বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!

প্রকাশ: রবিবার, ২৪ অক্টোবর, ২০২১ | ১৪:১৬:০৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

এমন দিন ফুটবল ভক্তরা শেষ কবে দেখেছিল? মনে করা কঠিন। মনে করতে গিয়ে সময় নষ্ট করাও সমীচীন হবে না। কারণ আজ অনুষ্ঠিত হবে ক্লাব ফুটবলে চার ক্লাসিকো। যার মধ্যে অন্যতম একটি হচ্ছে ফ্রান্সের লে’ক্লাসিক।

লে ক্লাসিকের ম্যাচে বাংলাদেশ সৃৃময় রাত ১২.৪৫ মিনিটে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী পিএসজি এবং অলিম্পিক মার্শেই।

লা লিগায় রিয়াল বার্সার ম্যাচের মতোই গুরুত্বপূর্ণ লিগ ওয়ানে পিএসজি বনাম অলিম্পিক মার্শেই ম্যাচ। দুই দলের মর্যাদার লড়াইয়ে মেসি, নেইমার, এমবাপ্পেদের নিয়ে মাঠে নামবে পিএসজি।

ম্যাচ শুরুর আগে অবশ্যই স্বত্তির খবর রয়েছে পিএসজির জন্য, ইনজুরির কারণে গত ম্যাচে খেলতে না পারলেও আজ খেলবেন নেইমার, তাছাড়াও নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরবেন আর্জেন্টাইন তারকা দি মারিয়া। যদিও ইঞ্জুরির কারণে খেলতে পারবেন না আর্জেন্টাইন মিডফিল্ডার পেরেইদেস।

অন্যদিকে মেসি, নেইমার, এমবাপ্পকে নিয়ে গড়া বর্তমান সময়ের সেরা আক্রমণভাগের বিরুদ্ধে খেলতে প্রস্তুত ফ্রেঞ্চ লিগে সবচেয়ে সফল দল মার্শেই। ১০ বারের লিগ চ্যাম্পিয়ান ও ১৩ বারের রানার্সআপ হওয়া অলিম্পিক মার্শেই যদিও তাদের শেষ লিগ শিরোপা জিতেছে ২০০৯-১০ মৌসুমে।

ডাগআউটে থাকা দু’দলের কোচও দুই আর্জেন্টাইন। পিএসজির পচেত্তিনো আর মার্শেইয়ের হোর্হে সাম্পাওলি। মেসিকে নিয়ে পচেত্তিনোর সাজানো চাল কিভাবে ভেস্তে দিতে হয় তা ভালো করেই জানা আছে ২০১৮ বিশ্বকাপে মেসি, ডি মারিয়াদের কোচেে দায়িত্বে থাকা সাম্পাওলি।

লিগ ওয়ানে দুই দলের ৮৩ ম্যাচের দেখায় সমান ৩২টি করে ম্যাচ জিতেছে দু’দল। বাকি ১৯টি ম্যাচ শেষ হয় অমিমাংসিতভাবে। তবে সব ধরনের প্রতিযোগিতামূলক ম্যাচে দুই দল মুখোমুখি হয়েছে শতবার। পিএসজির ৪৫ জয়ের বিপরীতে মার্শের জয় ৩৩, বাকি ২২ ম্যাচ ড্র।

দুই দলের শেষ দেখায় অলিম্পিক মার্শেইকে এমবাপ্পে এবং ইর্কাদির গোলে ২-০ তে হারায় পিএসজি। ১০ ম্যাচের ৯ টিতে জিতে ২৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে পিএসজি, ৯ ম্যাচ থেকে ১৭ পয়েন্টে আছে তিন নম্বরে আছে মার্শেই।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি