বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

যে কারণে মারিও লেমোসকে বেছে নিয়েছে বাফুফে

প্রকাশ: বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১ | ১৮:৫০:৩৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ প্রথম আলো
ছবিঃ প্রথম আলো

সাফ চ্যাম্পিয়নশিপের পর অনুমেয়ই ছিল যে শ্রীলংকা ট্যুরে নতুন কোচ পেতে যাচ্ছে বাংলাদেশ দল। তবে কে দলের দায়িত্ব নিতে যাচ্ছেন তা নিশ্চিত ছিল না। অবশেষে আজ জানা গেছে বাংলাদেশ দলের দায়িত্ব নিতে যাচ্ছেন আবাহনী লিমিটেডের পর্তুগিজ কোচ মারিও লেমোস। মূলত অস্কার ব্রুজন দায়িত্ব না দেওয়ায় অন্তবর্তীকালীন কোচ হিসেবে মারিও লেমোসকে কোচ হিসেবে বেছে নিয়েছে বাফুফে।

গত সেপ্টেম্বরে জেমি ডে’কে দুই মাসের অব্যাহতি দিয়ে বাংলাদেশ দলের দায়িত্ব দেওয়া হয় বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনকে। অস্কার ব্রুজনের অধীনে সাফ চ্যাম্পিয়নশিপে পাঁচ দলের টুর্নামেন্টে চতুর্থ হয়ে বিদায় নেয় বাংলাদেশ। ফাইনাল খেলতে না পারলেও অস্কার ব্রুজনের উপর সন্তুষ্টি প্রকাশ করে বাফুফে।

সাফ মিশন শেষ করে এসে গত ১৯ অক্টোবর গুলশানে নিজ বাসায় অস্কার ব্রুজনের সাথে আলোচনায় বসেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। আলোচনা সভায় অস্কার ব্রুজনকে আসন্ন শ্রীলংকা সফরে বাংলাদেশ দলের দায়িত্ব নেবার প্রস্তাব দেয়া হলেও ব্যক্তিগত কারণ দেখিয়ে প্রস্তাবে রাজি হননি অস্কার ব্রুজন।

উক্ত আলোচনা শেষে অস্কার ব্রুজন ডেইলিস্পোর্টসবিডিকে জানিয়েছিলেন শ্রীলংকা সফরে বাংলাদেশ দলের দায়িত্ব নিচ্ছেন না তিনি। আরো বলেছিলেন, “লম্বা সময় ধরে অনুশীলন, ম্যাচের মধ্যে ছিলাম। এখন বিশ্রামের দরকার আছে। এছাড়া স্পেনে ফিরে গিয়ে আমার পরিবারকে সময় দিতে হবে এবং উয়েফা প্রো-লাইসেন্সের কিছু কাজ বাকি আছে সেটাও শেষ করতে হবে।”

চার সপ্তাহের ছুটি কাটাতে গত রাতে স্পেন ফিরে গেছেন অস্কার ব্রুজন। এদিকে আজ অস্কার ব্রুজনের বিষয় নিয়ে কথা বলেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। কি কারনে অস্কার ব্রুজন দায়িত্ব নিলো না এমন প্রশ্নের জবাবে অস্কারের কথার সাথে মিল রেখেই সোহাগ বলেন, “চার জাতি টুর্নামেন্ট চলাকালীন অস্কার ব্রুজনের কোচিং ডিপ্লোমার একটি কোর্স রয়েছে। যেখানে টানা তিন দিন স্ব-শরীরে উপস্থিত থাকতে হবে। এছাড়া তার পারিবারিক এবং ব্যক্তিগত কিছু কারণের কথাও তিনি বলেছেন।”

বাফুফে সাধারণ সম্পাদক আরো জানান, মারিও লেমোসের পাশাপাশি আরো দুই-তিন জন কোচের নাম তাদের হাতে ছিল। এর মধ্যে অন্যতম ছিলেন অনূর্ধ্ব-২৩ দলের দায়িত্ব নেওয়া মারুফুল হক। কিন্তু অস্কার ব্রুজনের মত মারুফুল হকেরও উয়েফা প্রো-লাইসেন্সের হালনাগাদের কাজ বাকি রয়েছে।

আরও খেলার খবরঃ   যেভাবে দেখতে পারবেন বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ

মূলত এসব কারণেই বিকল্প হিসেবে মারিও লেমোসকে বেছে নিয়েছে বাফুফে। লেমোস বর্তমানে দক্ষিণ কোরিয়ায় অবস্থান করছেন, কাল বা পরশু তিনি ঢাকায় ফিরবেন। এরপর বাফুফের কর্মকর্তাদের সাথে আলোচনায় বসে কোচিং স্টাফ কে কে থাকবেন সেটা সিদ্ধান্ত নিবেন বলে জানান আবু নাঈম সোহাগ। বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব নিলেও শ্রীলংকা সফর শেষে আবারো আবাহনী লিমিটেডের দায়িত্ব নিবেন মারিও লেমোস।

আগামী ৮ অক্টোবর শুরু হবে চার জাতি টুর্নামেন্ট। এরপর ১১ ও ১৪ অক্টোবর আরো দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। চার দলের মধ্যে শীর্ষ দুই দলের মধ্যে থাকতে পারলেই ফাইনাল খেলতে পারবে জামাল ভুঁইয়ারা। উক্ত ম্যাচ গুলা সামনে রেখে ২৫ বা ২৬ তারিখে অনুশীলন ক্যাম্প শুরু হবে।

এদিকে জাতীয় দলের যেসব ফুটবলার অনূর্ধ্ব-২৩ দলের সাথে উজবেকিস্তানে যাবে তারা উজবেকিস্তান থেকে সরাসরি শ্রীলংকায় এসে দলের সাথে যোগ দিবেন।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি