বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

লুক্সেমবার্গের ‘যমদূত’ রোনালদো

প্রকাশ: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ | ১০:৩৮:৩৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

ক্যারিয়ারে অনেক হ্যাট্রিকই করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সবমিলিয়ে সংখ্যাটা এখন ৫৮। বর্তমানে সক্রিয় ফুটবলারদের মধ্যে পর্তুগিজ মহাতারকার চেয়ে বেশি হ্যাট্রিক করতে পারেননি আর কেউ। গত দেড় দশক ধরেই হ্যাট্রিক করা যেন ‘দুধভাত’ বানিয়ে ফেলেছেন ইউনাইটেড ফরোয়ার্ড। গতকাল যারই আগুনে পুড়লো লুক্সেমবার্গও।

ক্লাব ফুটবলের মতো আন্তর্জাতিক ফুটবলেও পিছিয়ে নেই পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। বরং, এখানেও তাঁর জয়জয়কার। আন্তর্জাতিক ফুটবলে ইরানের কিংবদন্তি ফুটবলার আলি দাইয়িকে ছাড়িয়ে গেছেন বেশ আগে, এখন ছুটছেন নিজেকে সবার ধরাছোঁয়ার বাহিরে নিয়ে যেতে। লুক্সেমবার্গের বিপক্ষে হ্যাট্রিক করে গোলসংখ্যা নিয়ে গেলেন ১১৫ তে।

ছবিঃ টুইটার

আন্তর্জাতিক ক্যারিয়ারে ক্রিশ্চিয়ানো রোনালদো সর্বাধিক ৪৬টি দেশের বিপক্ষে গোল করেছেন। এই দেশগুলির মধ্যে লুক্সেমবার্গই এখন তাঁর সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ। দুর্গ আর ব্যাংকে ভরা দেশটির রীতিমতো ‘যমদূত’ এখন রোনালদো।

এতদিন পর্তুগালের জার্সি গায়ে পাঁচবারের বর্ষসেরা ফুটবলার সর্বাধিক গোল করেছিলেন ইউরোপের আরেক দেশ লিথুনিয়ার বিপক্ষে। ফিফা র‍্যাংকিং-এ বর্তমানে ১৩৭ নাম্বারে থাকা দেশটির বিপক্ষে দুটো হ্যাট্রিকসহ ৭ গোল করেছিলেন রোনালদো। গতকাল লুক্সেমবার্গের বিপক্ষে হ্যাট্রিক করে সেটাও ছাড়িয়ে গেলেন।

আন্তর্জাতিক ফুটবলে এখন রোনালদোর সব চেয়ে বড় শিকারী দল লুক্সেমবার্গ। মাথাপিছু জাতীয় আয়ের হিসেবে পৃথিবীর অন্যতম ধনী দেশটির বিপক্ষে ৯ গোল করে ফেললেন তারকা এই ফরোয়ার্ড। লুক্সেমবার্গে বিপক্ষে ৯ গোল করতে রোনালদোর লেগেছে মাত্র ৭ ম্যাচ।

লুক্সেমবার্গ ও লিথুনিয়ার পর পর্তুগিজ মহাতারকা সবচেয়ে বেশি গোল করে সুইডেনের বিপক্ষে। জ্বালাতান ইব্রাহিমোভিচের দেশটির বিপক্ষে ৭ গোল করেছেন রোনালদো। এছাড়া এন্ডোরা ও হাঙ্গেরীর বিপক্ষে ৬ গোল করেছেন তিনি। বিশ্বকাপ জয়ী দলগুলোর মধ্যে রোনালদো সবচেয়ে বেশি গোল করেছেন স্পেনের বিপক্ষে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে লা রোজাদের বিপক্ষে হ্যাট্রিক করেছিলেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি