বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

রেফারির ভুল সিদ্ধান্তে এখনও পুড়ছেন জিকো!

প্রকাশ: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১ | ০১:০৪:১৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি -ফেসবুক
ছবি -ফেসবুক

সাফে চ্যাম্পিয়নশপে নেপালের বিপক্ষে অঘোষিত সেমিফাইনালে জয়ের একেবারে দারপ্রান্ত থেকে ফিরতে হয়েছে বাংলাদেশকে। নবম মিনিটে সুমনের গোলে লিড নেওয়া বাংলাদেশ তখন রেফারির শেষ বাঁশি বাজানোর অপেক্ষায় ছিল। তবে বাংলার ফুটবলের আকাশ হঠাৎ করে ভরে যায় হতাশার কালো মেঘে।

ম্যাচের ৭৮তম মিনিটে আকস্মিকভাবে গোলকিপার আনিসুর রহমানের উদ্দেশ্যে ব্যাকপাস করেন রাকিব হোসেন। তার উদ্দেশ্য জিকো হলেও বলটি পেয়ে যান নেপালের এক খেলোয়াড়। তাকে বাঁধা দিতে ডি-বক্সের বাইরে এগিয়ে আসেন জিকো। আর তাতেই ঘটে যায় বিপদ। নেপালের খেলোয়াড়ের করা শটটি বাংলাদেশ গোলরক্ষকের হাতে লাগলে সাথে সাথে তাকে লালকার্ড দেখিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দেন রেফারি। রাকিবের এমন ব্যাকপাসে অবাক হন জিকো নিজেও। রাকিব সাধারণত এভাবে ব্যাকপাস দেয় না, কেন এমনটা করলো তা এখনো বুঝে উঠতে পারেননি জিকো।

“আমি সেভাবে না আটকালে গোল হয়ে যেতে পারতো। আমি পা বডি দিয়ে চেষ্টা করেছি ঠেকানোর। আমার হাত শরীরের কাছে রাখতে চেয়েও শেষ পর্যন্ত বল লেগেছে।”

ছবিঃ ফেসবুক

নিজে লালকার্ড দেখলেও মাঠ ছাড়ার সময়ও দলের জয়ের ব্যাপারে আশা হারাননি জিকো। বাংলাদেশ গোলরক্ষক জানান, “আমার মন খারাপ ছিল। বাংলাদেশ দল এত দিন পর ফাইনাল খেলবে। আমি খেলতে পারবো না। দশ জন হলেও বাংলাদেশ জিতবে এমনটাই মনে করছিলাম।”

তবে বাংলাদেশের ফাইনাল খেলার আশায় জল ঢেলে দেন রেফারি। সাদউদ্দিনের সাথে নেপালের প্লেয়ারের হালকা সংঘর্ষ হলে পেনাল্টির বাঁশি দেন রেফারি। যদিও টিভির স্কিনে রিপ্লেতে বারবার পরিষ্কার দেখা যাচ্ছিলো রেফারির সিদ্ধান্তটি একেবারে ভুল ছিল। রেফারির এমন সিদ্ধান্তে হতাশ জিকোও।

ছবিঃ ফেসবুক

তিনি জানান,”খেলার সময় আমি দেখতে পারিনি, পরে ভিডিও দেখেছি এটা আসলে পেনাল্টি হয় না। এত ছোটখাটো ইস্যুতে পেনাল্টি দিলে তো ম্যাচে অনেক পেনাল্টি হবে।”

বাংলাদেশের বিপক্ষে পেনাল্টি নিয়ে দেশের সাবেক কয়েকজন ফিফা রেফারির মতামত হলো, “এটা রেফারিংয়ের ভাষায় আনপপুলার ডিসিশন। পেনাল্টি না দিলেও কোনো সমস্যা হতো না।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / হোম ভেন্যু হিসেবে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সকে বেছে নিল শেখ রাসেল
ক্লাব ফুটবল / বেনজেমার ব্যালন ডি’অর, মেসির ‘স্বান্তনা’ পুরস্কার পাওয়া উচিত ছিলো: সেফ ব্ল্যাটার
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / বিপিএল | ছুটি কাটিয়ে কুমিল্লা দলে যোগ দিলেন লিটন দাস
আন্তর্জাতিক ক্রিকেট / ‘বয়স চোর’ ৫৩ ক্রিকেটারকে বাদ দিয়ে মাঠে ফিরছে পাকিস্তানের ২ টুর্নামেন্ট
আন্তর্জাতিক ফুটবল / ফুটবল উন্নয়নে পাকিস্তানে গেলেন লিভারপুলের সর্বকনিষ্ঠ ব্যালন ডি’অর জয়ী তারকা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / পিএসএল মাঠে গড়ানোর আগের দিন করাচি স্টেডিয়ামে আগুন
অ্যাথলেটিক্স / কমনওয়েলথ গেমসের বাছাইপর্বে বাংলাদেশের ১৬ ভারোত্তোলক
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি