বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

রেকর্ড গড়েই সাকিব-মালিঙ্গাদের কাতারে রশিদ খান

প্রকাশ: শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ | ০৭:৪৩:২৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - আইসিসি/টুইটার
ছবি - আইসিসি/টুইটার

গতকাল পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত লড়াই করেও আসিফ আলীর ঝড়ের কাছে বিপর্যস্ত হয়েছে আফগানিস্তান, জয়ের সম্ভাবনা তৈরি করেও হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। দল হারলেও বল হাতে দুর্দান্ত অর্জনে নাম লিখিয়েছেন আফগান লেগ-স্পিনার রশিদ খান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে চতুর্থ বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন রশিদ খান। কাল পাকিস্তানের বিপক্ষে ২৬ রানে ২ উইকেট নিয়েছেন রশিদ খান। শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা, বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান ও নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি রশিদ খানের আগে এই মাইলফলক স্পর্শ করেন।

গতকাল পাকিস্তানের বিপক্ষে বোলিংয়ে এসে মোহাম্মদ হাফিজকে ফিরিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন রশিদ খান, পরে ফিরিয়েছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজমকেও। টপকে গেছেন টিম সাউদির সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় থাকার রেকর্ডও, তার সামনে আছে শুধুই সাকিব ও মালিঙ্গা।

চতুর্থ বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেও একটা জায়গায় এগিয়ে রশিদ খানই, সেটা হলো এই তালিকায় থাকা বাকি ক্রিকেটারদের চেয়ে তিনিই সবচেয়ে কম ম্যাচ খেলে এই রেকর্ডে নাম লিখিয়েছেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে লাসিথ মালিঙ্গার লেগেছিল ৭৬ ইনিংস, টিম সাউদির ৮২ ও সাকিব আল হাসানের ৮৩ ইনিংস। অন্যদিকে রশিদ খানের এই রেকর্ড গড়তে লেগেছে মাত্র ৫৩ ইনিংস, অর্থ্যাৎ সবচেয়ে দ্রুততম মালিঙ্গার চেয়েও ১৩ ইনিংস কম খেলেই ১০০ উইকেট পূর্ণ করেছেন রশিদ খান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায়ও তিনে উঠে এসেছেন রশিদ খান, টপকে গেছেন ১০০ উইকেট পাওয়া টিম সাউদিকে। তার সামনে এখন শুধুই লাসিথ মালিঙ্গা (১০৭) ও সাকিব আল হাসান (১১৭), মালিঙ্গা অবসর নেওয়ায় তাকে টপকে যাওয়াও সময়ের ব্যাপারই মাত্র রশিদ খানের জন্য।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট:

১৷ সাকিব আল হাসান – ১১৭
২৷ লাসিথ মালিঙ্গা – ১০৭
৩৷ রশিদ খান – ১০১
৪৷ টিম সাউদি – ১০০

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
ক্লাব ফুটবল / সালাহর জোড়া গোলে এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি