বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

রোনালদো গ্রেট, তবে মেসিই সর্বকালের সেরা

প্রকাশ: বুধবার, ৬ অক্টোবর, ২০২১ | ২২:১২:৪৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

লিওনেল মেসি নাকি ক্রিশ্চিয়ানো রোনালদো? গত এক দশকেরও বেশি সময় ধরে এ নিয়ে হয়েছে অনেক বিতর্ক। কারো কাছে মেসিই সেরা, আবার কেউ রোনালদোকে নিয়েই করেছেন মাতামাতি। খেলার ধরন ও পজিশন ভিন্ন হলেও ফুটবলপ্রেমীরা কে সেরা সেই প্রশ্নে বারবারই মেতেছেন তর্কে। ফুটবলের সাবেক খেলোয়াড় ও কিংবদন্তিরা এখন দুই দলে ভাগ হয়ে যান মেসি-রোনালদো বিতর্কে।

ফুটবলের ইতিহাসে ইংল্যান্ডের প্রতিভাধর স্ট্রাইকারের নাম গ্যারি লিনেকার। আশি দশকে যে ফুটবলে ক’জন স্ট্রাইকার তার প্রতিভা এবং ব্যক্তিত্বের অনন্য নজির স্থাপন করেছেন, তাদের মধ্যে লিনেকার অন্যতম। সদা হাস্যোজ্জ্বল এই সাবেক ব্রিটিশ স্ট্রাইকারকে ইংল্যান্ডের সর্বকালের সেরা স্ট্রাইকার বলা হয়। গ্যারি লিনেকারের অসাধারণ গুণ ছিল গোল চেনা।

ইংল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার গ্যারি লিনেকার। ছবিঃ মিরর

আশির দশক ছিল তার ক্যারিয়ারের সেরা সময়। এই সময় ইংল্যান্ডের হয়ে অসাধারণ সব গোল করে সবার নজর কেড়েছিলেন এ স্ট্রাইকার। আর, তর্কসাপেক্ষ ইংল্যান্ডের সর্বকালের সেরা এই স্ট্রাইকারের চোখে, রোনালদো নন; মেসিই সেরা ফুটবলার।

পর্তুগিজ মহাতারকা অনেক বড় ফুটবলার হলেও, খেলার ধরন ও বল নিয়ে চোখ ধাঁধানো কারিকুরির জন্য লিওনেল মেসিকেই এগিয়ে রেখেছেন ব্রিটিশ কিংবদন্তি। আজ (বুধবার) স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কাকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন কথা জানান তিনি। ছয়বারের বর্ষসেরা ফুটবলারের সঙ্গেই গ্যারি লিনেকার একই সাথে রেখেছেন আর্জেন্টিনার ছিয়াশি বিশ্বকাপে মহানায়ক প্রয়াত দিয়েগো ম্যারাডোনাকেও।

“তারা (মেসি ও মারাদোনা) আমাদের আনন্দ দিয়েছে। আরও গ্রেট আছেন, যেমন দুই রোনালদো (ক্রিশ্চিয়ানো রোনালদো ও রোনালদো নাজারিও দি লিমা); কিন্তু আমি তাদের অসাধারণ গোলদাতা হিসেবেই বেশি বিবেচনা করি। দিয়েগো (মারাদোনা) ও লিও (মেসি) প্রতি ম্যাচেই দুই বা তিনটি এমন কিছু করেছেন বা করেন, যা আমি বা প্রায় কেউই পুরো ক্যারিয়ারে করতে পারেনি। তাদের খেলা পুরোপুরি ভিন্ন ধাঁচের।”

লিওনেল মেসির অনেক বড় ভক্ত গ্যারি লিনেকার। ছবিঃ ইন্টারনেট

“আমি ক্রিশ্চিয়ানোকেও ভালোবাসি। আমি তাকে অনেক সম্মান করি, সেও গ্রেট। কিন্তু আমার ফুটবল মতামত হলো, দুজনের মধ্যে কে সেরা তা নিয়ে আসলে কোনো তুলনাই চলে না। তার কারণটা হলো লিও মাঠে যা কিছু করে। তবে,তারা এতটাই উঁচু মানের খেলোয়াড় যে তাদের তুলনা করাটাও আমাকে কষ্ট দেয়।”

আরও খেলার খবরঃ   উয়েফা ইউরো: একচেটিয়া খেলেও সুইডেনের রক্ষণে চিড় ধরাতে পারেনি স্পেন

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
বাংলাদেশ ক্রিকেট / জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে বাংলাদেশের চাই ১৪১
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি