বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ‘এল ক্লাসিকো’, রেকর্ড পরিসংখ্যান গুলো জানেন?

প্রকাশ: রবিবার, ২৪ অক্টোবর, ২০২১ | ১২:৩২:৫৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মুখোমুখি লড়াই মানেই বিশ্বের কোটি কোটি ক্রীড়াপ্রেমিদের মধ্যে টান টান উত্তেজনা, রোমাঞ্চ ও বৈরীতা। দুদলের খেলোয়াড়রা কেউ কাউকে মাঠে যেমন ছাড় দিয়ে কথা বলে না, তেমনি দর্শকরাও প্রতিপক্ষের সমর্থকদের দুয়োধ্বনি দিতে ভুল করে না। ইউরোপীয়ান ফুটবলে অন্যতম দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল আজ (রোববার) নিজেদের মধ্যকার প্রতিযোগিতামূলক ২৪৬তম ম্যাচে মাঠে নামছে।

বাংলাদেশ সময় রাত আটটা পনের মিনিটে ক্যাম্প ন্যু তে স্প্যানিশ লা লিগায় মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় স্বাগতিক বার্সেলোনার বিপক্ষে মাঠে নামবে রিয়াল। ইউরোপিয়ান ফুটবলে আরও একটি জমজমাট এল ক্লাসিকোর সাক্ষী হতে যাচ্ছে সবাই। মর্যাদার এ দ্বৈরথ মাঠে গড়ার আগে পরিসংখ্যানের দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক;

(১) প্রতিযোগিতামূলক ম্যাচে এখন পর্যন্ত মোট ২৪৬ বার মুখোমুখি হয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। জয়ের পাল্লায় এগিয়ে আছে রিয়াল। ৯৮ বার জিতেছে লস ব্লাংকোসরা। বার্সেলোনা জয় পেয়েছে ৯৬টি ম্যাচে। বাকী ৫২টি ম্যাচ ড্র।

(২) সবধরনের প্রতিযোগিতায় এগিয়ে আছে বার্সা। প্রীতি ম্যাচ মিলিয়ে দুদলের ২৭৯ লড়াইয়ে কাতালনা ক্লাবটির জয় ১১৫টি। রিয়ালের জয় ১০২টি। ড্র হয়েছে ৬২টি।

(৩) স্প্যানিশ লা লিগায় দুদলের লড়াইয়ে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। প্রতিযোগিতার সফলতম দলটি দুদলের ১৮২ লড়াইয়ের ৭৫ ম্যাচ জিতেছে, হেরেছে ৭২টি, ড্র হয় বাকি ৩৫টি।

(৪) এল ক্লাসিকোর ইতিহাসের সবচেয়ে বড় জয়টিও রিয়াল মাদ্রিদের। ১৯৪৩ সালের ১৯ জুন কোপা দেল রে’র ম্যাচে বার্সেলোনাকে ১১-১ গোলে হারিয়েছিল দলটি। রিয়ালের বিপক্ষে বার্সেলোনার সবচেয়ে বড় জয়টি এসেছিল ২৪ সেপ্টেম্বর ১৯৫০ সালে। লালিগার ম্যাচে সেবার ৭-২ ব্যবধানে জিতেছিল কাতালানরা।

(৫) স্প্যানিশ লা লিগায় রিয়ালের বিপক্ষে সবশেষ চার ম্যাচে জয়ের দেখা পায়নি বার্সেলোনা। আজ ক্যাম্প ন্যু তে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে না পারলে ২০০৮ সালের পর কোন দলের বিপক্ষে সর্বাধিক ম্যাচ জয়হীন থাকার রেকর্ড গড়বে কাতালানরা। আগের রেকর্ডটিও ছিল লস ব্লাংকোসদের বিপক্ষেই।

আরও খেলার খবরঃ   ২০২৭ পর্যন্ত বার্সেলোনাতেই থাকছেন আনুস ফাতি

(৬) রিয়াল মাদ্রিদ সবধরনের প্রতিযোগিতায় বার্সার বিপক্ষে টানা তিন ম্যাচ জিতেছে। ১৯৬৫ সালের পর আর কখনই কাতালানদের বিপক্ষে টানা চার ম্যাচ জিততে পারেনি লস ব্লাংকোসরা। সেবার কোপা দেল রে তে একটি জয় ও স্প্যানিশ লা লিগায় ছয়টি জয় নিয়ে বার্সার বিপক্ষে টানা সাত ম্যাচ জিতেছিল রিয়াল।

(৭) এল ক্লাসিকোতে টানা জয়ের রেকর্ডটা দুই দলেরই সমান। ২৫ জানুয়ারি ১৯৪৮ সাল থেকে ১৫ জানুয়ারি ১৯৪৯ সাল পর্যন্ত টানা ৬ ম্যাচে জিতেছিল বার্সেলোনা। আর ৩০ সেপ্টেম্বর ১৯৬২ সাল থেকে ২৮ ফেব্রুয়ারি ১৯৬৫ সাল পর্যন্ত টানা ৬ ম্যাচ জিতেছিল রিয়াল।

(৮) মর্যাদার এই দ্বৈরথে সর্বাধিক ম্যাচ ড্র হওয়ার ঘটনা পঞ্চাশের দশকে। ২৫ জানুয়ারি ১৯৪৮ সাল থেকে ২১ নভেম্বর ১৯৫৪ সাল পর্যন্ত এ দুই দলের টানা ১৮টি লড়াইয়ে জয় পায়নি কোন দলই।

((৯) এল ক্লাসিকোর ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোল দেওয়ার রেকর্ডটি লিওনেল মেসির। মোট ২৬টি গোল দিয়েছেন আর্জেন্টাইন তারকা। রিয়ালের পক্ষে বর্তমান খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ১১ গোল করেছেন করিম বেনজেমা। লস ব্লাংকোসদের হয়ে মর্যাদার এ লড়াইয়ে সর্বাধিক ১৮টি গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও আলফ্রেডো ডি স্টেফানো।

(১০) বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যেকার ম্যাচে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন সার্জিও রামোস ও লিওনেল মেসি। দুই দলের দুজনই ৪৫টি ম্যাচ খেলেছেন।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
ক্লাব ফুটবল / ইউরোপা লিগে নেমে ‘নতুন যুগের শুরু’ দেখছেন জাভি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি