বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

যে নিয়মে হতে যাচ্ছে আইপিএলের মেগা অকশন

প্রকাশ: রবিবার, ৩১ অক্টোবর, ২০২১ | ১৩:১০:৩৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইপিএল
ছবি - আইপিএল

আগামী আইপিএল মৌসুমের আগে জানুয়ারিতে হতে যাচ্ছে মেগা অকশন, ৮ থেকে বেড়ে পরবর্তী আসরে অংশ নেবে ১০টি দল। মেগা অকশনের আগে ৮ পুরোনো ফ্রাঞ্চাইজি ও নতুন দুই ফ্রাঞ্চাইজির ক্রিকেটার ধরে রাখা ও তার নিয়ম কেমন হবে, কত টাকা খরচ করতে পারবে সেগুলো জানিয়ে অংশগ্রহণকারী দলগুলোকে চিঠি দিয়েছে বিসিসিআই।

মেগা অকশনের আগে পুরোনো ফ্রাঞ্চাইজি গুলোর আগের চার ক্রিকেটারকে ধরে রাখতে পারবে, সেক্ষেত্রে খরচ করতে পারবে ৪২ কোটি রুপি। বর্তমান অংশ নেওয়া ৮ ফ্রাঞ্চাইজি তাদের ক্রিকেটার ধরে রাখার পরে ছেড়ে দেওয়া ক্রিকেটারদের থেকে ৩ জন করে ক্রিকেটার দলে নিতে পারবে নতুন দুই ফ্রাঞ্চাইজি আহমেদাবাদ ও লক্ষ্ণৌ।

ধরে রাখা ক্রিকেটার ও নিলাম মিলিয়ে দল গোছাতে প্রতিটি ফ্রাঞ্চাইজি খরচ করতে পারবে সর্বোচ্চ ৯০ কোটি রুপি, নতুন কিংবা পুরাতন সব ফ্রাঞ্চাইজির ক্ষেত্রেই এটা প্রযোজ্য হবে। এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই।

পিটিআইকে এক কর্মকর্তা বলেন, “ভারতীয় ক্রিকেট বোর্ড আইপিএলে নতুন ও পুরোনো সব দলকেই লিখিত ভাবে জানিয়ে দিয়েছে, ৪ জন ক্রিকেটারকে ধরে রাখতে গেলে ৪২ কোটি টাকার উপরে খরচ করা যাবে না। ৩ জন ক্রিকেটারকে রাখা হলে ৩৩ কোটি টাকা পর্যন্ত খরচ করা যাবে।”

কোন দল দুজন বা একজন ক্রিকেটারকে ধরে রাখতে চাইলে কত টাকা খরচ করতে পারবে সেটাও জানিয়েছেন সেই কর্মকর্তা, “যদি কোনও দল দু’জন ক্রিকেটার ধরে রাখে, তা হলে ২৪ কোটি এবং একজনকে ধরে রাখলে ১৪ কোটির উপরে খরচ করা যাবে না।’’

নিয়ম অনুযায়ী সর্বোচ্চ ৩ দেশি ও ২ জন বিদেশি ক্রিকেটার ধরে রাখতে পারবে, সর্বনিম্ন ধরে রাখা ক্রিকেটারের ২ জন ভারতীয় কিংবা ১ জন বিদেশি হতেই হবে। নতুন দুই ফ্রাঞ্চাইজি নিলামের আগে ৩ ক্রিকেটার দলে নিতে পারবে, এর মধ্যে ২ জন ভারতীয় ও ১ জন বিদেশি হতে হবে।

আরও খেলার খবরঃ   নিজেকে ভূমিকার চেয়েও ভালো ব্যাটার মনে করেন শাহরুখ

পুরোনো ৮ ফ্রাঞ্চাইজিদের ছেড়ে দেওয়া ক্রিকেটারদের মধ্য থেকেই নিলামে থাকা ৩ জনকে দলে নিতে পারবে নতুন দুই ফ্রাঞ্চাইজি আহমেদাবাদ ও লক্ষ্ণৌ, ভারতের হয়ে খেলেননি এমন ক্রিকেটারদের মধ্যে ২ জনকে ধরে রাখতে পারবে বর্তমান ৮ ফ্রাঞ্চাইজি, ১ জনকে দলে নিতে পারবে নতুন দুই দল।

ক্রিকেটার ধরে রাখার নিয়ম ও তাদের মূল্য:

নিয়ম – ১ (৪ ক্রিকেটার ধরে রাখলে)

১ম ক্রিকেটার ১৬ কোটি, ২য় ১২ কোটি, ৩য় ৮ কোটি এবং ৪র্থ ৬ কোটি।

নিয়ম – ২ (৩ ক্রিকেটার ধরে রাখলে)

১ম ক্রিকেটার ১৫ কোটি, দ্বিতীয় ১১ কোটি এবং তৃতীয় ৭ কোটি।

নিয়ম – ৩ (২ ক্রিকেটার ধরে রাখলে)

১ম ক্রিকেটার ১৪ কোটি, ২য় ক্রিকেটার ১০ কোটি।

নিয়ম – ৪ (১ ক্রিকেটার ধরে রাখলে)

১ম ক্রিকেটার ১৪ কোটি, অ্যানক্যাপড ক্রিকেটারকে রেখে দিলে দিতে হবে ৪ কোটি।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি