বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

যেভাবে শুরু ক্রিকেটের টি-টোয়েন্টি ভার্সন

প্রকাশ: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ | ১১:১৩:০৭

নিজস্ব প্রতিবেদক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

ক্রিকেটের প্রায় দেড়শ বছরের ইতিহাস। প্রথমে টেস্ট ক্রিকেট দিয়ে শুরু, প্রায় ১০০ বছর পর শুরু হয়েছে ওয়ানডে ক্রিকেট। সময় যত গড়াচ্ছে, ক্রিকেটের ফরম্যাটও তত ছোট হচ্ছে। দিনবদলের পালাক্রমে আস্তে আস্তে ক্রিকেটের ছোট ফরম্যাট তাই মানুষের মনে জায়গা করে নিচ্ছে। তবে কুড়ি ওভারের ক্রিকেটের বয়স কিন্তু খুব বেশিদিন হয়নি। সবেমাত্র দেড় দশক পেরিয়েছে।

২০০৩ সালের ১৩ জুন আন্তঃ কাউন্টি প্রতিযোগিতায় সর্বপ্রথম টি-টোয়েন্টি ক্রিকেট চালু করা হয়, তবে সেটা ছিল পরীক্ষামূলক প্রতিযোগিতা। সেই টি-টোয়েন্টি কাপের প্রথম আসর সফলভাবে আয়োজন করে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ওয়ারউইকশায়ারকে ৯ উইকেটে হারিয়ে প্রথম আসরের শিরোপা ঘরে তোলে সারে লায়ন্স। তবে এই ফরম্যাট নিয়ে আশাবাদী ছিল না ইসিবি।

তবে প্রথম স্বীকৃত টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয় ২০০৪ সালের ১৫ জুলাই লর্ডসে, মিডলসেক্স এবং সারের মধ্যে। সেই ম্যাচ দেখতে প্রায় ২৮ হাজার দর্শক মাঠে আসে। যেটা কিনা সর্বশেষ ৫০ বছরে কাউন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি দর্শক উপস্থিতি। এরপরই আস্তে আস্তে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে টি-টোয়েন্টি ক্রিকেট।

সে বছরই পাকিস্তানে আয়োজন করা হয় ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট। দেশটির বিভিন্ন অঞ্চল থেকে মোট তেরটি দল গড়া হয়। প্রথম আসরের চ্যাম্পিয়ন হয় ফয়সালাবাদ উলভস। এরপর পরের বছর অর্থাৎ ২০০৫ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হয় ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

সে বছরের ১২ জানুয়ারি অস্ট্রেলিয়ার প্রথম ঘরোয়া কুড়ি ওভারের ম্যাচ খেলা হয়। ওয়াকাতে সে ম্যাচে ভিক্টোরিয়া বুশরেঞ্জার্সের প্রতিপক্ষ ছিল ওয়েস্টার্ন ওয়ারিয়রস। প্রায় ২০ হাজার দর্শক মাঠে উপস্থিত হয়েছিল, যেটা কিনা সর্বশেষ ২৫ বছরে সবচেয়ে বেশি। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড কিংবা পাকিস্তানে সফল আয়োজনের পর কিংবা দর্শক জনপ্রিয়তা দেখে নড়েচড়ে বসে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

তড়িঘড়ি করে আইসিসি আয়োজন করে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট। ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয় তাসমান পাড়ের দুই দেশ নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। অকল্যান্ডে ইডেন পার্কের সে ম্যাচে স্বাগতিকদের হারায় অস্ট্রেলিয়া। ঠিক যেভাবে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটের প্রথম ম্যাচেই জিতেছিল অজিরা।

আরও খেলার খবরঃ   বাইরে গেলে এই ধরনের পেসারের দরকার পড়ে, কার কথা বললেন হাবিবুল বাশার?

উভয় দলই সে ম্যাচে মাঠে নব্বইয়ের দশকের সাজে নিয়ে এসেছিল, জার্সিও ছিল নব্বইয়ের দশকের মতো। কেউ কেউ মাথায় পরচুলা পরেছিলেন, কেউ কেউ নকল গোফ দাড়ি লাগিয়েছিলেন। সবটাই করা হয়েছে পৃষ্ঠপোষক বেইগ ব্রিগেডের অনুরোধে। প্রথম ম্যাচ কিংবা পরীক্ষামূলক ম্যাচ হওয়ায় কারও মধ্যেই স্বাভাবিক ‘সিরিয়াসনেস’ ছিল না। অস্ট্রেলিয়ান কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা মাঠে ফিরিয়ে আনেন ট্রেভর চ্যাপেলের স্মৃতি।

১৯৮১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে আন্ডার আর্ম বোলিং করেছিলেন, হয়েছিলেন নিন্দিত এবং সমালোচিত। প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে গ্লেন ম্যাকগ্রা আন্ডার আর্ম বোলিং করেছিলেন, তবে সেটা মজার ছলে। সে ম্যাচের আম্পায়ার ছিলেন বিলি বাউডেন, মাঠে তার রসিকতা সম্পর্কে সবারই ধারণা আছে। তিনিও মজা করতে ছাড়েননি, ম্যাকগ্রাকে ‘লাল-কার্ড’ দেখান! সাধারণত ক্রিকেটে লাল কার্ড দেখানো হয় না, তাই দর্শকদের মধ্যে হাসির রোল পড়ে যায়।

তবে, এর আগেই আন্তর্জাতিক ক্রিকেটে টি-টোয়েন্টি চালু হয়। তবে সেটা নারীদের ক্রিকেটে। ২০০৪ সালের ৫ আগষ্ট নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের নারীদের মধ্যে প্রথম টি-টোয়েন্টি ক্রিকেট আয়োজন করা হয়। ইংল্যান্ডে সেই ম্যাচে ৯ রানে জয়লাভ করে সফররত নিউজিল্যান্ড। সব দলগুলো এরপর টি-টোয়েন্টি ক্রিকেটকে আপন করে নেয়। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও দর্শক জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা হাতে নেয়।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি