বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মেসির পিএসজিতে যোগদানের নেপথ্যে ‘নেইমার’

প্রকাশ: রবিবার, ১০ অক্টোবর, ২০২১ | ০২:২৫:২৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

দীর্ঘ একুশ বছরের সম্পর্ক চুকিয়ে স্প্যানিশ ক্লাব বার্সোলোনা ছেড়ে এই গ্রীষ্মের দলবদলে পাড়ি জমান ফ্রান্সের ক্লাব পিএসজি’তে। আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা’র শিরোপা জিতে ফুরফুরে মেজাজে বার্সায় যোগ দিয়েছিলেন দলটির সেরা তারকা লিওনেল মেসি। তবে শেষ পর্যন্ত আর প্রিয় ক্লাব বার্সোলোনায় থাকা হয়নি মেসির। পাড়ি জমাতে হয় পিএসজিতে।

মেসি কিংবা বার্সা কেউ হয়তো কল্পনাও করতে পারেনি মেসি আর বার্সা আলাদা হয়ে যাবে এভাবে। নিজের চেনা শহর, চেনা দল সব বাদ দিয়ে পিএসজিতে পাড়ি জমানো মেসি চাইছেন দুঃস্বপ্নের মতো কাটানো সেই স্মৃতি পেছনে ফেলে পিএসজির হয়ে দারুণ কিছু উপহার দিতে।

মেসির সাথে বার্সার নতুন চুক্তি না হওয়ায় ১ আগস্ট ফ্রি এজেন্ট হয়ে যান সময়ের সেরা তারকা। ফ্রান্স ফুটবল ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে ৩৪ বছর বয়সী এই ফুটবলার তুলে ধরেন সেই সময়ের কথা।

মেসি জানান, “কোচ (রোনাল্ড কোম্যান) আমাকে অতিরিক্ত কিছুদিন ছুটি দিয়েছিলেন, তারপর (জুলাই মাসে কোপা আমেরিকা শেষে) নতুন মৌসুমের প্রস্তুতি নিতে বার্সেলোনায় ফিরেছিলাম।”

“ভাবনায় ছিল চুক্তিতে স্বাক্ষর করেই অনুশীলন শুরু করব। আমার ধারণা ছিল, সবকিছু ঠিক হয়েই আছে এবং কেবল (চুক্তিতে) সই করাটাই বাকি।”

শেষ মুহূর্তে বার্সোলোনা যখন জানায় মেসির সাথে তাদের আর নতুন চুক্তি করা সম্ভব হচ্ছে না তখনই বিরূপ পরিস্থিতিতে নিজের পরবর্তী গন্তব্য ও পরিবারকে নিয়ে দুঃশ্চিন্তায় পরে গিয়েছিলেন বার্সেলোনার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।

সময়ের সেরা দুই খেলোয়াড়দের একজন মেসি বলেন, “আমি বার্সেলোনায় ফেরার পর আমাকে বলা হয়েছিল যে এটা (নতুন চুক্তি) আর সম্ভব নয়, আমি থাকতে পারবো না এবং আমাকে অন্য ক্লাব খুঁজতে হবে। কারণ বার্সার পক্ষে আমার চুক্তির মেয়াদ বাড়ানো সম্ভব নয়। এটা আমার সব পরিকল্পনা বদলে দিয়েছিল।”

“এটা মেনে নেওয়া খুব কঠিন ছিল। আমাদের বাড়ি ছেড়ে চলে যেতে হবে এবং আমার পরিবারকে তাদের জীবনযাত্রা পরিবর্তন করতে হবে, এই ভাবনা ছিল খুব কঠিন।”

আরও খেলার খবরঃ   ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?

পুরোনো ক্লাবের সাথে সব সম্পর্ক চুকিয়ে নতুন ক্লাবে যোগ দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় অবদান রেখেছেন তার সাবেক ক্লাব বার্সোলোনার সর্তীথ নেইমার। তাছাড়াও ডি-মারিয়া, পেরদেইস, ইর্কাদিদের উপস্থিতি বড় ভূমিকা রেখেছে বলে জানান মেসি।

“এটা আমার সিদ্ধান্তে বড় ভূমিকা রেখেছিল, কারণ জানতাম যে আমি একটি নতুন দেশে যাচ্ছি এবং আমাকে শুরু থেকে শুরু করতে হবে। ড্রেসিংরুমে বন্ধুরা থাকায় নতুন পরিবেশে মানিয়ে নেওয়াটা সহজ হবে, এই ভাবনা কাজ করেছিল আমার মধ্যে।”

“এবং আমি ভুল ছিলাম না, কারণ মানিয়ে নেওয়াটা খুব সহজ ছিল। বিশেষ করে অনেক খেলোয়াড় আছে যারা আমার মতো স্প্যানিশ ভাষায় কথা বলে এবং কিছু বন্ধু যেমন ‘নেই’ (নেইমার), ‘লিয়া’ (লেয়ান্দ্রো), ‘ফিদেও’ (দি মারিয়া) এখানে আসার পর আমাকে সাহায্য করেছে।”

পিএসজিতে আগে থেকেই ছিলেন নেইমার-এমবাপ্পের মতো তারকারা। তাদের সাথে মেসি যোগ দেওয়ায় তাদের আক্রমনভাগের শক্তি বেড়েছে বহুগুন। তবে এখনো সেভাবে একসাথে জ্বলে উঠতে দেখা যায়নি সময়ের সেরা ত্রয়ীদের। তবে খুব দ্রুত তারা তিনজন নিজেদের চেনা ছন্দে ফিরবেন বলে আশাবাদী মেসি।

“তার (এমবাপ্পে) মতো একজন খেলোয়াড়ের সঙ্গে মিশে যাওয়া সহজ। তাছাড়া, কিলিয়ান নিখুঁত স্প্যানিশ বলে, তাই মাঠেও আমাদের কথাবার্তা হয়।”

“ছোট ছোট এই বিষয়গুলো সবকিছুকে আরও সহজ করে তোলে। আমি এখানে অল্প সময় হলো এসেছি, তাই এখনই কোনো সিদ্ধান্তে পৌঁছানো একটু তাড়াতাড়ি হয়ে যাবে। কিন্তু আমি নিশ্চিত, আমরা সফল হবো।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তান নয়, ইনজামামের চোখে বিশ্বকাপে ফেভারিট ভারত
বাংলাদেশ ফুটবল / লঙ্কা সফরে বাংলাদেশের কোচ পর্তুগালের মারিও লেমোস
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ার স্বপ্ন পিএনজির
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি