিউ কিং ইন লিভারপুল’ নামে। মিশরে ত বটেই, গ্রেট ব্রিটেনেও বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিত্ব লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ।

মিশরে লিভারপুল তারকার জনপ্রিয়তা জানা যায়, মিশরের সর্বশেষ জাতীয় নির্বাচনের ফলাফলে। যেখানে দেশটির নির্বাচনে প্রায় ১০ লাখ ভোটার প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি এবং দ্বিতীয় হওয়া মুসা মোস্তফা মুসাকে ভোট দেননি। ভোটাররা দুই প্রার্থীকে ক্রস চিহ্ন দিয়ে ব্যালট পেপারের নিচে লিখে দিয়েছে সালাহর নাম। প্রার্থী না হলেও মুসা মোস্তফার চেয়েও বেশি ভোট পড়েছে সালাহর নামে। তারা চান ‘মিশরের মেসি’ দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করুক।

মধ্যপ্রাচ্যের একটি দেশের খেলোয়াড় হয়ে সারাবিশ্বে মোহাম্মদ সালাহ’র এমন প্রভাব যুক্ত হয়েছে এবার মিশরের জাতীয় শিক্ষাব্যবস্থায়ও। মিশরের মাধ্যমিক শিক্ষা বইয়ে ‘হাসির কারিগর’ নামে একটি অধ্যায় রাখা হয়েছে লিভারপুল তারকার নামে। সেখানে ৩৪ বছর বয়সী এই তারকা ফুটবলারের ক্যারিয়ারের গল্প সংযোজন করা হয়েছে। মিশরের প্রতিটা বাচ্চা স্কুলে সালাহ’র বেড়ে উঠার গল্প পড়বে যাতে তারা সালাহকে দেখে শিক্ষা নিতে পারে।

মিশরের নোবেল পুরস্কার বিজয়ী ঔপন্যাসিক নাগুইব মাহফুজ এবং যুক্তরাজ্য-ভিত্তিক কার্ডিওলজিস্ট স্যার মাগদি ইয়াকুবের পর তৃতীয় ব্যক্তিত্ব হিসেবে দেশটির মাধ্যমিক পাঠ্যপুস্তক যুক্ত করা হলো মোহাম্মদ সালাহর নাম।

শুধুই মিশরেই নয়, সালাহর ছোঁয়ায় পালটে গেছে গ্রেট ব্রিটেনের অন্যতম ব্যস্ত নগরী মার্সেসাইডও। ইংল্যান্ডের প্রভাবশালী দৈনিক দ্যা গার্দিয়ানের এক সূচকে দেখা গেছে, রোমা ছেড়ে মোহাম্মদ সালাহ লিভারপুলে আসার পর মার্সেসাইড শহরে অনৈতিক কার্যকলাপ কমে গিয়েছে অনেকটা আর ইসলামবিদ্বেষী মনোভাব হ্রাস পেয়েছে প্রায় ৫০ শতাংশের মতো।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
ক্লাব ফুটবল / ইউরোপা লিগে নেমে ‘নতুন যুগের শুরু’ দেখছেন জাভি
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাশেজ | হেডের দ্রুততম সেঞ্চুরিতে বড় লিডে দ্বিতীয় দিন শেষ অস্ট্রেলিয়ার
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / পিএসএল | শহিদ আফ্রিদিকে দিয়ে সরফরাজকে দলে নিলো মুলতান
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি